আজ লর্ডসের মাঠে বিশ্বকাপ জয়ের জন্য ঝাঁপাবে ভারতীয় মহিলা ক্রিকেট দল। রবিবারের সেই ঐতিহাসিক লড়াইয়ের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকার জন্য শিলিগুড়ির বাঘা যতীন পার্কে বসানো হচ্ছে জায়েন্ট স্ক্রিন। এই উদ্যোগের সৌজন্যে শিলিগুড়ি পুরসভা।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়াকে হারিয়ে মিতালি রাজরা মহিলা বিশ্বকাপের ফাইনালে ওঠার পর কাপ জয় আশায় বুক বেঁধেছে দেশের ক্রিকেটপ্রেমীরা। বাদ যায়নি ক্রিকেটপ্রেমী শিলিগুড়িও। মেয়র অশোক ভট্টাচার্য এবং পুরসভার ক্রীড়া বিভাগের মেয়র পারিষদ শঙ্কর ঘোষ তাই শহরের উৎসাহীদের অতিকায় পর্দায় ফাইনাল ম্যাচ দেখানোর জন্য উদ্যোগী হয়েছেন।

ফাইনালে হরমনপ্রীত কউর, ঝুলন গোস্বামীদের খেলা দেতে মুখিয়ে রয়েছে সকলে। রবিবার দুপুর থেকেই বাঘা যতীন পার্কে অতিকায় পর্দায় সরাসরি ফাইনাল ম্যাচ দেখানো হবে। ক্রিকেট, ফুটবল, টেনিস নিয়ে শিলিগুড়ির মেয়র বরাবরই উৎসাহী। শনিবার তিনি বলেন, ‘‘দেশের মহিলা ক্রিকেটাররা বিশ্বকাপের ফাইনালে উঠেছে। গত বারের চ্যাম্পিয়নদের তাঁরা হারিয়েছে। সেটাই এ বার তাঁদের চ্যাম্পিয়ন হওয়ার আশাকে বাড়িয়ে দিয়েছে।’’ ভারতীয় মহিলা ক্রিকেট দল ইতিহাস তৈরির পথে বলেও মনে করেন তিনি।

শুধু খেলা দেখার ব্যবস্থা করাই নয়। মহিলা দল ফিরলে বাংলার ক্রিকেটার ঝুলন গোস্বামীকে সংবর্ধনা দেওয়ার কথাও ঘোষণা করেছেন মেয়র। ওই একই মঞ্চে উত্তরবঙ্গ তথা জলপাইগুড়ির মেয়ে সম্প্রতি এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে হেপ্টাথলনে সোনা জয়ী স্বপ্না বর্মনকেও সংবর্ধনা জানানো হবে। ঝুলন গোস্বামীর সঙ্গে শহরের স্কুল পড়ুয়া মেয়েদের নিয়ে একটি মুখোমুখি প্রশ্নোত্তর পর্বের অনুষ্ঠান আয়োজনের কথাও এ দিন জানিয়েছেন মেয়র অশোক ভট্টাচার্য।