ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ চালু করার ব্যাপারে ফের উদ্যোগী হল পাকিস্তান ক্রিকেট বোর্ড। পিসিবি-র চেয়ারম্যান এহসান মানি চাইছেন আইসিসি যেন ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলা নিয়ে তৈরি জটিলতা কাটিয়ে ওঠার চেষ্টা করে।

পাকিস্তানের এক সংবাদপত্রে এহসান মানি বলেছেন, “আইসিসি পর্যায়ে এটা নিয়ে বেসরকারি ভাবে আমি কথা বলেছি আগে। এখন আমি পিসিবি-তে থাকার সুবাদে আরও কার্যকরী ভাবে এই বিষয় তুলছি। আইসিসি যাতে সমস্ত দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ নিশ্চিত করে, সেটা চাইছি।” তাঁর প্রশ্ন, “যদি দুই দেশের মধ্যে ক্রিকেট খেলা সম্ভব নাই হয়, তবে ভারত কী করে আইসিসির প্রতিযোগিতায় আমাদের বিরুদ্ধে খেলে?”

২০০৭ সালের পর অবশ্য ভারত ও পাকিস্তান পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। সেবারই শেষবারের জন্য দুই দল টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিল। তখন ভারতে এসেছিল পাকিস্তান। ২০১২-১৩ মরসুমেও পাকিস্তান ভারতে এসেছিল। তবে তা ছিল কয়েকটি সীমিত ওভারের ম্যাচের জন্য। কিন্তু, ২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হানার পর থেকে ভারত দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলতে অনীহা দেখিয়েছে। 

 আরও পড়ুন: মন্তব্য বিকৃত করা হয়েছে, কোহালির পাশে কাইফ​

আরও পড়ুন: বিশ্বকাপের জন্য কি এগিয়ে আসবে আইপিএল?

পিসিবি তাই বিসিসিআই-এর বিরুদ্ধে ৭০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবি করেছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০৮ কোটি টাকা। পিসিবি বলেছে যে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড মউ মেনে চলেনি। পাল্টা বোর্ড বলেছে যে, মউ যথাযথ আইনসম্মত ছিল না। মানি বলেছেন, “এর আগে কখনও আইসিসি-র ইতিহাসে দুই দেশের ক্রিকেট বোর্ড একে অন্যের বিরুদ্ধে লড়াই করেনি। আমি যদি দায়িত্বে থাকতাম, তবে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর কথাই ভাবতাম।” দরকারে দুই দেশের সরকারকেও বোর্ডের সঙ্গে আলোচনায় যুক্ত করতে চাইছেন পিসিবি চেয়ারম্যান মানি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)