Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সিন্ধুর লক্ষ্য এ বার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান

এমনিতে সিন্ধু জিন্দাপলের বিরুদ্ধে এই নিয়ে চার বার জিতলেন। রিয়ো অলিম্পিক্সের পরে কমনওয়েলথ গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও এশিয়ান গেমসেও রুপো জয়ী গোপীচন্দের ছাত্রীকে এ বার খেলতে হবে কোরিয়ার সুং জি হিউনের বিরুদ্ধে।

সফল: লড়াই করে হংকংয়ে জিততে হল সিন্ধুকে। ফাইল চিত্র

সফল: লড়াই করে হংকংয়ে জিততে হল সিন্ধুকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ০৬:৪৩
Share: Save:

হংকং ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন পুসারলা বেঙ্কট সিন্ধু। পুরুষ বিভাগে দ্বিতীয় রাউন্ডে ভারতের সমীর বর্মাও। তবে দু’জনের জয় দু’রকম। সিন্ধুকে কিন্তু তাইল্যান্ডের নিচাওন জিন্দাপলের বিরুদ্ধে জিততে হল রীতিমতো লড়াই করে। ভারতীয় তারকার পক্ষে ফল ২১-১৫, ১৩-২১, ২১-১৭। পাশাপাশি সমীর অনায়াসে হারালেন তাইল্যান্ডেরই আর এক খেলোয়াড় সুপ্পানিউ আভিহংসাননকে ২১-১৭, ২১-১৪ ফলে। প্রসঙ্গত, সমীর এই মরসুমে সুইস ওপেন ও হায়দরাবাদ ওপেনে চ্যাম্পিয়ন। এ দিকে, জিতেছেন কিদম্বি শ্রীকান্তও। তিনি হারিয়েছেন হংকংয়ের উইং কি ভিনসেন্টকে ২১-১১, ২১-১৫ ফলে।

এমনিতে সিন্ধু জিন্দাপলের বিরুদ্ধে এই নিয়ে চার বার জিতলেন। রিয়ো অলিম্পিক্সের পরে কমনওয়েলথ গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও এশিয়ান গেমসেও রুপো জয়ী গোপীচন্দের ছাত্রীকে এ বার খেলতে হবে কোরিয়ার সুং জি হিউনের বিরুদ্ধে। দু’জনের দেখা হয়েছে তেরো বার। সিন্ধুই জিতেছেন বেশি, আট বার। তবে কোয়ার্টার ফাইনালে সিন্ধুর থেকেও লড়াইটা অনেক বেশি কঠিন সমীরের। কারণ তাঁকে খেলতে হবে চিনের অলিম্পিক্স চ্যাম্পিয়ন তারকা চেন লংয়ের বিরুদ্ধে।

বুধবার হংকংয়ের এই প্রতিযোগিতায় ভারতের জন্য খারাপ খবরও আছে। হেরে গিয়েছেন সিঙ্গাপুর ওপেনে চ্যাম্পিয়ন বি সাই প্রণীত। তাঁকে ৬২ মিনিটে হারিয়ে দেন তাইল্যান্ডের খোসিত ফেতরাদাব। অথচ এর আগে তিন বার খেলে তিন বারই এই তাই প্রতিপক্ষকে হারিয়েছিলেন প্রণীত। এ দিন তিনি হারলেন ২১-১৬, ১১-২১, ১৫-২১ ফলে। হেরে গিয়েছেন সাইনা নেহওয়ালও। আকানে ইয়ামাগুচির বিরুদ্ধে ১০-২১, ২১-১০, ১৯-২১ হারেন সাইনা।

এ দিকে, আপাতত দেখার হংকংয়ে সিন্ধুর ট্রফির খরা কাটে কি না। এই মরসুমে তিনি পাঁচটি প্রতিযোগিতার ফাইনালে হেরেছেন। সিন্ধু কিন্তু হংকংয়ে ট্রফি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তাঁর লক্ষ্য এখানে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বের এক নম্বর হওয়ার লক্ষ্যে এগিয়ে যাওয়া। যদিও স্বীকার করেছেন, ‘‘জানি কাজটা খুব কঠিন। অনেকেই এখন দারুণ ভাবে উঠে আসছে। তবু আমি নিশ্চিত যে একদিন বিশ্বের এক নম্বর হবই। আজও এই কথাটা আমি মনেপ্রাণে বিশ্বাস করি।’’ সঙ্গে তাঁর আরও কথা, ‘‘আমি তো বলব, এই মুহূর্তে বিশ্বের দশ থেকে পনেরো জন খেলোয়াড়ের মধ্যে বিশেষ কোনও ফারাক নেই। পুরো ব্যাপারটাই এখন নির্ভর করে কে কবে ভাল খেলবে তার উপর। আর নিজেকে উজাড় করে ভাল খেলতে পারলে আমিও একদিন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পৌঁছতেই পারি।’’

বুধবার তিনি যাঁকে হারালেন সেই জিন্দাপলের বিরুদ্ধে শেষ বার জিতেছিলেন রিয়ো অলিম্পিক্সে। এ দিন দ্বিতীয় গেমে নিজের হেরে যাওয়া নিয়ে বললেন, ‘‘যে এই গেমটায় নিজের সেরা খেলাটা খেলতে পারিনি। ওর স্ম্যাশগুলোর সামনে নিজেকে অসহায় মনে হচ্ছিল। মনের মধ্যে হঠাৎই একটা ভয় কাজ করতে শুরু করে। কিন্তু তৃতীয় গেমে সেই ব্যাপারটা চলে যায়। তখন নিজের খেলাটা খেলতে পেরেছি বলেই গেম আর ম্যাচ শেষ পর্যন্ত আমি জিতলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Badminton Honkong Open P.V. Sindhu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE