Advertisement
১৮ এপ্রিল ২০২৪
উয়েফা নেশনস লিগ

তিন বছরে দ্বিতীয় ইউরোপ সেরার মুকুট পর্তুগালের

নেশনস  লিগ ফাইনালে বল দখলের লড়াইয়ে নেদারল্যান্ডস এগিয়ে থাকলেও আক্রমণের ঝাঁঝ বেশি ছিল পর্তুগালের। তা সত্ত্বেও প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ভাবে। ৬০ মিনিটে বের্নার্দো সিলভার পাস থেকে গোল করেন গেয়াদিস।

উল্লাস: নেদারল্যান্ডসকে হারিয়ে উচ্ছ্বসিত রোনাল্ডো। রবিবার। রয়টার্স

উল্লাস: নেদারল্যান্ডসকে হারিয়ে উচ্ছ্বসিত রোনাল্ডো। রবিবার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জুন ২০১৯ ০৪:৩০
Share: Save:

পর্তুগাল ১ • নেদারল্যান্ডস ০

স্বপ্নপূরণ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেতৃত্বে ইউরো কাপের পরে উয়েফা নেশনস লিগেও চ্যাম্পিয়ন পর্তুগাল।

তিন বছর আগে ফ্রান্সকে তাদের ঘরের মাঠে হারিয়ে প্রথমবার ইউরোপ সেরা হয়েছিল পর্তুগাল। অভিষেকের নেশনস লিগেও অপ্রতিরোধ্য কিংবদন্তি ইউসেবিয়োর দেশ।

২০১৬ ইউরো ফাইনালে চোট পেয়ে মাত্র ২৫ মিনিটে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন সি আর সেভেন। পর্তুগাল জিতেছিল এদেরজ়িতো আন্তোনিয়ো (এদের) লোপেজের একমাত্র গোলে। রবিবার ঘরের মাঠ পোর্তোয় নেশনস লিগের ফাইনালেও রোনাল্ডোর গোলের স্বপ্ন অধরা থেকে গেল। নেপথ্যে নেদারল্যান্ডসের ১৯ বছর বয়সি ডিফেন্ডার মাতাইস দে লিখ‌্ত। পুরো ম্যাচে সি আর সেভেনকে কার্যত খেলতেই দেননি তিনি। জুভেন্তাসকে হারিয়ে আয়াখ‌্স চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল উঠলেও রোনাল্ডোর গোল করা আটকাতে পারেননি মাতাইস। রবিবার রাতের দ্বৈরথে তিনি জিতলেও দলের হার বাঁচাতে ব্যর্থ। রোনাল্ডোর মঞ্চে গোল করে নায়ক গনসালো গেয়াদিস।

নেশনস লিগ ফাইনালে বল দখলের লড়াইয়ে নেদারল্যান্ডস এগিয়ে থাকলেও আক্রমণের ঝাঁঝ বেশি ছিল পর্তুগালের। তা সত্ত্বেও প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ভাবে। ৬০ মিনিটে বের্নার্দো সিলভার পাস থেকে গোল করেন গেয়াদিস। তবে গোল না পাওয়ায় অবশ্য একেবারেই হতাশ নন রোনাল্ডো। তিনি উচ্ছ্বসিত দল চ্যাম্পিয়ন হওয়ায়। ম্যাচের পরে পর্তুগাল অধিনায়ক বলেছেন, ‘‘পর্তুগালের মাটিতে নিজেদের সমর্থকদের সামনে চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতিই আলাদা। আমি শুধু খুশি নই, দারুণ উত্তেজিত। আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি।’’ তিনি যোগ করেছেন, ‘‘এই ট্রফিটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্তুগালের জন্য। ২০১৬ সালে ইউরোপ সেরা হয়ে ইতিহাস বদলে দিয়েছিলাম। আরও একবার তার পুনরাবৃত্তি ঘটালাম। প্রথম থেকেই আমাদের লক্ষ্য ছিল ভাল খেলে ম্যাচটা জেতা। আমাদের পরিকল্পনা সফল।’’

পর্তুগালকে চ্যাম্পিয়ন করার রাতেই জুভেন্তাসের হয়ে দল গড়ার কাজে নেমে পড়েছেন সি আর সেভেন। যে মাতাইস তাঁর গোল করার স্বপ্ন ধ্বংস করেছেন, ম্যাচের পরে মাঠের মধ্যেই তাঁকে জুভেন্তাসে খেলার প্রস্তাব দেন! নেদারল্যান্ডস ডিফেন্ডার বলেছেন, ‘‘রোনাল্ডো আমাকে জুভেন্তাসে সই করার প্রস্তাব দেওয়ায় চমকে গিয়েছিলাম। বুঝতে পারছিলাম না কী উত্তর দেব।’’ লিখ‌্ত আরও বলেছেন, ‘‘হারের পরে রোনাল্ডো আমাকে সান্ত্বনা দিয়েছে। এবং ওর প্রস্তাবের ব্যাপারেও ভাবনা-চিন্তা করতে বলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football UEFA Nations League Portugal Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE