Advertisement
১৬ এপ্রিল ২০২৪

দেম্বেলে ও ভিডিয়ো বাঁচাল বার্সেলোনাকে

বার্সা প্রথম গোলও পায় খেলার প্রায় আধ ঘণ্টার মাথায়। যাঁর এ মরসুমে বার্সায় থাকা না থাকা নির্ভর করছে মেসির উপর বলে জোর জল্পনা চলছে, সেই উসমান দেম্বেলেই গোল করেন। খেলা শেষ হওয়ার দশ মিনিট আগে লুইস সুয়ারেসের গোলও  অফসাইডে বাতিল হয়। সঙ্গে সুয়ারেস ও ফিলিপ কুটিনহোর দু’টি নিশ্চিত গোলের শট অসাধারণ দক্ষতায় বাঁচান জর্দি মাসিপ। 

ত্রাতা: লা লিগায় দেম্বেলের গোলে পুরো পয়েন্ট পেল বার্সেলোনা। এএফপি

ত্রাতা: লা লিগায় দেম্বেলের গোলে পুরো পয়েন্ট পেল বার্সেলোনা। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৮ ০৪:৪১
Share: Save:

একটুর জন্য বেঁচে গেল লিয়োনেল মেসির বার্সেলোনা। রিয়াল ভায়াদলিদের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ১-০ জিতলেও এই ম্যাচ ড্র হলে কিছু বলার ছিল না। সংযুক্ত সময়ে ভায়াদলিদের গোল বাতিল করে দিল ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। লা লিগায় এ’মরসুমেই প্রথম এই পদ্ধতি প্রয়োগ শুরু হয়েছে এবং তার পুরো সুবিধে নিয়ে গেলেন মেসিরা।

বার্সা প্রথম গোলও পায় খেলার প্রায় আধ ঘণ্টার মাথায়। যাঁর এ মরসুমে বার্সায় থাকা না থাকা নির্ভর করছে মেসির উপর বলে জোর জল্পনা চলছে, সেই উসমান দেম্বেলেই গোল করেন। খেলা শেষ হওয়ার দশ মিনিট আগে লুইস সুয়ারেসের গোলও অফসাইডে বাতিল হয়। সঙ্গে সুয়ারেস ও ফিলিপ কুটিনহোর দু’টি নিশ্চিত গোলের শট অসাধারণ দক্ষতায় বাঁচান জর্দি মাসিপ।

ফুটবল বিশ্লেষকরা ভেবেছিলেন, লা লিগায় গত মরসুমে দ্বিতীয় সারির পাঁচ নম্বরে থাকা দলের বিরুদ্ধে বড় ব্যবধানে জিতবে বার্সা। তার উপর এ বারের লিগে প্রথম খেলাতেই আলাভেসকে ৩-০ হারিয়েছিল তারা। কিন্তু বাস্তবে সেটা হল না। যার একটা কারণ মেসির ভাল খেলতে না পারা। এবং ভায়াদলিদে কৃত্রিম ঘাসের অবিশ্বাস্য খারাপ মাঠে বার বার বল আটকে যাওয়া। ম্যাচের পরে ক্ষিপ্ত বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বললেন, ‘‘যে কোনও সময় মাঠের বাইশ জনের যে কেউ বড় চোট পেতে পারত। কী ভাবে দুর্ঘটনা থেকে ফুটবলাররা বেঁচে গেল জানি না। জানি না, লা লিগা কমিটি কেন এত খারাপ মাঠে ম্যাচ দিচ্ছে।’’ এই মাঠে বড় খোঁদলে মাঝে মাঝেই হোঁচট খেয়েছেন মেসি, সুয়ারেস, কুটিনহোরা। প্রসঙ্গত চার বছর আগে এই ভায়াদলিদের কাছে হেরেই লা লিগায় খেতাবের দৌড় থেকে ছিটকে গিয়েছিল বার্সা। বিশ্বজয়ী ফ্রান্সের দেম্বেলে বার্সার উদ্ধারকর্তা হলেন শনিবার রাতে (ভারতীয় সময়)। তেমনই আতলেতিকো দে মাদ্রিদকে জেতালেন সেই দলেরই আর এক মহাতারকা আঁতোয়া গ্রিজম্যান। আতলেতিকো তাঁর গোলেই ১-০ হারাল রায়ো ভায়াকানোকে। ফ্রান্সের স্ট্রাইকার গ্রিজম্যান বললেন, ‘‘এ বার আমাদের একটাই লক্ষ্য। লিগে সব ম্যাচ জেতা। দেখা যাক শেষ পর্যন্ত কত দূর যেতে পারি।’’ এমনিতে ক্লাবের খেলায় একেবারেই সন্তুষ্ট নন গ্রিজম্যান, ‘‘জিতলেও আমরা দারুণ কিছু খেলিনি। আরও অনেক উন্নতি করতে হবে দলকে।’’ এই ম্যাচে ওয়ান্ডা মেট্রোপলিটানোয় প্রথম ভিএআর প্রয়োগ করা হল। দিয়েগো কোস্তা একবার বিপক্ষ ফুটবলার বক্সে হ্যান্ডবল করেছেন বলে পেনাল্টির দাবি তোলেন। কিন্তু ভিডিয়ো প্রযুক্তির প্রয়োগে দেখা যায় কোস্তা

ঠিক বলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Footbal La Liga Barcelona Ousmane Dembélé
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE