Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের যন্ত্রণা ভুলতে নেমারের সঙ্গী পোকার

বিশ্বের সব চেয়ে মূল্যবান ফুটবলার এখন সাওপাওলোয় পোকার সিরিজ খেলতে নেমেছেন ২৮৮ জনের সঙ্গে। শুধু খেলছেন না, ন’জনকে নিয়ে এই সিরিজের যে ফাইনাল হবে, সেখানেও উঠেছেন ষষ্ঠ স্থান পেয়ে। এ দিকে, নেমারের ঘনিষ্ঠ মহল জানাচ্ছে, এই সিরিজ খেলেই তিনি প্যারিসে চলে যাবেন। যোগ দেবেন প্যারিস সাঁ জারমাঁ-র অনুশীলনে।

অন্যত্র: আপাতত আরও কিছু দিন ফুটবলে নেই নেমার। সময় কাটাতে সাও পাওলোয় নিজেকে ব্যস্ত রাখছেন পোকার খেলায়। রয়টার্স

অন্যত্র: আপাতত আরও কিছু দিন ফুটবলে নেই নেমার। সময় কাটাতে সাও পাওলোয় নিজেকে ব্যস্ত রাখছেন পোকার খেলায়। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৮ ০৩:৪৭
Share: Save:

নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র) বিশ্বকাপে তাঁর ব্যর্থতার গ্লানি ভুলে থাকতে নতুন নতুন উপায় বের করছেন। রাশিয়া থেকে দেশে ফিরে প্রথমে নিজের ফাইভ-আ-সাইড প্রতিযোগিতা নিয়ে কিছু দিন কাটিয়ে এখন তাঁর নতুন বিনোদন সাও পাওলোর ‘পোকার সিরিজ’।

রাশিয়ায় এমনিতে ভালই খেলেছিলেন ব্রাজিলীয় মহাতারকা। কিন্তু খেলার চেয়ে বেশি আলোচনা হয়েছে তাঁর ‘নাটকীয় ডাইভ’ নিয়ে। নেমার অবশ্য এই ধরনের বিদ্রুপকে গুরুত্ব দেননি। তিনি পরিষ্কার বলে দেন, রাশিয়ায় ফুটবলটা খেলতে গিয়েছিলেন, বিপক্ষ ফুটবলারদের যথেচ্ছ মারা লাথি খেতে নয়। সঙ্গে এটাও জানিয়েছিলেন, কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়ে এতটাই ভেঙে পড়েন যে ফুটবলের দিকে তাকাতেও তাঁর ইচ্ছে করত না। এমনকি বিশ্বকাপের বাকি ম্যাচ দেখারও তাঁর আর কোনও আগ্রহ ছিল না। হয়তো তাই ফাইভ-আ-সাইডের পরে এখন তাঁর পোকার নিয়ে মেতে থাকা।

বিশ্বের সব চেয়ে মূল্যবান ফুটবলার এখন সাওপাওলোয় পোকার সিরিজ খেলতে নেমেছেন ২৮৮ জনের সঙ্গে। শুধু খেলছেন না, ন’জনকে নিয়ে এই সিরিজের যে ফাইনাল হবে, সেখানেও উঠেছেন ষষ্ঠ স্থান পেয়ে। এ দিকে, নেমারের ঘনিষ্ঠ মহল জানাচ্ছে, এই সিরিজ খেলেই তিনি প্যারিসে চলে যাবেন। যোগ দেবেন প্যারিস সাঁ জারমাঁ-র অনুশীলনে। যে ক্লাবের হয়ে খেলতে গিয়েই গত মরসুমে তাঁর পায়ে মারাত্মক চোট লাগে। এবং অস্ত্রোপচার করতে হয়। সেখান থেকে নেমার বিশ্ব ফুটবলের মূলস্রোতে ফেরেন রাশিয়া বিশ্বকাপে। গোল করেন দু’টি। যদিও রাশিয়ায় তাঁর ফুটবল নিয়ে যত না কথা হয়েছে তার চেয়ে বেশি গুরুত্ব পেয়েছে ফাউলের পর তাঁর ডাইভ নিয়ে। যা নিয়ে নেমার বলেছিলেন, ‘‘এই ধরনের সমালোচনায় আমি অভ্যস্ত। ভাল করেই জানি ওরা আমাকে নিয়ে কী কী বলছে। কিন্তু আমার কাছের লোকেরাই একমাত্র জানে, ঠিক কতটা যন্ত্রণা নিয়ে আমি নিজেকে আবার প্রতিষ্ঠা করার চেষ্টা করছি।’’

এ দিকে, নেমারের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া নিয়ে জল্পনা থামার নয়। এমনিতেই য়ে পদ্ধতিতে তিনি বার্সেলোনা ছেড়ে প্যারিসের ক্লাবে যোগ দেন, তা নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে। এখন শোনা যাচ্ছে এ বার তাঁর রিয়ালে যোগ দেওয়াটা নিছক সময়ের অপেক্ষা। সেটা বেশি করে শোনা যাচ্ছে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল ছেড়ে জুভেন্তাসে যোগ দেওয়ায়। নেমার অবশ্য আবার বললেন, ‘‘এ সবই সংবাদ মাধ্যমের বানানো গল্প। আমার সঙ্গে পিএসজি-র চুক্তি রয়েছে। তাকে অসম্মান করতে পারি না। তা ছাড়া নতুন চ্যালেঞ্জ নেব বলেই প্যারিসে খেলব ঠিক করেছি। আমার লক্ষ্য আরও বড় কিছু করে দেখানো। আর সেটা পিএসজি-তে খেলেই। রাতারাতি মত পাল্টে ফেলার মতো পাগল আমি নই। নতুন মরসুমে আমাকে অনেক কিছু করে দেখাতে হবে।’’

মেসিকে চান তাপিয়া: ফুটবলের বড় মঞ্চে সাফল্যের জন্য শুধু নয়। অর্থনৈতিক কারণেও আর্জেন্টিনা চায় লিয়োনেল মেসি যতদিন সম্ভব দেশের হয়ে ফুটবলটা খেলুন। এ কথা নিজের মুখে বলে ফেলেছেন আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিয়ো তাপিয়া। তাপিয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘কে না জেনে বিশ্বকাপ থেকে বিশ্রী ভাবে আমরা বিদায় নিয়েছি। খুব ভাল করেই বুঝতে পারি, এই ঘটনায় মনে কতখানি আঘাত পেয়েছে লিয়ো। কিন্তু আর্জেন্টিনার ওকে সব সময়ই দরকার। বিশেষ করে আমাদের ফেডারেশনের তো বেশি। দরকার আমাদের সংস্থার অর্থনৈতিক স্থিতির জন্যও। আশা করি লিয়ো আরও অনেক অনেক দিন দেশের হয়ে খেলবে। আর্জেন্টিনার জাতীয় দলকে ও খুবই ভালবাসে। ওকে নিয়ে আমাদের অনেক প্রত্যাশা। আমাদের সব ধনের ভরসার জায়গাও লিয়ো।’’

প্রসঙ্গত মেসির সঙ্গে তাপিয়ার কথাও হয়েছে সম্প্রতি। এই মহাতারকা ফুটবলার দেশের হয়ে খেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও কিছু দিন সময় চেয়েছেন। ‘‘লিয়ো এখন ছুটিতে আছে। এখন ওকে একা থাকতে দেওয়া উচিত। আগে স্পেনে খেলা শুরু করুক। তার পর দেখতে হবে আগামী বছর কী করে,’’ বলেছেন তাপিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football World Cup 2018 Neymar Poker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE