Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ফিফা কাণ্ড

কেলেঙ্কারি ফাঁস করে প্রাণহানির আশঙ্কা ফায়েদরার

২০২২ বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব পাওয়া থেকে কাতারকে ছেঁটে ফেলার সম্ভাবনা ক্রমশ জোর পাচ্ছে। এ বার কাতারের হয়ে ফিফার বিড টিমে থাকা অন্যতম এক সদস্যও একই কথা জানালেন। ফায়েদরা আলমাজিদ নামে যুক্তরাষ্ট্র নিবাসী আরব-আমেরিকান এই মহিলা জানিয়েছেন, ‘‘সেপ ব্লাটার হয়তো নিজেকে বাঁচাতে এটাই করবে। যাতে ওঁর মুখরক্ষাটা অন্তত হয়। সঙ্গে প্রশংসাও মেলে।’’ পাঁচ বছর আগে কাতারের বিশ্বকাপ আয়োজনের বিড করার সময় যা দুর্নীতি হয়েছে সেটা ফাঁস করার পর নিজের সুরক্ষার চিন্তাও বাড়ছে ফায়েদরার। কাতার সবাইকে চমকে দিয়েছিল আয়োজকের দায়িত্ব পেয়ে।

নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ০৮ জুন ২০১৫ ০৩:৪৬
Share: Save:

২০২২ বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব পাওয়া থেকে কাতারকে ছেঁটে ফেলার সম্ভাবনা ক্রমশ জোর পাচ্ছে। এ বার কাতারের হয়ে ফিফার বিড টিমে থাকা অন্যতম এক সদস্যও একই কথা জানালেন। ফায়েদরা আলমাজিদ নামে যুক্তরাষ্ট্র নিবাসী আরব-আমেরিকান এই মহিলা জানিয়েছেন, ‘‘সেপ ব্লাটার হয়তো নিজেকে বাঁচাতে এটাই করবে। যাতে ওঁর মুখরক্ষাটা অন্তত হয়। সঙ্গে প্রশংসাও মেলে।’’

পাঁচ বছর আগে কাতারের বিশ্বকাপ আয়োজনের বিড করার সময় যা দুর্নীতি হয়েছে সেটা ফাঁস করার পর নিজের সুরক্ষার চিন্তাও বাড়ছে ফায়েদরার। কাতার সবাইকে চমকে দিয়েছিল আয়োজকের দায়িত্ব পেয়ে। কেননা, ঠিক যে সময়ে বিশ্বকাপ আয়োজিত হয় তখন কাতারের ভয়ঙ্কর তাপমাত্রা থাকে। সেটা কী ভাবে সামলানো হবে প্রশ্ন উঠেছিল। বড়সড় ঘুষ খাওয়ার অভিযোগ উঠতেও তাই দেরি হয়নি।

ফায়েদরা এক দিকে যেমন চাইছেন দোষীরা শাস্তি পাক, তেমনই কাতারকে ছেঁটে ফেলা হলে দায় তাঁর উপর পড়া নিয়েও চিন্তা রয়েছে। আশঙ্কা রয়েছে হামলারও। ফায়েদরার সুরক্ষার দায়িত্ব এখন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই নিজেদের হাতে নেওয়ার পরও দুশ্চিন্তা যাচ্ছে কোথায়! ‘‘অনেকেই আছেন যাঁরা আমার এ ভাবে দুর্নীতি ফাঁস করে দেওয়াটা ভাল ভাবে নেননি। আমি মেয়ে হয়েও এ ভাবে দুর্নীতির পর্দা ফাঁস করতে এগিয়ে গিয়েছি, এটাই সবচেয়ে বেশি লেগেছে তাঁদের।’’ ব্রিটিশ মিডিয়ায় বলেছেন ফায়েদরা।

ফি‌ফার এত বড় কেলেঙ্কারির পর এখন সবচেয়ে বড় প্রশ্ন ব্লাটারের জমানা কি শেষ? ফের প্রেসিডেন্টের পদে বসার চার দিন পরই যিনি পদত্যাগ করতে বাধ্য হলেন। আপাতত ঘুষ কেলেঙ্কারিতে এফবিআইয়ের তদন্ত চলছে ব্লাটারের উপরও। ফায়েদরা বলে দেন, ‘‘ব্লাটারের ফিফা থেকে সরে যাওয়ার কোনও ইচ্ছে আছে বলে মনে হয় না। ব্লাটার যাই করেছেন হিসাব কষে। তাই এই কেলেঙ্কারি থেকে বেরিয়ে আসতে তিনি যে প্রচণ্ড চেষ্টা করবেন তাতে সন্দেহ নেই।’’ এর আগে ফিফা বড়সড় আর্থিক কেলেঙ্কারির অভিযোগে ফিফার সাত কর্তাকে গ্রেফতার করেছে। বেশ কয়েক জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটকও করা হয়। কেলেঙ্কারির উত্তাপ এতটাই যে আগে বক্তব্য পাল্টানোর জন্য ফায়েদরাকে জোরও করা হয়েছিল। যে কারণে পরিবারের সুরক্ষায় তাঁকে এফবিআইয়ের নিরাপত্তায় থাকতে হচ্ছে। তাতেও ফায়েদরা দমছেন না। দুর্নীতির শেষ তিনি দেখতে চান। যিনি আগে ফিফার তদন্ত কমিটিতেও ছিলেন। প্রাক্তন মার্কিন অ্যাটর্নি মাইকেল গার্সিয়ার নেতৃত্বে সেই কমিটি অবশ্য কাতার বিশ্বকাপে দুর্নীতির অভিযোগ খারিজ করে দিয়েছিল।

লাল-হলুদের বড় জয়

খড়দহ স্পোর্টস অ্যাকাডেমির পরিচালনায় অনূর্ধ্ব-১৯ ফুটবল টুর্নামেন্টের চতুর্থ কোয়ার্টার ফাইনালে খড়দহ স্পোর্টস অ্যাকাডেমিকে ৬-০ গোলে হারাল ইস্টবেঙ্গলের ছোটরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE