Advertisement
১৯ এপ্রিল ২০২৪

পাকিস্তান বোর্ড প্রধানের নয়া দাবি

রবিবার করাচিতে আয়োজিত সাংবাদিক সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান বলেন, ‘‘আইসিসির সমস্যা সমাধান কমিটি ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সিদ্ধান্ত জানাবে আগামী অক্টোবরে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৮ ০৪:১৬
Share: Save:

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে তাঁদের আগ্রহের কথা কলকাতায় সদ্য সমাপ্ত আইসিসির বৈঠকে বলে গিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নাজম শেঠি। এ বার দেশে ফিরে চাঞ্চল্যকর মন্তব্য করলেন তিনি। বলে দিলেন যে বিষয়টি দেখছে আইসিসির সমস্যা সমাধান কমিটি। দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে তাদের দেওয়া যে কোনও সিদ্ধান্ত মেনে নেবে পাক বোর্ড। কিন্তু এ ক্ষেত্রে আইসিসির সিদ্ধান্ত যদি পাকিস্তানের পক্ষে যায়, তা হলে ২০১৯-২০২৩ সালের সফর সূচিতে রাখতে হবে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ। আর সেই সিরিজে খেলতে হবে ভারতকে।

রবিবার করাচিতে আয়োজিত সাংবাদিক সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান বলেন, ‘‘আইসিসির সমস্যা সমাধান কমিটি ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সিদ্ধান্ত জানাবে আগামী অক্টোবরে। যদি তা পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষে যায়, তা হলে ভারতকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতেই হবে। একই সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ অন্তর্ভুক্ত হবে আন্তর্জাতিক সফরসূচিতে। পাক বোর্ডের এই মনোভাব জানিয়ে দেওয়া হয়েছে বৈঠকে।’’

পাকিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই জানিয়েছে, ২০১৪ সালে ভারতের সঙ্গে তাদের নাকি দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মউ স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু বর্তমানে সেই মউ চুক্তি অস্বীকার করছে ভারত। তাই দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ার জন্য ৭০ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৪৬৬ কোটি ৩৪ লক্ষ টাকা) আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। যদিও আইসিসিকে ভারতীয় বোর্ড জানিয়েছে, দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কোনও মউ স্বাক্ষরিত হওয়ার তথ্য ঠিক নয়। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ চালু নিয়ে মৌখিক আলোচনা হয়েছিল তখন। কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে সবুজ সঙ্কেত দিলেই পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষাকি সিরিজ সম্ভব।

নাজম শেঠি রবিবার সেই ক্ষতিপূরণের প্রসঙ্গ তুলে দাবি করেন, ভারতীয় ক্রিকেট বোর্ডকে ক্ষতিপূরণ দিতেই হবে। তাঁর কথায়, ‘‘২০১৪ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে মউ চুক্তি হয়। তখন ঠিক হয়েছিল ২০১৫-২০২৩ সালের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত-পাকিস্তান। কিন্তু এখন ভারত তা অস্বীকার করলেও আইনি কাগজপত্র পেশ করা হয়েছে। পাক ক্রিকেট বোর্ড লড়াই জিতে ক্ষতিপূরণ পাবেই।’’

শেঠি আরও বলেন, ভারতের সঙ্গে খেলতে দ্বিপিক্ষিক সিরিজে খেলতে তাঁদের কোনও আপত্তি নেই। তবে আইসিসিকে এই মামলার নিষ্পত্তি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket PCB Pakistan Cricket Board India-Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE