Advertisement
১৭ এপ্রিল ২০২৪
ফিরল সাম্বার সেই চেনা ঝলক

ফিরেই ব্রাজিলকে বাঁচালেন নেমার

অনেকে ভেবেছিলেন, লেফট উইংয়ে ভিনিসিয়াস জুনিয়রকে খেলাবেন ব্রাজিল কোচ। কিন্তু শেষ পর্যন্ত তিনি নেমারকেই প্রথম থেকে খেলানোর সিদ্ধান্ত নেন।

উল্লাস: গোল করে নেমার। এএফপি

উল্লাস: গোল করে নেমার। এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৪৪
Share: Save:

এই মরসুমে নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-এর প্যারিস সাঁ জারমাঁ ছেড়ে প্রিয় ক্লাব বার্সোলোনায় ফেরার স্বপ্ন সত্যি হয়নি। ব্রাজিলীয় তারকা নিজেও আবার লিয়োনেল মেসির সঙ্গে খেলার জন্য মরিয়া ছিলেন। এমনও শোনা যাচ্ছে, বার্সায় এখনও তিনি এতটাই জনপ্রিয় যে, সেখানকার বেশ কয়েক জন ফুটবলার নেমারকে ফেরাতে নিজেরাও অর্থ দিতে চেয়েছিলেন।

মেসি স্বয়ং নাকি ক্লাব কর্তাদের বলে দেন, একমাত্র নেমার ফিরলেই তাঁরা আবার চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেন। কিন্তু দুই ক্লাব সহমত না হওয়ায় সে রকম কিছু হয়নি। বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমিউ স্বয়ং নেমারকে ধন্যবাদ জানিয়েছেন, তাঁর সদিচ্ছা দেখে। শনিবার মায়ামির হার্ডরক স্টেডিয়ামে ব্রাজিলীয় তারকা বুঝিয়ে দিলেন, চোট-সমস্যা থাকলেও এখনও দারুণ কিছু করার ক্ষমতা রাখেন। কলম্বিয়ার বিরুদ্ধে ৫৮ মিনিটে নিজে গোল করলেন। ২০ মিনিটে ব্রাজিলের প্রথম গোলটাও নেমারের পাস থেকে করে যান কাসেমিরো।

ব্রাজিল অবশ্য জেতেনি। ফল ২-২। যা কলম্বিয়ার জন্য কৃতিত্বের, কারণ তাদের হামেস রদ্রিগেস আর রাদামেল ফালকাওকে ছাড়াই খেলতে হয়েছে। আর মায়ামির দর্শকেরা উল্লসিত হলেন নেমারকে স্বমহিমায় দেখেই। জুনে কোপা আমেরিকার আগে কাতারে ব্রাজিলের হয়ে ফ্রেন্ডলি খেলার সময় তিনি চোট পান। তার পরে শনিবারই প্রথম মাঠে ফিরলেন। নেমারের খেলায় অসম্ভব খুশি ব্রাজিলের কোচ তিতে।

অনেকে ভেবেছিলেন, লেফট উইংয়ে ভিনিসিয়াস জুনিয়রকে খেলাবেন ব্রাজিল কোচ। কিন্তু শেষ পর্যন্ত তিনি নেমারকেই প্রথম থেকে খেলানোর সিদ্ধান্ত নেন। তিতে বলেন, ‘‘নেমার কিন্তু মেসি বা রোনাল্ডোর (ক্রিশ্চিয়ানো) চেয়ে প্রতিভায় পিছিয়ে নেই। ও সুস্থ থাকলে অন্য কারও কথা ভাবা কঠিন। আর এত দিন পরে ফিরেও বুঝিয়ে দিয়েছে, যে কোনও ম্যাচের চেহারা বদলে দিতে পারে। আজ তো ওর জন্যই হারিনি।’’ ভিনিসিয়াস প্রসঙ্গে তিতের কথা, ‘‘ও অসাধারণ প্রতিভা। রিয়াল মাদ্রিদের লেফট উইংয়ে যা খেলছে তাতে ওর সম্পর্কে আশাবাদী হওয়াই যায়। কিন্তু নেমার সুস্থ হয়ে ফিরে আসায় অন্য কিছু ভাবা সম্ভব ছিল না। তবে ভবিষ্যতে ও নিশ্চয়ই ব্রাজিলের জার্সি পরে খেলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Brazil Columbia Neymar FIFA Friendly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE