Advertisement
২৫ এপ্রিল ২০২৪

অস্ট্রেলিয়ার কোচের দৌড়ে পন্টিং, ল্যাঙ্গার

আগে পন্টিং পুরো সময়ের জন্য অস্ট্রেলিয়ার দায়িত্ব নিতে না চাইলেও পরে জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সহকারী কোচ হিসেবে দলের সঙ্গে ছিলেন তিনি।

দাবিদার: অস্ট্রেলিয়ার নতুন কোচ হতে পারেন পন্টিং। ফাইল চিত্র

দাবিদার: অস্ট্রেলিয়ার নতুন কোচ হতে পারেন পন্টিং। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৮ ০৪:০৪
Share: Save:

ড্যারেন লেম্যান দায়িত্ব ছাড়ার পরে নতুন কোচ হয়ে অস্ট্রেলিয়া দলের হাল ধরবেন কে? অস্ট্রেলিয়ার ক্রিকেট মহলে আপাতত এটাই অন্যতম প্রধান আলোচনার বিষয়। বিভিন্ন সূত্রে অনেকগুলো নাম ভেসে উঠছে, যাঁদের মধ্যে কোনও একজনকে লেম্যানের দেওয়া ব্যাটন নিতে দেখা যাবে। কিন্তু তিনি কে, এটাই এখন অস্ট্রেলিয়ান ক্রিকেটে কোটি ডলারের প্রশ্ন।

শোনা যাচ্ছে, টিম পেনদের কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন জাস্টিন ল্যাঙ্গার। অনেক দিন ধরেই তাঁর নাম শোনা যাচ্ছে লেম্যানের উত্তরসূরির দাবিদার হিসেবে। এমনিতেই শোনা যাচ্ছিল, ২০১৯-এর অ্যাসেজের পরে নাকি ল্যাঙ্গারের হাতেই দায়িত্ব তুলে দেওয়ার কথা ছিল লেম্যানের। কিন্তু তার অনেক আগেই বল-বিকৃতি কাণ্ডের জেরে লেম্যান পদত্যাগ করায় এখন সেই ল্যাঙ্গারের নামই ফের উঠে আসছে। ২০১৬-য় লেম্যান ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে না পারায় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন টেস্ট ক্রিকেটারই দলের কোচের দায়িত্বে ছিলেন। এ ছাড়াও দেশের ঘরোয়া ক্রিকেটে একাধিক দলের কোচের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। পারথ স্কর্চার্সকে তিনবার বিগব্যাশ লিগ চ্যাম্পিয়ন করেছেন তিনি। এই অভিজ্ঞতার জন্যই তাঁকে এগিয়ে রাখা হচ্ছে বলে শোনা যাচ্ছে।

এই দৌড়ে ল্যাঙ্গারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী নাকি অস্ট্রেলিয়ার অন্যতম সফল ব্যাটসম্যান ও অধিনায়ক রিকি পন্টিং। আগে পন্টিং পুরো সময়ের জন্য অস্ট্রেলিয়ার দায়িত্ব নিতে না চাইলেও পরে জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সহকারী কোচ হিসেবে দলের সঙ্গে ছিলেন তিনি। সম্প্রতি নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার ত্রিদেশীয় সিরিজেও একই ভূমিকায় দেখা যায় তাঁকে। দিল্লি ডেয়ারডেভিলসের কোচ হিসেবে নিযুক্ত হওয়া পন্টিংকে এ বার সহকারী থেকে প্রধান কোচের পদে আনা হতেই পারে বলে ওয়াকিবহাল মহলের ধারণা।

তবে গত বছর থেকে অস্ট্রেলিয়ার ক্রিকেটে যে দু’দলের আলাদা কোচের ভাবনা শুরু হয়েছে, তাতে এই দু’জনকে লাল বলের ও সাদা বলের ক্রিকেটের দলের দায়িত্ব আলাদা ভাবে দেওয়া হতেও পারে। সত্যিই সে রকম হলে সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়াকে কোচিং করাতে রাজি আছেন বলে ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন পন্টিং।

এই দু’জন ছাড়াও জেসন গিলেসপির নামও উঠে এসেছে কোচের দৌড়ে থাকা প্রাক্তন ক্রিকেটারদের তালিকায়। এ বছর বিগব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকারকে প্রথম সাফল্য এনে দেওয়ার পিছনে এই প্রাক্তন টেস্ট পেসারের ভূমিকা যথেষ্ট। অতীতে তিনি অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। আপাতত ইংলিশ কাউন্টি সাসেক্সের তিন বছরের চুক্তির প্রস্তাব পেলেও জাতীয় দলের দায়িত্বের ডাকের আশায় এই চুক্তিতে এখনও সই করেননি। ২০১৫-য় ইংল্যান্ডের কোচের দৌড়েও ছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত ট্রেভর বেইলিস সেই দৌড়ে জিতে যান।

এ বার অস্ট্রেলিয়ার কোচ হওয়ার দৌড়েও বেইলিসের নাম শোনা যাচ্ছে। সঙ্গে ডেভিড সাকের, ব্র্যাড হাডিন, ক্রিস রজার্সের নামও উঠছে। তবে শেষ পর্যন্ত কে হবে অস্ট্রেলিয়ার নতুন কোচ, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE