Advertisement
২৫ এপ্রিল ২০২৪

‘সবুজ পিচ হলে চাই বাড়তি ব্যাট’

ভারতীয় বোলাররা এই সিরিজে দারুণ ফর্মে আছে। দু’টো টেস্টেই কুড়িটা করে উইকেট নিয়েছে ওরা। এ বার ব্যাটসম্যানদের রানটা তুলতে হবে স্কোরবোর্ডে।

এটাই বিরাটের প্রথম বড় বিদেশ সফর। সবাইকে ধৈর্য ধরতে হবে। পরামর্শ সৌরভ গঙ্গোপাধ্যায়ের। —নিজস্ব চিত্র।

এটাই বিরাটের প্রথম বড় বিদেশ সফর। সবাইকে ধৈর্য ধরতে হবে। পরামর্শ সৌরভ গঙ্গোপাধ্যায়ের। —নিজস্ব চিত্র।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৮ ০৪:২৪
Share: Save:

সাধারণের কাছে হয়তো ওয়ান্ডারার্সের এই টেস্টটা নিছকই নিয়মরক্ষার, কিন্তু আমার মনে হয়, এই টেস্ট থেকেও ভারতের অনেক কিছু পাওয়ার আছে। টেস্ট শুরুর আগে যথারীতি আলোচনার কেন্দ্রে সেই বাইশ গজ। পিচ কিউরেটর সবুজ পিচের কথা বলছেন বটে, তবে প্রথম বল না পড়া পর্যন্ত কিন্তু পিচের চরিত্র নিয়ে কিছু বলা যায় না। এও শোনা যাচ্ছে, ভারত নাকি পাঁচ ফাস্ট বোলারে খেলতে পারে। টিম গঠন নিয়ে কিন্তু ভারতকে খুব সাবধানী হতে হবে। মনে রাখতে হবে, পাঁচ দিনের খেলায় স্পিন গুরুত্বপূর্ণ হয়ে যায়। আর এই ফর্ম্যাটের খেলায় বোলিংয়ে বৈচিত্রও খুব দরকার।

তা ছাড়া ব্যাট হাতে আর. অশ্বিনের কার্যকারিতাও ভুললে চলবে না। ভারতীয় বোলাররা এই সিরিজে দারুণ ফর্মে আছে। দু’টো টেস্টেই কুড়িটা করে উইকেট নিয়েছে ওরা। এ বার ব্যাটসম্যানদের রানটা তুলতে হবে স্কোরবোর্ডে। কোনও সন্দেহ নেই, ভারতের এই ব্যাটিং লাইনে খুব ভাল প্রতিভা আছে। ওরা আগেও নিজেদের কাজটা করে দেখিয়েছে। আবারও করতে না পারার কোনও কারণ নেই। নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে ব্যাটসম্যানদের। প্রতিটা রানের জন্য লড়াই করতে হবে।

ভারতের জন্য বড় প্রশ্ন হল, পাঁচ বোলারে যাবে না চার বোলারে? পিচ যদি শেষ পর্যন্ত সবুজ থাকে, তা হলে চার বোলারে খেলে এক জন বাড়তি ব্যাটসম্যান নেওয়া উচিত দলে। আর তা যদি না হয়, তা হলে পাঁচ বোলারেই খেলা উচিত।

বিরাট কোহালির নেতৃত্ব নিয়েও অনেক রকম কথা হচ্ছে। সবাইকে কিন্তু ধৈর্য ধরতে হবে। মনে রাখতে হবে, এটাই বিরাটের প্রথম বড় বিদেশ সফর। কেউ জন্মেই নেতৃত্ব দেওয়ার ক্ষমতা পেয়ে যায় না। এক জন অধিনায়ককে সময় দিতে হবে নিজেকে পুরোপুরি মেলে ধরার জন্য। আমি নিশ্চিত, সময় যত যাবে, কোহালি নেতৃত্ব দেওয়ার ব্যাপারে ততই ভাল হয়ে উঠবে।

একজন অধিনায়কের কাছে খুব গুরুত্বপূর্ণ ব্যাপার হল, নিজের পারফরম্যান্স। ধারাবাহিক ভাবে পারফর্ম করে যাওয়াটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় অধিনায়কের কাছে। একজন অধিনায়ককে কিন্তু পারফর্ম করে যেতেই হবে। আর এই কাজটা বিরাট খুব ভাল ভাবেই করছে। এ নিয়ে কোনও সন্দেহ নেই যে বিরাট খুব ভাল ক্যাপ্টেন। এবং ভবিষ্যতেও থাকবে।

ভারতের এখন পরপর বেশ কয়েকটা বিদেশ সফর আছে। এই অবস্থায় বিরাটের পাশে কিন্তু সবাইকে থাকতে হবে। সবার এই সমর্থনটা ওর দরকার আছে। আমি এই সুযোগে বিরাটকে অভিনন্দন জানাতে চাই। আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটার হওয়ার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE