বিশ্বকাপ শুরুর ২২ দিন আগে স্বস্তি ফিরল ব্রাজিল শিবিরে। মাঠে ফেরার প্রস্তুতি শুরু করে দিলেন নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)। লিভারপুলে ৩ জুন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে পারেন প্যারিস সাঁ জারমাঁ তারকা।

সোমবার থেকেই তেরেজোপোলিসে বিশ্বকাপের প্রস্তুতি শিবির শুরু হয়ে গিয়েছে ব্রাজিলের। মূলত ফুটবলারদের ফিটনেস পরীক্ষার জন্যই এই শিবিরের পরিকল্পনা ব্রাজিল কোচ তিতের। হেলিকপ্টারে করে তেরেজোপোলিসে পৌঁছন নেমার। শিবিরে যোগ দেওয়ার পর থেকেই বিভিন্ন ধরনের ডাক্তারি পরীক্ষা শুরু হয়ে যায় তাঁর। ইন্ডোর স্টেডিয়ামে ফিটনেস পরীক্ষাও নেওয়া হয় নেমারের। কয়েক দিন আগে ব্রাজিল কিংবদন্তি জিকোকে এক সাক্ষাৎকারে নেমার জানিয়েছিলেন, মন থেকে চোটের আতঙ্ক দূর করাই হচ্ছে সব চেয়ে কঠিন কাজ। বিশ্বকাপের প্রস্তুতির পাশাপাশি নেমারকে চাপমুক্ত করার প্রক্রিয়াও চলবে শিবিরে। ব্রাজিল ফুটবল ফেডারেশনের এক কর্তা বলেছেন, ‘‘গত তিন মাস নেমার মাঠের বাইরে ছিল। পুরোপুরি ছন্দে ফিরতে ওর একটু সময় লাগবে।’’ তিনি যোগ করেছেন, ‘‘নেমারকে চাপমুক্ত করতে বিশেষ পরিকল্পনাও নেওয়া হয়েছে। কোচ তিতে আলাদা ভাবে কথা বলবেন ওর সঙ্গে।’’ ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্তা জানিয়ে দিয়েছেন, নেমার এখনই অনুশীলনে বেশি চাপ নেবেন না।

এই মুহূর্তে নেমার, গ্যাব্রিয়েল জেসুস-সহ ষোলো জন ফুটবলার যোগ দিয়েছেন শিবিরে। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পরে যোগ দেবেন রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের ফুটবলাররা। বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচ সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ১৭ জুন। তার আগে প্রস্তুতি হিসেবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ব্রাজিল শিবিরের আশা, ৩ জুন অ্যানফিল্ডে নেমারের খেলার সম্ভাবনা উজ্জ্বল। যদিও ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্তা বলে দিয়েছেন, ‘‘নেমারকে নিয়ে আমরা কোনও ঝুঁকি নিতে চাই না।’’