নিউজিল্যান্ড ওপেনে সাইনা নেহওয়ালের প্রথম রাউন্ডেই বিদায়ের হতাশা কিছুটা হলেও কাটল বৃহস্পতিবার। ভারতের এইচ এস প্রণয় স্ট্রেট গেমে উড়িয়ে দিলেন টমি সুগিয়ার্তোকে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৩ নম্বর এবং প্রতি‌যোগিতার দ্বিতীয় বাছাই ইন্দোনেশিয়ার তারকাকে ২১-১৪, ২১-১২ হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠেন বিশ্বের ২৬ নম্বর প্রণয়। অবাছাই প্রণয়কে এ বার খেলতে হবে পঞ্চম বাছাই কান্তা সুনেয়ামার বিরুদ্ধে।

তবে, আর এক ভারতীয় তারকা বি সাই প্রণীত ছিটকে গিয়েছেন। তিনি ১২-২১, ১২-২১ হারেন চিনের কিংবদন্তি লিন ডানের বিরুদ্ধে। সপ্তম বাছাই লিনও উঠলেন শেষ আটে। তাঁর প্রতিপক্ষ এ বার শীর্ষবাছাই ইন্দোনেশিয়ার অ্যান্থনি সিনিসুকা জিনটিং। ভারতের পুরুষদের ডাবলস জুটি মনু অত্রি এবং বি সুমিত রেড্ডিও ছিটকে গিয়েছেন প্রতিযোগিতা থেকে। তাঁরা হারেন সপ্তম বাছাই মালয়েশীয় জুটির বিরুদ্ধে। ফল ১৭-২১, ১৯-২১।

এ দিন সুগিয়ার্তোর বিরুদ্ধে প্রথমেই ৭-৩ এগিয়ে গিয়েছিলেন প্রণয়। প্রতিপক্ষের বিরুদ্ধে চাপ ধরে রেখে কিছুক্ষণ পরে তিনি এগিয়ে যান ১১-৪। সেখান থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি প্রণয়কে। প্রথম গেম দ্রুত দখল করে নেন তিনি। দ্বিতীয় গেমে অবশ্য প্রথম দিকে কয়েকটি পয়েন্টে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছিল দু’জনের মধ্যে। এমনকী একটা সময় সুগিয়ার্তোই এগিয়ে গিয়েছিলেন ৪-২। কিন্তু প্রণয় সেখান থেকে ফিরে আসেন দ্রুত। পয়েন্টের ব্যবধান মিটিয়ে টানা চারটি উইনারে তিনি এগিয়ে যান ৮-৪। ফের এগিয়ে যাওয়ার পরে প্রণয়কে আর রুখতে পারেননি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তাঁর চেয়ে ১২ ধাপ এগিয়ে থাকা প্রতিপক্ষ। ফলে ৩৭ মিনিটেই কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করে ফেলেন ভারতীয় তারকা।

পায়ের চোটে গত কয়েক মাস ধরেই ভুগছিলেন প্রণয়। গত ১২ মাসে মাত্র দু’বার তিনি কোয়ার্টার ফাইনাল পর্যায়ে উঠতে পেরেছেন। শেষ আটে প্রণয়ের প্রতপক্ষ অর্থাৎ সুনেয়ামার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে ১-০ এগিয়ে রয়েছেন তিনি।