Advertisement
২৫ এপ্রিল ২০২৪

পিবিএলে শনিবারেই হয়তো মারিনের মুখোমুখি সিন্ধু

বলেছেন, ‘‘এই খেতাব জিতে আমি খুব গর্বিত। খুব খুশিও। কারণ, বছরটা শেষ করতে পারছি সাফল্যের আনন্দ দিয়েই।’’ 

দ্বৈরথ: আকর্ষণের কেন্দ্রে ফের সিন্ধু বনাম মারিন। —ফাইল চিত্র।

দ্বৈরথ: আকর্ষণের কেন্দ্রে ফের সিন্ধু বনাম মারিন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৮
Share: Save:

সদ্য ওয়ার্ল্ড টুর ফাইনালসের খেতাব জিতে দেশে ফিরেছেন। সারা বছর ধরে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাগুলির ফাইনালে টানা হারের পরে গুয়াংঝৌয়ে বছরের শেষ আন্তর্জাতিক লড়াইয়ে সফল হতে পেরে দারুণ খুশি পি ভি সিন্ধু। বলেছেন, ‘‘এই খেতাব জিতে আমি খুব গর্বিত। খুব খুশিও। কারণ, বছরটা শেষ করতে পারছি সাফল্যের আনন্দ দিয়েই।’’

দেশে ফিরেই অবশ্য বিশ্রামের সুযোগ নেই ভারতের অন্যতম সেরা ব্যাডমিন্টন তারকার সামনে। শনিবারই মুম্বইয়ে তাঁকে সম্ভবত নামতে হচ্ছে ক্যারোলিনা মারিনের বিরুদ্ধে প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের (পিবিএল) উদ্বোধনী ম্যাচে। এ বার পিবিএলে হায়দরাবাদ হান্টার্সের হয়ে কোর্টে নামছেন সিন্ধু। অন্য দিকে, পুণে ৭ এসেস-এর হয়ে নামছেন স্পেনের কিংবদন্তি তারকা। শনিবার পিবিএলের শুরুতেই মুখোমুখি এই দু’জন।

বিশ্বের ছ’নম্বর মারিন ও সিন্ধু মুখোমুখি হয়েছেন ১২বার। তার মধ্যে সাতবার জিতেছেন মারিন। অন্যান্যবার তিনি ফেভারিট হিসেবে নামলেও এ বার কিন্তু মারিন কিছুটা পিছিয়েই সিন্ধুর বিরুদ্ধে নামছেন। কারণ, গোড়ালির চোটের জন্য তিনি পুরোপুরি সুস্থও নন। গত সপ্তাহে ওয়ার্ল্ড টুর ফাইনালসে খেলতে পারেননি এই চোটের জন্যই। চোট সারিয়ে শনিবারই তিনি কোর্টে নামতে পারবেন কি না, তাও নিশ্চিত নন সিন্ধু।

বৃহস্পতিবার মারিন বলেন, ‘‘চোটটা নিয়ে চিন্তায় রয়েছি আমি। পেশি শক্ত হয়ে যাচ্ছে প্রায়ই। কেন হচ্ছে এটা জানি না। বছরের মাঝামাঝি সময় থেকেই এটা হচ্ছে। আশা করি পিবিএলের উদ্বোধনী ম্যাচে খেলতে পারব।’’

সদ্য সফল হয়ে ফিরে আসা সিন্ধু অবশ্য বেশ আত্মবিশ্বাসী। বললেন, ‘‘এ বার আমি অনেক আত্মবিশ্বাস নিয়ে কোর্টে নামব। মারিনের সঙ্গে কোর্টে লড়াই থাকলেও কোর্টের বাইরে আমাদের বন্ধুত্বটা উপভোগ করি। এ বারেও ও যখন ভারতে আসছে, তখন কোর্টের বাইরে ওর সঙ্গে কিছু ভাল মুহূর্ত কাটানোর ইচ্ছে আছে।’’ মারিনও বলেছেন, ‘‘টেনিস সার্কিটে যেমন রাফায়েল নাদাল, রজার ফেডেরার একে অপরের ভাল বন্ধু, তেমনই আমাদের আমাদেরও মধ্যেও বন্ধুত্ব রয়েছে। এটা এখন সব খেলাতেই হয়ে থাকে। ম্যাচে একে অপরের শত্রু হলেও তার বাইরে তো ভাল সম্পর্ক রাখতে অসুবিধা নেই।’’

তবে এ বার পিবিএলে সিন্ধুর শহরে গিয়ে খেলা হচ্ছে না মারিনের। কারণ পুণের দলের খেলা এ বার সেখানে নেই। হায়দরাবাদে যাওয়ার সুযোগ পেলে সিন্ধুর বাড়িতে গিয়ে তাঁর পরিবারের সঙ্গে দেখা করার ইচ্ছে আগেই প্রকাশ করেছিলেন প্রাক্তন অলিম্পিক্স সোনাজয়ী তারকা।

এ বারের পিবিএলে আর এক আকর্ষণ সদ্য বিবাহিত ব্যাডমিন্টন জুটি সাইনা নেহওয়াল ও পারুপল্লি কাশ্যপ। যাঁরা মধুচন্দ্রিমায় না গিয়ে কোর্টেই নামার সিদ্ধান্ত নিয়েছেন। সাইনা নামবেন নর্থ-ইস্ট ওয়ারিয়র্সের হয়ে ও কাশ্যপ খেলবেন চেন্নাই স্ম্যাশার্সের হয়ে। ফলে একসঙ্গে থাকতেও পারবেন না তাঁরা। সূচি অনুযায়ী একে অপরের মুখোমুখিও হচ্ছে না চেন্নাই ও নর্থ ইস্ট। ফলে সদ্য বিয়ে হলেও পিবিএলের ক’দিন (২২ ডিসেম্বর থেকে ১৩ জানুয়ারি) দু’জনকে একসঙ্গে বড় একটা দেখা যাবে না।

ডিসেম্বরের শেষে ২৯ ও ৩০ তারিখে পুণেয় সাইনা ও কাশ্যপের হয়তো ফের দেখা হতে পারে এই দু’দিনে সেখানে তাঁদের ম্যাচ থাকায়। তাঁদের পক্ষে আরও ভাল খবর হল, নববর্ষের উৎসব দু’জনে একসঙ্গেই পালন করতে পারবেন ওই সময় কারও ম্যাচ না থাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE