Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কেম্পেসের মত, মেসির খেলা অন্যরা বোঝে না

এই মরসুমের মতো ক্লাবের দায়িত্ব সেরে মেসি এখন বুয়েনস আইরেসের অদূরে জাতীয় শিবিরে অনুশীলন করছেন। রাশিয়ায় যাওয়ার আগে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্তিনা।

জনপ্রিয়তা: এভারেস্টের শৃঙ্গেও মেসির জার্সি। ছবি: টুইটার

জনপ্রিয়তা: এভারেস্টের শৃঙ্গেও মেসির জার্সি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ মে ২০১৮ ০৪:২১
Share: Save:

আর্জেন্তিনার হয়ে লিয়োনেল মেসির খেলা জার্সি নিয়ে এভারেস্ট জয় করলেন চিনের এক পর্বতারোহী। শৃঙ্গজয় করে জার্সিসহ নিজের ছবিও পোস্ট করলেন ড্যান জেংলউবু। আপ্লুত মেসি নিজেও। সেই ছবি নিজের ওয়েবসাইটে দিয়ে আর্জেন্তেনীয় মহাতারকা লিখলেন, ‘এভারেস্ট জয় করার জন্য অভিনন্দন। এবং ওখানে পৌঁছে আমার প্রতি তোমার ভালবাসার কথা প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।’

ব্যাপারটা সবাই জানতেই মেসিকে নিয়ে এখন অন্য নানা রকম টুইটের বন্যা। মজা করে অনেকেই লিখলেন, ‘কিন্তু আমাদের লিয়ো কী রাশিয়ায় এভারেস্ট জিততে পারবে?’ বোঝাই যাচ্ছে, রাশিয়ায় এভারেস্ট বলতে বোঝানো হচ্ছে আর্জেন্তিনার বিশ্বকাপ জেতাকে। সন্দেহ নেই খুবই কঠিন কাজটা। এবং পুরোটাই মেসির উপরই নির্ভরশীল।

এই মরসুমের মতো ক্লাবের দায়িত্ব সেরে মেসি এখন বুয়েনস আইরেসের অদূরে জাতীয় শিবিরে অনুশীলন করছেন। রাশিয়ায় যাওয়ার আগে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্তিনা। আগামী সপ্তাহেই তাদের হাইতির বিরুদ্ধে ম্যাচ। জাতীয় কোচ হর্হে সাম্পাওলি অবশ্য বলে দিয়েছেন, প্রস্তুতি ম্যাচে তিনি মেসিকে খেলাতে চান না। মোদ্দা কথা, কোনও রকম ঝুঁকির রাস্তায় তিনি হাঁটবেন না।

এ দিকে, বিশ্বকাপ ফাইনালে গোল করা আটাত্তরের আর্জেন্তিনার অন্যতম নায়ক মারিও কেম্পেস বললেন, ‘‘মেসির প্রতিভা নিয়ে কিছু বলার নেই। তবে বরাবরই ও স্পেনে থেকেছে। তাই ওর খেলার ধরনের সঙ্গে অন্যরা কতটা মানিয়ে নেবে তা আমি নিশ্চিত নই। এমনিতে মাঠের বাইরে তো সবাই ওর বন্ধু। কিন্তু মাঠে লিয়োর পাশে খেলতে দেখলে সেটাই বোঝা যায় না। মনে হয়, সবাই ওর অচেনা। আসলে ওর খেলার ধাঁচটাই অন্য রকম। অনেক দিন পাশে না খেললে বোঝা কঠিন। রাশিয়াতেও আর্জেন্তিনা এই জায়গায় সমস্যায় পড়বে।’’

আর্জেন্তিনা দল নিয়ে এমনিতেই বিতর্ক রয়েছে। হার্নান ক্রেসপো যেমন মাউরো ইকার্ডি বাদ পড়ায় আবার একহাত নিয়েছেন মেসিকে। তাঁর বক্তব্য, ‘‘জানতাম এটাই হবে। আমাদের দলে লিয়োর কিছু বন্ধু আছে। ইকার্ডি কোনও দিন ওর বন্ধু হতে পারেনি বলেই রাশিয়ায় যেতে পারল না। অথচ সেরি আ-তে কী ভাল খেলছে ছেলেটা।’’ আর্জেন্তিনার কোচ হর্হে সাম্পাওলি অবশ্য এই ধরনের বিতর্ক এড়িয়ে চলছেন। ক্রেসপোর কথায় তাঁর প্রতিক্রিয়া, ‘‘আসল ব্যাপার হচ্ছে আমরা কী ভাবে খেলব। মানে স্ট্র্যাটেজি কেমন হবে। আমাদের খেলার স্টাইলে যারা মানিয়ে নিতে পারবে না তাদের নেওয়া হয়নি। ইকার্ডির ক্ষেত্রেও সেটাই হয়েছে। এ ব্যাপারে সব দায়িত্ব আমার।’’

এ দিকে, আর্জেন্তিনার জন্য খারাপ খবর, হাঁটুর চোটের জন্য দল থেকে ছিটকে গেলেন গোলরক্ষক সের্জিও রোমেরো। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের একত্রিশ বছর বয়সি এই গোলরক্ষক চার বছর আগে বিশ্বকাপ ফাইনালও খেলেন। তাঁর হাঁটুতে অস্ত্রোপচার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mario Kempes Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE