Advertisement
২০ এপ্রিল ২০২৪

ঠাসা ক্রীড়াসূচির জন্য বিশ্রাম নেই সিন্ধুদের, বলছেন গোপীচন্দ

শুধু ভারতীয় খেলোয়াড়েরাই নন, বিশ্বের অন্য দেশের খেলোয়াড়দেরও এই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। মন্তব্য করেন গোপীচন্দ।

অতিথি: মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে গোপীচন্দ। পিটিআই

অতিথি: মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে গোপীচন্দ। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০৪:৫৭
Share: Save:

পরপর কয়েকটি প্রতিযোগিতায় পি ভি সিন্ধুদের ব্যর্থতার পরে মুখ খুললেন ভারতের কোচ পুল্লেলা গোপীচন্দ। তাঁর মতে, ঠাসা ক্রীড়াসূচির জন্য বিশ্রাম পাচ্ছেন না খেলোয়াড়েরা। সেই কারণেই সাফল্য আসছে না এই প্রতিযোগিতাগুলিতে।

শুধু ভারতীয় খেলোয়াড়েরাই নন, বিশ্বের অন্য দেশের খেলোয়াড়দেরও এই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। মন্তব্য করেন গোপীচন্দ। ‘‘খেলোয়াড়রা বিশ্রামের কোনও সুযোগ পাচ্ছে না। আসলে প্রচুর প্রতিযোগিতায় নামতেই হচ্ছে এখন। ব্যডমিন্টন বিশ্বের দিকে তাকালেও দেখা যাবে, অনেকেই নাম তুলে নিচ্ছে। সে তাই জু ইং হোক বা ক্যারোলিনা মারিন,’’ বলেন গোপীচন্দ। সিন্ধুর ক্ষেত্রেও একই সমস্যা হচ্ছে ইঙ্গিত করে গোপীচন্দ বলেন, ‘‘সিন্ধু যদি এখন বিশ্রাম নিতে পারত, সব চেয়ে ভাল হত। কিন্তু বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা এখন ১০০০, ৭৫০ এবং ৫০০ পর্যায়ের প্রতিযোগিতাগুলোতে নামা বাধ্যতামূলক করে দিয়েছে। ফলে আমাদের খেলোয়াড়দের প্রায় ১৪-১৫টা প্রতিযোগিতা খেলতে হচ্ছে।’’

অগস্টে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরে সিন্ধু সে ভাবে আর সাফল্য পাননি। তবে গোপীচন্দের আশা সিন্ধু দ্রুত অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করে শক্তিশালী ভাবে ফিরে আসবেন। ‘‘সিন্ধু খুব ভাল খেলোয়াড়। শক্তিশালী। বড় প্রতিযোগিতায় আমাদের সেরা ভরসা। গত বছরও কিন্তু একই রকম ফল দেখা গিয়েছিল। অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে খুব ভাল ফলাফল করতে পারেনি সিন্ধু। এর পরে বছরের শেষ দিকে ও সবাইকে হারিয়ে দিয়েছিল (সুপার সিরিজ ফাইনালসে)। তাই আমি আশাবাদী সিন্ধু দ্রুত ঘুরে দাঁড়াবে।’’

ঠাসা সূচি নিয়ে গোপীচন্দের মন্তব্যের দিনই চলতি হংকং ওপেন থেকে নাম তুলে নিয়েছেন পুরুষদের এক নম্বর ও শীর্ষবাছাই কেন্তো মোমোতা। কেন তিনি সরে দাঁড়ালেন সেটা স্পষ্ট নয়। ফলে চোট-আঘাতের সমস্যায় বিশ্বের এক নম্বর জাপানি তারকা নাম তুললেন কিনা প্রশ্ন উঠছে। স্বপ্নের মরসুম চলছে মোমোতার। এক ক্যালেন্ডার বর্ষে সাতটি সুপার সিরিজ জিতে তিনি ছুঁয়ে ফেলেছেন কিংবদন্তি লি চং উইকে। কিন্তু হংকং-এ না নামায় তাঁর বিপক্ষ ভারতের কিদম্বি শ্রীকান্ত ওয়াকওভার পেয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। মোট ১৫ বার মুখোমুখি হয়েছেন মোমোতা-শ্রীকান্ত। যার মধ্যে ১২ বার হেরেছেন শ্রীকান্ত। দ্বিতীয় রাউন্ডে শ্রীকান্তের বিপক্ষ সতীর্থ সৌরভ বর্মা বা ফ্রান্সের ব্রাইস লেভারেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Badminton Pullela Gopichand P.V. Sindhu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE