Advertisement
১৭ এপ্রিল ২০২৪

নেমারদের লক্ষ্য ডাবল হ্যাটট্রিক

ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল এই মুহূর্তে তৃতীয় স্থানে। ক্যামেরুন ৫১ নম্বরে। রাশিয়া বিশ্বকাপের মূল পর্বেও যোগ্যতা অর্জন করতে পারেনি রজার মিল্লা, স্যামুয়েল এটোর দেশ। প্রতিপক্ষকে হাল্কা ভাবে না নিলেও এই ম্যাচে ব্রাজিল কোচ তিতে দল নিয়ে যে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করতে চান, বুঝিয়ে দিয়েছেন।

খোশমেজাজে: ব্রাজিলের অনুশীলনে ফেলিপে লুইস ও নেমার। রয়টার্স

খোশমেজাজে: ব্রাজিলের অনুশীলনে ফেলিপে লুইস ও নেমার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৪:০৪
Share: Save:

রাশিয়া বিশ্বকাপ ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ধ্বংস হয়েছিল কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে হেরে। বিশ্বকাপে ব্যর্থতা কাটিয়ে উঠে ফের চেনা ছন্দে নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র), উইলিয়ানরা। আজ, মঙ্গলবার ইংল্যান্ডের মিল্টন কেইনসে ফিফা ফ্রেন্ডলিতে ক্যামেরুনকে হারিয়ে জয়ের ডাবল হ্যাটট্রিক করাই লক্ষ্য পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল এই মুহূর্তে তৃতীয় স্থানে। ক্যামেরুন ৫১ নম্বরে। রাশিয়া বিশ্বকাপের মূল পর্বেও যোগ্যতা অর্জন করতে পারেনি রজার মিল্লা, স্যামুয়েল এটোর দেশ। প্রতিপক্ষকে হাল্কা ভাবে না নিলেও এই ম্যাচে ব্রাজিল কোচ তিতে দল নিয়ে যে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করতে চান, বুঝিয়ে দিয়েছেন। কারণ, আগামী বছর ঘরের মাঠে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হতে মরিয়া ব্রাজিল। এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন তিতে। ইতিমধ্যেই তিনি ৪০ জন ফুটবলার বেছে নিয়েছেন। যার মধ্যে রয়েছে তিন জন অনূর্ধ্ব-২০ গোলরক্ষক। ফুটবলাররাও মরিয়া কোপা আমেরিকা দলে সুযোগ পাওয়ার জন্য। যদিও সাংবাদিক বৈঠকে ডিফেন্ডার দেদে বলেছেন, ‘‘প্রথম দলে জায়গা পাওয়ার জন্য লড়াই করতে এখানে আমি আসিনি। সব সময়ই আমার লক্ষ্য থাকে মাঠে নেমে নিজের সেরাটা দেওয়া।’’

মঙ্গলবার ফিফা ফ্রেন্ডলিতে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মেক্সিকোর মুখোমুখি হলেও ফুটবলপ্রেমীদের আগ্রহ কম। কারণ, মেন্দোজ়ায় এই ম্যাচেও খেলবেন না লিয়োনেল মেসি ও সের্খিয়ো আগুয়েরো। দু’দিন আগে মেক্সিকোর বিরুদ্ধে ২-০ জিতেছিল আর্জেন্টিনা। মঙ্গলবার ফের মুখোমুখি দুই দল। ঘরের মাঠে বদলা নিতে মরিয়া হয়ে খেলবে মেক্সিকো।

তবে কিলিয়ান এমবাপে বনাম লুইস সুয়ারেস ও এদিনসন কাভানির লড়াই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধেই হেরেছিল উরুগুয়ে। মঙ্গলবার রাতে সেই হারের বদলা কি নিতে পারবেন সুয়ারেসরা? আগের ম্যাচে ব্রাজিলের বিরুদ্ধে হেরেছে উরুগুয়ে। একই দিনে ইটালি খেলবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। চিলি মুখোমুখি হচ্ছে হন্ডুরাসের। পানামার লড়াই ইকুয়েডরের বিরুদ্ধে। এল সালভাদর মুখোমুখি হচ্ছে হাইতির। সিঙ্গাপুর খেলবে তিমোর-এর বিরুদ্ধে। ফিলিপিন্সের প্রতিপক্ষ তাইল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Brazil Cameroon Neymar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE