পুরো আইপিএল খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ক্রিকেটাররা। পাঁচদিন পরই আইপিএল নিলামের আসর বসতে চলেছে বেঙ্গালুরুতে। তার আগে এই খবরে সমস্যায় আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা। যাঁরা ইতিমধ্যেই ঠিক করে ফেলেছেন এই দুই দেশের ক্রিকেটারদের নাম বা যে সব দলে এই দুই দলের ক্রিকেটাররা রয়েছেন তারা সব থেকে বেশি সমস্যায় পড়বে। এমনিতেই বেস প্রাইজের হিসেবে সব থেকে উপরে রয়েছেন ইংল্যান্ডের প্লেয়াররাই। সর্বোচ্চ বেস প্রাইজ দু’কোটি টাকার তালিকায় রয়েছেন তিন জন ইংল্যান্ডের ক্রিকেটার। তাঁরাই খেলতে পারবেন না পুরো আইপিএল।

আরও খবর: বিদেশি লিগে ভারতীয় ক্রিকেটারদের খেলার অনুমতি বাতিল

যা খবর তাতে দক্ষিণ আফ্রিকার প্লেয়ারদের পাওয়া যাবে না ৭ মের পর থেকে। ইংল্যান্ডর প্লেয়ারর দু’ভাগে দেশে ফিরবেন। ১ মে-র পরই দেশে ফিরবেন কয়েকজন। বাকিরা ফিরবেন ১৪মে-র পর। মে-র মাঝামাঝি সময়ে দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ড ট্যুরে যাবে। এর পরই জুনে চ্যাম্পিয়ন্স ট্রফি। যেটা ১ জুন থেকে শুরু হবে ইংল্যান্ডে। আর সে কারণেই দুই দেশই তাদের প্লেয়ারদের আগে থেকে ডেকে নিচ্ছে। দিপাক্ষিক সিরিজের প্রস্তুতির জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।
 

এদিকে, ২১ মে আইপিএল ফাইনাল। এত প্লেয়ার এক সঙ্গে চলে গেলে যে সমস্যা হবে তা মেটাতে মাঠে নেমেছে বোর্ড। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে আবেদন জানাবে বিসিসিআই। নিলামের আগেই, ডিভিলিয়ার্স (বেঙ্গালুরু), ফাফ দু প্লেসি (পুণে), জেপি দুমিনি, কুইন্টন দে কুক ও ক্রিস মরিস (দিল্লি), ডেবিড মিলার, হাশিম আমলারা রয়েছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে। অন্যদিকে ইংল্যান্ডের জোস বাটলার (মুম্বই) ও  স্যাম বিলিং (দিল্লি) রয়েছেন। এই তালিকায় সব থেকে বেশি সমস্যা দিল্লি ডেয়ারডেভিলস। এর বাইরে নিলামে থাকছেন ১৩জন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার।

আরও খবর: আইপিএল নিলামে ৩৫১জন ক্রিকেটার

দক্ষিণ আফ্রিকার ইংল্যান্ড ট্যুর শুরু হবে দুটো অনুশীলন ম্যাচ দিয়ে। এর পর তিনটি ওয়ান ডে, তিনটি টি২০ ও টার ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন দু প্লেসিরা। টেস্ট সিরিজটি অবশ্য হবে চ্যাম্পিয়ন্স ট্রফির পর। ইংল্যান্ড প্লেয়ারদের মধ্যে যাঁরা আয়ারল্যান্ডে বিরুদ্ধে ৫ ও ৭মের ম্যাচে খেলবেন তাঁরা ১ মে ফিরে যাবেন। আর দক্ষিণ আফ্রিকা সিরিজে যাঁরা খেলবেন তাঁদের ছেড়ে দিতে হবে ১৪ মে। এই ইংল্যান্ড প্লেয়ারদের মধ্যে মর্গ্যান, স্টোকস ও ক্রিস ওকস রয়েছেন মার্কি প্লেয়ারের তালিকায়। যাঁদের দখলে রয়েছে সর্বোচ্চ বেস প্রাইজ। নিলামের তালিকায় এই তিনজন ছাড়া রয়েছেন অ্যালেক্স হেলস, জেসন রয়, ক্রিস জর্ডন, তেমাল মিলসের মতো নাম।