অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে ভারতীয় খেলোয়াড়দের ১৮ বছর পরে খেতাব জয়ের আশা প্রথম রাউন্ডেই বড় ধাক্কা খেল। গত বারের সেমিফাইনালিস্ট পি ভি সিন্ধু ছিটকে গেলেন প্রথম ম্যাচেই। দক্ষিণ কোরিয়ার সুং জি হিউনের বিরুদ্ধে তিন গেমের লড়াইয়ে হেরে। ফল ১৬-২১, ২২-২০, ১৮-২১।

পঞ্চম বাছাই সিন্ধু এই ম্যাচে নামার আগে মুখোমুখি লড়াইয়ে সুং জি-র বিরুদ্ধে ৮-৬ এগিয়ে ছিলেন। তবে গত তিন বারের মুখোমুখি লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার তারকার বিরুদ্ধে দু’বার হেরেছিলেন তিনি। বার্মিংহামে সেই হারের বদলা নিতে পারবেন তিনি, সেই আশাতেই ছিলেন অলিম্পিক্সে রুপোজয়ীর ভক্তেরা। কিন্তু ৮১ মিনিটের লড়াইয়ে আটটি ম্যাচ পয়েন্ট বাঁচালেও বিশ্বের প্রাক্তন দু’নম্বর সেই সুযোগ দিলেন না সিন্ধুকে। প্রথম গেমে হারের পরে দ্বিতীয় ও তৃতীয় গেমের শেষে সিন্ধু মরিয়া লড়াই করেন ঘুরে দাঁড়ানোর। কিন্তু একের পরে এক আনফোর্সড এরর (অনিচ্ছাকৃত ভুল) তাঁর ম্যাচ জেতার পথে বাধা হয়ে দাঁড়ায়। 

দ্বিতীয় গেমে ১৭-২০ পিছিয়ে থাকার সময় তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে লড়াই তৃতীয় গেমে নিয়ে যান  সিন্ধু। তৃতীয় গেমেও পাঁচটি ম্যাচ পয়েন্ট বাঁচান তিনি। তাতেও অল ইংল্যান্ড থেকে চতুর্থ বার প্রথম রাউন্ডে হার আটকাতে পারেননি তিনি। হতাশ সিন্ধু ম্যাচের পরে বলেন, ‘‘গেমগুলোর প্রথম দিকে সুং জি অতটা এগিয়ে যাওয়াটাই সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। এত পয়েন্টে পিছিয়ে যাওয়ার পরে ফিরে আসাটা সোজা নয়। তা ছাড়া আমার ভাগ্যও সঙ্গে ছিল না। কোর্টের মাঝামাঝি জায়গা থেকে যে স্ম্যাশগুলো মারছিলাম তার অনেকগুলোই নেটে গিয়ে আটকে যাচ্ছিল।’’ সিন্ধু আরও বলেছেন, ‘‘তবে যাই হোক না কেন, সব মিলিয়ে এই ম্যাচে প্রচণ্ড লড়াই হয়েছে। সুং জি খুব ভাল খেলেছে। খুব লম্বা লম্বা র‌্যালি হয়েছে। আমি যথেষ্ট প্রস্তুতি নিয়েই নেমেছিলাম। কিন্তু দিনটা আমার ছিল না। এ রকম হতেই পারে। আমাকে এই ব্যর্থতা চ্যালেঞ্জ হিসেবে নিয়ে আরও শক্তিশালী ভাবে ফিরে আসতে হবে।’’

পুরুষদের সিঙ্গলসে দুই ভারতীয় তারকার লড়াইয়ে বি সাই প্রণীত স্ট্রেট গেমে হারিয়েছেন সতীর্থ এইচ এস প্রণয়কে। ফল ২১-১৯, ২১-১৯।  কিদম্বি শ্রীকান্ত দ্বিতীয় রাউন্ডে গেলেন ফ্রান্সের ব্রাইস লেভেরদেঁকে ২১-১৩, ২১-১১ ফলে হারিয়ে। পাশাপাশি জিতেছেন কিদম্বি শ্রীকান্তও। প্রথম রাউন্ডে তিনি হারান ফ্রান্সের ব্রাইস লেভারেজকে ২১-১৩, ২১-১১। তবে ডাবলসে হেরে গিয়েছেন অশ্বিনী পোনাপ্পা এবং এন সিকি রেড্ডির জুটি। তাঁরা জাপানি জুটির বিরুদ্ধে হারেন ২১-১৬, ২৬-২৮, ১৬-২১।