রাশিয়া বিশ্বকাপের ২৩ জনের দল ঘোষণা করে পর্তুগালের ম্যানেজার ফার্নান্দো স্যান্টোস জানালেন, তিনি ব্যথিত।

ব্যথিত কারণ দু’বছর আগে তাঁর ইউরোপ সেরা হওয়া দলের অনেককে তিনি নিয়ে যেতে পারছেন না রাশিয়ায়। যাঁদের নিয়ে যেতে পারছেন না তাঁরা বিশ্বফুটবলের রীতিমতো বড় বড় নাম। লাজিওর উইঙ্গার নানি যেমন। বা বার্সেলোনার দুই তারকা আন্দ্রে গোমেজ, নেলসন সেমেডো। আর বায়ার্নের প্রাক্তন তারকা, এখনকার সোয়ানসি ফুটবলার রেনাতো স্যাঞ্চেজকে তো আগেই ছেঁটে ফেলেছিলেন পর্তুগাল ম্যানেজার। এমনকী বাদ পড়লেন স্ট্রাইকার এডারও। সেই এডার, যাঁর অতিরিক্ত সময়ে করা গোলেই ফ্রান্সকে হারিয়ে পর্তুগাল ইউরোপ সেরা হয়েছিল। আর প্রত্যাশিত ভাবেই রিয়াল মাদ্রিদ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোই রাশিয়ায় নেতৃত্ব দেবেন দেশকে।

দল ঘোষণার সাংবাদিক সম্মেলনে এসে স্যান্টোস বললেন, ‘‘ইউরোয় যারা আমাদের সঙ্গে ছিল তাদের অনেককে নিয়ে যেতে পারছি না ভেবে খুব খারাপ লাগছে।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘আমি জানি যারা যাচ্ছে না তাদের সবাই পর্তুগালের ফুটবলে এক এক জন বর্ণময় চরিত্র। ওদের পায়েই একদিন ইতিহাস লেখা হয়েছিল। কিন্তু দল গড়তে বসে দেখলাম পুরো ব্যাপারটাই একটা ধাঁধার মতো। তবু তার মধ্যেই পছন্দের ফুটবলারদের বেছে নিতে হল। কী আর করা যাবে।’’

যাঁর বাদ পড়লেন তাঁদের মধ্যে নানিই দেশের হয়ে সব চেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলারদের এক জন। রোনাল্ডো, লুইস ফিগোর পরে তৃতীয়। এমনিতে এ বারের পর্তুগাল দলে রয়েছেন  ইংলিশ প্রিমিয়ার লিগের চার জন ফুটবলার। ম্যাঞ্চেস্টার সিটির ফরোয়ার্ড বার্নার্দো সিলভা, লেস্টার সিটির মিডফিল্ডার আদ্রিয়েন সিলভা, সাউদামটনের রাইটব্যাক সেদ্রিক সোয়ারেস ও ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার জোয়াও মারিও। স্যান্টোস এমনকী তেইশ জনে রেখেছেন রেঞ্জার্সের ডিফেন্ডার ব্রুনো আলভেজকেও। অথচ বিস্ময়কর ভাবে বাদ দিয়েছেন লিয়োনেল মেসিদের ক্লাবের বিশ্বস্ত রাইটব্যাক সেমেডোকেই। প্রসঙ্গত বিশ্বকাপে পর্তুগাল খেলবে গ্রুপ বি-তে। স্পেন, মরক্কো ও ইরানের সঙ্গে।

ঘোষিত দল: অ্যান্থনি লোপেজ, বেতো, রুই পাত্রিসিও, ব্রুনো আলভেস, সেড্রিক সোয়ারেস, জোসে ফন্তে, মারিও রুই, পেপে, রাফায়েল গুয়েরিও, রিকার্ডো পেরিরা, রুবেন ডায়াস, আদ্রিয়েন সিলভা, ব্রুনো ফার্নান্ডেজ, জোয়াও মারিও, জোয়াও মোটিনহো, ম্যানুয়েল ফার্নান্দেজ, উইলিয়াম কার্ভালহো, আন্দ্রে সিলভা, বার্নার্দো সিলভা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গেলসন মার্টিনস, গনকালো গুয়েদেস এবং রিকার্ডো কোয়ারেসমা।