Advertisement
১৬ এপ্রিল ২০২৪

দ্বিগুণ শাস্তি অস্কারের, খুশি রিভার পরিবার

রিভাকে খুনের দায়ে ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াসের বিরুদ্ধে এত দিন ধরে লড়াই করে আসছেন তাঁরা। শেষ পর্যন্ত অস্কারের বিরুদ্ধে প্রাথমিক ভাবে ঘোষণা করা শাস্তির মাত্রা দ্বিগুনেরও বেশি করল সে দেশের সুপ্রিম কোর্ট।

স্মৃতি: রিভা স্টিনক্যাম্প ও অস্কার পিস্টোরিয়াস। ফাইল চিত্র

স্মৃতি: রিভা স্টিনক্যাম্প ও অস্কার পিস্টোরিয়াস। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০৪:২৬
Share: Save:

এতদিনে তাঁদের মেয়ের আত্মা শান্তি পেল।

শুক্রবার দক্ষিণ আফ্রিকায় টিভিতে আদালতের রায় শুনে এ রকমই প্রতিক্রিয়া রিভা স্টিনক্যাম্পের বাবা-মার।

রিভাকে খুনের দায়ে ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াসের বিরুদ্ধে এত দিন ধরে লড়াই করে আসছেন তাঁরা। শেষ পর্যন্ত অস্কারের বিরুদ্ধে প্রাথমিক ভাবে ঘোষণা করা শাস্তির মাত্রা দ্বিগুনেরও বেশি করল সে দেশের সুপ্রিম কোর্ট। ১৩ বছর পাঁচ মাস জেলের শাস্তি হল অস্কারের।

দক্ষিণ আফ্রিকার অ্যাথলিটের খুনের মামলা নিয়ে সে দেশে গত চার বছর ধরে হইচই কম হয়নি। ২০১৩-র ফেব্রুয়ারিতে রিভাকে নিজের অ্যাপার্টমেন্টে গুলি করে খুন করার অভিযোগ ওঠার পরে হতবাক হয়ে গিয়েছিল বিশ্ব। অস্কার বারবারই বলে এসেছেন রিভাকে তিনি ভুল করে মেরেছেন। ভেবেছিলেন বাইরের কেউ তাঁর অজান্তে ঘরে ঢুকে পড়েছে। প্রাথমিক ভাবে আদালত সবকিছু খতিয়ে দেখে অনিচ্ছাকৃত খুনের জন্য অস্কারের পাঁচ বছরের শাস্তি ঘোষণা করেছিল।

কিন্তু সরকারী আইনজীবীরা ফের আবেদন করেন। আদালত সব খতিয়ে দেখে খুনের দায়ে দোষী সাব্যস্ত করে পিস্টোরিয়াসকে। ছ’বছর জেলের শাস্তি হয় অস্কারের। এর পরেও সন্তুষ্ট হননি সরকারী আইনজীবীরা। তাঁরা মনে করেছিলেন ‘এত বড়’ একটা অপরাধের শাস্তি আরও কড়া হওয়া উচিত। তাই ফের আবেদন করা হয় শাস্তি বাড়ানোর। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট পিস্টোরিয়াসকে ১৩ বছর পাঁচ মাস জেলের শাস্তি দিল।

পিস্টোরিয়াস কাহিনি

• আগস্ট, ২০১২: লন্ডন অলিম্পিক্সে নামলেন ‘ব্লেড রানার’ অস্কার। লন্ডন প্যারালিম্পিক্সে জিতলেন সোনা।

• ফেব্রুয়ারি, ২০১৩: বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুন করার অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে।

• মার্চ, ২০১৪: আদালতে পিস্টোরিয়াসের বিরুদ্ধে মামলা শুরু।

• সেপ্টেম্বর, ২০১৪: বিচারক অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত করলেন পিস্টোরিয়াসকে।

• অক্টোবর, ২০১৪: পাঁচ বছরের জেলের শাস্তি শুরু।

• অক্টোবর, ২০১৫: জেল থেকে সরিয়ে গৃহবন্দি করা হল অস্কারকে।

• ডিসেম্বর, ২০১৫: আদালত রায় পরিবর্তন করে খুনের দায়ে দোষী সাব্যস্ত করল পিস্টোরিয়াসকে।

• জুলাই, ২০১৬: ছ’বছরের জেলের শাস্তি।

• নভেম্বর, ২০১৭: আদালত তাঁর শাস্তি বাড়ানোর আবেদনের ভিত্তিতে ফের রায় ঘোষণা করে পিস্টোরিয়াসের জেলের শাস্তি বাড়িয়ে দিল ১৩ বছর পাঁচ মাস।

রিভা স্টিনক্যাম্পের পরিবারের তরফে শাস্তি ঘোষণার পরে মুখপাত্র তানিয়া কোয়েন সংবাদসংস্থাকে বলেন, ‘‘রিভার বাবা-মা মনে করেন এ বার বিচার পেল তাঁদের মেয়ে। এ বার হয়তো চিরশান্তি পাবে ও।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘তবে এটাও কিন্তু ঠিক ওর বাবা-মার জীবনে আর কিছু পাওয়ার নেই। প্রতিদিন মেয়ের মৃত্যুর যন্ত্রণা সঙ্গে নিয়েই তাঁদের বেঁচে থাকতে হবে।’’

দক্ষিণ আফ্রিকার সুপ্রিম কোর্ট রায় ঘোষণার পরে বলেছে, কেন পিস্টোরিয়াস সে দিন গুলি চালিয়েছিলেন তাঁর সন্তোষজনক উত্তর দিতে পারেননি। পিস্টোরিয়াস যা অপরাধ করেছেন তাতে ছ’বছরের শাস্তি মেনে নেওয়া যায় না। পিস্টোরিয়াস গুরুতর অপরাধ করেছেন। আদালতের রায় ঘোষণার পরে শুধু রিভার পরিবারই নয় দক্ষিণ আফ্রিকার সরকারী আইনজীবীরাও স্বস্তি পেলেন। এত দিন ধরে চালিয়ে আসা লড়াইটা শেষ পর্যন্ত সফল হল। তাঁরা মনে করেন, ন্যায়বিচার পেলেন রিভা স্টিনক্যাম্প। ২০১৩-র ভ্যালেন্টাইন্স ডে-র দিন যে মর্মান্তিক ঘটনা ঘটেছিল তার জন্য এতদূর লড়াই করতে হবে সেটা তাঁরা ভাবেননি। রিভার বন্ধুরাও এই রায়ে খুশি।

তবে পিস্টোরিয়াসের এক সময়ের ভক্তরা এখনও যেন মেনে নিতে পারছেন না ঘটনাটা । ২০১২ অলিম্পিক্সে প্রথম প্যারা অ্যাথলিট হিসেবে নকল দুই পা নিয়ে ট্র্যাকে নেমে পিস্টোরিয়াস রাতারাতি হয়ে উঠেছিলেন নায়ক। বহু মানুষের কাছে প্রেরণা। অলিম্পিক্সের পরে তাঁর নতুন নাম হয়েছিল ‘ব্লেড রানার’। তিনিই যে এ ভাবে নৃশংস খুনের মামলায় জড়িয়ে যাবেন, তা তাদের কাছে অবিশ্বাস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE