Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রজারকে হারিয়ে শাপমুক্ত জোকার

পাঁচ বার সিনসিনাটিতে ফাইনালে উঠলেও খেতাব অধরা ছিল জোকোভিচের। এর মধ্যে তিন বারই তাঁকে হারিয়েছিলেন সুইস তারকা। তবে রবিবার আর তা হতে দেননি জোকোভিচ।

স্বপ্নপূরণ: সিনসিনাটিতে রানার্স রজার ও চ্যাম্পিয়ন নোভাক। ছবি: এপি।

স্বপ্নপূরণ: সিনসিনাটিতে রানার্স রজার ও চ্যাম্পিয়ন নোভাক। ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৮ ০৫:০৮
Share: Save:

অবশেষে শাপমুক্ত হলেন নোভাক জোকোভিচ।

সিনসিনাটি মাস্টার্স খেতাব জিতে নিজের খেলোয়াড় জীবনে এত দিনের আক্ষেপ মেটালেন প্রাক্তন বিশ্বসেরা সার্বিয়ান তারকা। তাও আবার ফাইনালে তাঁর অন্যতম বড় প্রতিদ্বন্দ্বী সাত বারের চ্যাম্পিয়ন রজার ফেডেরারকে হারিয়ে। ফল জোকোভিচের পক্ষে ৬-৪, ৬-৪।

এর আগে পাঁচ বার সিনসিনাটিতে ফাইনালে উঠলেও খেতাব অধরা ছিল জোকোভিচের। এর মধ্যে তিন বারই তাঁকে হারিয়েছিলেন সুইস তারকা। তবে রবিবার আর তা হতে দেননি জোকোভিচ। ফেডেরারের সিনসিনাটিতে টানা ১০০ সার্ভিস গেমে অপরাজিত থাকার রেকর্ড ভেঙে তো দিলেনই সঙ্গে অনন্য একটি নজিরও গড়লেন জোকোভিচ। প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে মাস্টার্স ১০০০ সিরিজে বর্তমান ফর্ম্যাটের ৯টি খেতাবই জিতলেন তিনি। ফেডেরার এবং নাদালের এই খেতাব রয়েছে সাতটি করে।

তাই ফাইনালের পরে মজা করে জোকোভিচ বলেন, ‘‘এর আগে পাঁচটা ফাইনালে খেলেছি এখানে। তার মধ্যে বেশির ভাগই হেরেছি এই মহান খেলোয়াড়ের কাছে, রজার। ধন্যবাদ তোমায় অন্তত এক বার আমায় সিনসিনাটিতে জিততে দেওয়ায়। এত দিনে আমার এখানে জেতার স্বপ্নটা সত্যি হল।’’

প্রথম বার সিনসিনাটির ফাইনালে হেরে ফেডেরার বলেন, তাঁর পারফরম্যান্স আজ খুব ভাল হয়নি। তবে সেই অজুহাত দেখিয়ে জোকোভিচের কৃতিত্ব ছোট করতে চান না। ‘‘নোভাক গ্রেট চ্যাম্পিয়ন। আজ ওর ইতিহাস গড়ার দিন। আজ রিটার্নগুলো ঠিকঠাক পাঠাতে পারছিলাম না। অনেক শট ফস্কেছি। জানি না কেন। তাঁর কারণ ভাবতেও চাই না। নোভাকের এই ট্রফিটা প্রাপ্য ছিল,’’ বলেন ফেডেরার। ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সুইস তারকা সঙ্গে আরও যোগ করেছেন, ‘‘এই সপ্তাহটা মন্দ গেল না। আমি খুশি যে সপ্তাহটা কেটে গিয়েছে। এ বার আমার বিশ্রাম নিতে হবে।’’

সামনেই যুক্তরাষ্ট্র ওপেন। তাই উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ এই প্রস্তুতি প্রতিযোগিতা জিতে যে খেতাব জয়ের দাবিদার হিসেবে মরসুমের শেষ গ্র্যান্ড স্ল্যামে নামবেন তাতে কোনও সন্দেহ নেই। কয়েক মাস আগেও যাঁর খেলোয়াড় জীবনই প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল কনুইয়ের চোটের জন্য। ‘‘চোট থেকে ফিরে আসার পথে কয়েকটা মাস খুব কঠিন গিয়েছে। এর পরে উইম্বলডন এবং এখন সিনসিনাটিতে জিতে দারুণ লাগছে,’’ বলেন জোকোভিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE