Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ফ্রান্স দলেও এ বার অনিশ্চিত পোগবা

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রথম দল থেকে তিনি বাদ পড়েছেন। এ বার ফ্রান্স জাতীয় দলের প্রথম একাদশেও অনিশ্চিত হয়ে পড়লেন পোগবা।

বিপর্যস্ত: পল পোগবার পাশে কোচ ও সতীর্থরা। ফাইল চিত্র

বিপর্যস্ত: পল পোগবার পাশে কোচ ও সতীর্থরা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৮ ০৩:৪৭
Share: Save:

বিধ্বস্ত পল পোগবা।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রথম দল থেকে তিনি বাদ পড়েছেন। এ বার ফ্রান্স জাতীয় দলের প্রথম একাদশেও অনিশ্চিত হয়ে পড়লেন পোগবা।

ফরাসি সংবাদ মাধ্যমের দাবি, কলম্বিয়ার বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে পোগবা-কে রিজার্ভ বেঞ্চে রেখেই দল নামানোর ইঙ্গিত দিয়েছেন কোচ দিদিয়ে দেঁশ। কলম্বিয়া ম্যাচের প্রস্তুতিতে দলকে ৪-৪-২ ফর্মেশনে খেলান। সেন্ট্রাল মিডফিল্ডে খেলেন এনগোলো কঁতে ও ব্লেস মাতুইদি। যার অর্থ, ফরাসি কোচের ভাবনায় নেই পোগবা।

ম্যান ইউনাইটেডের প্রথম দল থেকে বাদ পড়া নিয়ে ম্যানেজার জোসে মোরিনহোর সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন পোগবা। তৈরি হয়েছিল বিতর্ক। মোরিনহো সাংবাদিক বৈঠকে খোলাখুলি জানিয়েছিলেন, পোগবা-র পারফরম্যান্সে তিনি একেবারেই সন্তুষ্ট নন। এই কারণেই প্রথম দলে রাখেননি। এই পরিস্থিতিতে ফরাসি মিডফিল্ডারের ওল্ড ট্র্যাফোর্ড ছাড়ার সম্ভাবনাও ক্রমশ বাড়ছে। ম্যান ইউনাইটেডের প্রাক্তন তারকা পল ইনস-এর মতে, ক্লাব ছাড়া উচিত পোগবা-র। তিনি অবশ্য কাঠগড়ায় তুলেছেন মোরিনহো-কেই। ইনস-এর মতে, পোগবা-কে তাঁর পজিশনে খেলাচ্ছেন না দ্য স্পেশ্যাল ওয়ান। এই কারণেই ছন্দ হারিয়ে ফেলেছেন ফরাসি মিডফিল্ডার। অথচ ২০১৬ সালে জুভেন্তাস থেকে রেকর্ড অর্থে মোরিনহো-ই ম্যান ইউনাইটেডে সই করিয়েছিলেন পোগবা-কে। কিন্তু দু’বছরের মধ্যেই মোহভঙ্গ পর্তুগিজ ম্যানেজারের।

ফ্রান্সের জাতীয় দলের কোচ অবশ্য এখনই হাল ছাড়তে রাজি নন। তাঁর কথায়, ‘‘ম্যান ইউনাইটেডে পোগবা হয়তো সমস্যায় রয়েছে। কিন্তু আমি মনে করি না, ওর ফুটবল দক্ষতা কমে গিয়েছে। আমি পোগবার সঙ্গে কথা বলেছি। বাকি ফুটবলারদের মতো পোগবাও আমাদের দলে সমান গুরুত্বপূর্ণ।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘অনেক সময় কিছু ফুটবলারকে উদ্বুদ্ধ করতে হয়। তার প্রতি আস্থা রাখতে হয়। দলের মধ্যে ফুটবলারদের জন্য ইতিবাচক পরিবেশ বজায় রাখাই আমার প্রধান লক্ষ্য।’’

পোগবা-র পাশে দাঁড়িয়েছেন ফ্রান্স জাতীয় দলের অধিনায়ক উগো লরিস-ও। তিনি বলেছেন, ‘‘পোগবা শুধু আমাদের দলের শক্তিশালী ফুটবলার নয়, নেতাও। চোটের কারণে এই মরসুমে হয়তো সেরা ছন্দে নেই। তা সত্ত্বেও এই মুহূর্তে ম্যান ইউনাইটেডের সেরা ফুটবলার পোগবা।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘বিশ্বকাপে যে পোগবা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে, তা নিয়ে আমার কোনও সন্দেহ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Paul Pogba FIFA World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE