ভারত ও পাকিস্তান—দুই প্রতিবেশী দেশের মধ্যে বন্ধ থাকা দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ ফের চালু হবে কি না, তা ঠিক করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার এ কথা জানিয়ে দিলেন,  ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করতে চলা সৌরভ গঙ্গোপাধ্যায়।

এ দিন কলকাতায় সাংবাদিকদের সৌরভ বলেন, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ ফের চালু করার ব্যাপারে দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইমরান খান চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সৌরভকে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এই প্রশ্ন আপনারা করুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি ও পাক প্রধানমন্ত্রীকে। কারণ, ক্রিকেটে আন্তর্জাতিক সফরের বিষয়টি দেখে কেন্দ্রীয় সরকার। তাদের থেকে অনুমতি পেলেই কোনও আন্তর্জাতিক সফরে যেতে পারে ভারতীয় দল। কাজেই আমাদের কাছে এই প্রশ্নের কোনও উত্তর নেই।’’

শেষ বার ভারত-পাকিস্তান দুই দেশ দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল ২০১২ সালে। সে বার তিনটি ওয়ান ডে ও দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান।

২৩ অক্টোবর ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরে সৌরভের নেতৃত্বেই ২০০৪ সালে পাকিস্তান সফরে গিয়েছিল ভারতীয় দল। ১৯৮৯ সালের পরে সে বারই ফের শুরু হয়েছিল ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ। 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জওয়ানদের উপর জঙ্গিহানার পরে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছিল সন্ত্রাসবাদে প্রশ্রয় দেয়, এমন কোনও দেশের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক সম্ভব নয়। তাই এই সিরিজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন থাকছেই।

এ দিকে বৃহস্পতিবারই সিএবি ঠিক করেছে, নতুন বোর্ড প্রেসিডেন্টকে মহারাজকীয় সংবর্ধনায় সম্মানিত করা হবে ২৫ অক্টোবর। ২৩ অক্টোবর ভারতীয় বোর্ডের বার্ষিক সাধারণ সভায় সরকারি ভাবে সৌরভকে বোর্ড প্রেসিডেন্ট ঘোষণা করা হবে। সেই উৎসব পালন করার জন্যই বিশেষ আয়োজন। শুরুতে কলকাতার একটি পাঁচ তারা হোটেলে অনুষ্ঠানটি আয়োজন করার পরিকল্পনা ছিল সিএবি-র। কিন্তু এ দিনের বৈঠকে ঠিক করা হয়, অনুষ্ঠান আয়োজিত হবে ইডেনের ড্রেসিংরুমের সামনে। 

সৌরভের জন্য বিশেষ স্মারকের আয়োজন করা হয়েছে। রুপোর স্মারকে খোদাই করা থাকবে সৌরভের মুখ। তারই সঙ্গে সৌরভের ক্রিকেট জীবনের কিছু বিশেষ মুহূর্ত তুলে ধরা হবে একটি তথ্যচিত্রে। যেখানে লর্ডসের অভিষেক সেঞ্চুরি থেকে বিশ্বকাপ ফাইনালের যাত্রা। ন্যাটওয়েস্ট ট্রফির সঙ্গে পাকিস্তান সিরিজে সাফল্যের ছবি ও ভিডিয়ো তুলে ধরা হবে।

এই বিশেষ ভিডিয়োয় প্রাক্তন ক্রিকেটারদের অভিনন্দন বার্তাও থাকতে পারে। যেমন মহম্মদ আজ়হারউদ্দিন, যুবরাজ সিংহ, ভিভিএস লক্ষ্মণ ও হরভজন সিংহের শুভেচ্ছা বার্তা তুলে ধরা হতে পারে। আমন্ত্রণ জানানো হবে বর্তমান বাংলা ক্রিকেট দলের সদস্যদের। এ ছাড়াও উপস্থিত থাকবেন বাংলার প্রাক্তন অধিনায়কেরা।