Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket

আর এক উইকেটের জন্য অনন্য নজির গড়া হল না কামিন্সের

বছরের সেরা উইকেটশিকারী প্যাট কামিন্স। ছবি— এএফপি।

বছরের সেরা উইকেটশিকারী প্যাট কামিন্স। ছবি— এএফপি।

সংবাদ সংস্থা
মেলবোর্ন শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ২১:৩১
Share: Save:

মাত্র একটা উইকেটের জন্য অনবদ্য একটা কীর্তি গড়া হল না অস্ট্রেলিয়ার বোলার প্যাট কামিন্সের। এই নজির গড়ার জন্য কামিন্সের দরকার ছিল মাত্র একটা উইকেট।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কামিন্স প্রথম ইনিংসে নেন পাঁচটি উইকেট। দ্বিতীয় ইনিংসে একটিও উইকেট দখল করতে পারেননি এই অজি ভোলার। সেই একটি উইকেট না পাওয়ায় ২০১৯ সালে ৯৯টি আন্তর্জাতিক উইকেট পেয়েই সন্তুষ্ট থাকতে হল কামিন্সকে। তিন ফরম্যাট মিলিয়ে বছরে সব চেয়ে বেশি উইকেটের মালিক এই অজি পেসারই।

কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে কামিন্স উইকেট নিতে না পারলেও টেস্ট ম্যাচ জিততে সমস্যা হয়নি অজিদের। ২৪৭ রানে নিউজিল্যান্ডকে দ্বিতীয় টেস্টে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: মেয়েকে আরতি করতে দেখে রাগে টিভি ভেঙেছিলেন আফ্রিদি!

২০১৯ সালে কামিন্সের দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই মিচেল স্টার্কের অভাব বোধ করতে হয়নি অস্ট্রেলিয়াকে। কারণ স্টার্ক মাঝখানে নিজের সেরা ফর্মের ধারেকাছে ছিলেন না। তখন কামিন্স আগুন জ্বালান বল হাতে।

টেস্ট ম্যাচে কামিন্সের ঝুলিতে ৫৯টি উইকেট। ওয়ানডে-তে তিনি নেন ৩১টি উইকেট এবং টি টোয়েন্টিতে ৯টি উইকেটের মালিক কামিন্স। আর একটি উইকেট পেলেই এক ক্যালেন্ডার ইয়ারে ১০০ উইকেট পাওয়া বোলার হতে পারতেন তিনি।

অতীতে গ্লেন ম্যাকগ্রা, মিচেল জনসন, ডেনিস লিলি ও ব্রেট লি এই নজির গড়েছিলেন। তার মধ্যে ম্যাকগ্রা দু’ বার একশো বা তার বেশি উইকেট নিয়েছিলেন এক ক্যালেন্ডার ইয়ারে। ১৯৯৯ সালে ১১৯টি উইকেট পেয়েছিলেন তিনি। এক ক্যালেন্ডার ইয়ারে অবশ্য সবচেয়ে বেশি উইকেট নেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীধরন। ২০০১ সালে ১৩৬টি আন্তর্জাতিক উইকেট পেয়েছিলেন শ্রীলঙ্কার এই অফ স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pat Cummins Australian Pacer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE