গত দু’বারই একটুর জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফস্কে গিয়েছে সোনা। কিন্তু এ বার আর সুযোগ হাতছাড়া করতে চান না পি ভি সিন্ধু। সোমবার থেকে শুরু হওয়া বাসেল বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার জন্য তাঁর দিকেই তাকিয়ে ভারতীয় সমর্থকরা। 

বিশ্ব চ্যাম্পিয়নশিপে গত কয়েক বছরে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়েছেন সিন্ধু। দুটি ব্রোঞ্জও পেয়েছেন তিনি এই প্রতিযোগিতায়। তবে গত দু’বার ফাইনালে উঠেও শেষ পর্যন্ত সোনা জিততে পারেননি হায়দরাবাদি তারকা। ২০১৭ সালের ফাইনালে জাপানের নজোমি ওকুহারার বিরুদ্ধে ১১০ মিনিটের ঐতিহাসিক লড়াইয়ে হারেন সিন্ধু। ২০১৮ সালে সিন্ধুর সোনা জয়ের পথে বাধা হয়ে দাঁড়ান স্পেনের ক্যারোলিনা মারিন। 

এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সিন্ধুর লড়াই সোজা নয়।  তিনি পঞ্চম বাছাই। গত মাসে ইন্দোনেশিয়া ওপেনে দারুণ খেলে নামছেন তিনি এই প্রতিযোগিতায়। প্রথম রাউন্ডে যদিও সিন্ধু ওয়াকওভার পেয়েছেন। দ্বিতীয় রাউন্ডের সিন্ধুর প্রতিদ্বন্দ্বী হয় চিনা তাইপের পাই ইউ পো অথবা বুলগেরিয়ার লিন্ডা জেটচিরি। ‘‘আমি রক্ষণে আরও জোর বাড়াতে অনুশীলন করেছি। সঙ্গে শারীরিক সক্ষমতা এবং দক্ষতা বাড়াতেও জোর দিয়েছি। খুব খেটেছি। আশা করছি ভাল ফল করতে পারব এ বার। আমার উপরে কোনও চাপ নেই। আমাকে ভাল খেলতেই হবে,’’ বিশ্ব চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করার আগে সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন সিন্ধু। 

দ্বিতীয় রাউন্ডের বাধা পেরোতে পারলে সিন্ধুর তৃতীয় রাউন্ডের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী  মার্কিন যুক্তরাষ্ট্রের বেইওয়ান ঝ্যাং। সেই চ্যালেঞ্জে জিতলে কোয়ার্টারে তাঁর সামনে পড়তে পারেন প্রাক্তন বিশ্বসেরা তাই জু ইং। যদি সিন্ধু তাই জু-কে হারাতে পারেন তা হলে শেষ চারে সাইনার মুখোমুখি পড়তে হতে পারে। 

অষ্টম বাছাই সাইনাও বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ এবং সোনা জিতেছেন আগে। তিনিও প্রথম রাউন্ডে ওয়াক ওভার পেয়েছেন। দ্বিতীয় রাউন্ডে সাইনাকে খেলতে হবে সুইৎজারল্যান্ডের সাব্রিনা জ্যাকেট অথবা নেদারল্যান্ডসের সোরায়া ডে ভিশ এইবারজেনের বিরুদ্ধে। এই রাউন্ডে জিতলে তৃতীয় রাউন্ডে সাইনার সম্ভাব্য প্রতিপক্ষ ডেনমার্কের মিয়া ব্লিশফেল্ট। কোয়ার্টার ফাইনালে সাইনাকেও কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে হতে পারে। শেষ আটে তাঁর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী চিনের চেন উফেই। যিনি কয়েক মাস আগে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপ জিতেছেন। 

পুরুষদের সিঙ্গলসে ভারতীয় তারকাদের মধ্যে প্রাক্তন বিশ্বসেরা কিদম্বি শ্রীকান্ত হাঁটুর চোট সারিয়ে উঠে ভাল ফল করার লক্ষ্যে মরিয়া। সুদিরমান কাপের সময়ে এই চোট লেগেছিল তাঁর। সপ্তম বাছাই শ্রীকান্ত গত ২২ মাসে বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা আয়োজিত টুর থেকে কোনও খেতাব জিততে পারেননি। প্রথম রাউন্ডে তাঁকে খেলতে হবে আয়ারল্যান্ডের নাট নুয়েনের বিরুদ্ধে। ২০১৮ সালেও যাঁর বিরুদ্ধে প্রথম রাউন্ডে খেলতে হয়েছিল শ্রীকান্তকে।

আর এক ভারতীয় তারকা সমীর বর্মাও ড্র-এ শ্রীকান্তের অর্ধেই আছেন। তাঁর কাঁধে আবার চোটের সমস্যা রয়েছে। সমীরকে প্রথম রাউন্ডে খেলতে হবে সিঙ্গাপুরের লোহ কিয়ান ইউ-এর বিরুদ্ধে। দশম বাছাই সমীর প্রাথমিক পর্বের বাধা পেরতে পারলে প্রি-কোয়ার্টার তাঁকে খেলতে হতে পারে দ্বিতীয় বাছাই চিনা তাইপের চৌ তিয়েন চেনের বিরুদ্ধে। সুইস ওপেনে রানার্স বি সাই প্রণীতের প্রথম রাউন্ডের প্রতিপক্ষ কানাডার জেসন অ্যান্থনি। পাশাপাশি এইচ এস প্রণয়কে প্রথম রাউন্ডে খেলতে হবে ফিনল্যান্ডের এয়েতু হেইনোর বিরুদ্ধে।