Advertisement
২৫ এপ্রিল ২০২৪

জেলের কয়েদিরা এ বার দাবা শিখবেন

আগামী শনিবার একদিনের একটি র‌্যাপিড দাবা প্রতিযোগিতার মাধ্যমে বেছে নেওয়া হবে ২০ জন শিক্ষার্থীকে। তাদের নিয়েই চলবে বছরভর ক্লাস। এখনও পর্যন্ত মোট ৪০ জন বন্দি প্রতিযোগিতায় নাম দিয়েছেন।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৯ ০৪:৪৫
Share: Save:

প্রেসিডেন্সি জেলের ভিতর এ বার নিয়মিত হবে দাবা ক্লাস। সাজাপ্রাপ্ত বন্দিদের রাজা, মন্ত্রী নিয়ে চাল দেওয়ার রাস্তা খুলে দিচ্ছেন জেল কর্তৃপক্ষ। প্রেসিডেন্সি জেলে দাবা শুরু করার জন্য রাজ্য দাবা সংস্থাকে চিঠি দিয়েছেন সংশোধনাগারের দায়িত্বপ্রাপ্ত কর্তারা। ২০২০ সালের ৩১ মে পর্যন্ত দাবা কোচেদের জেলের ভিতর ঢোকার অনুমতি দেওয়া হয়েছে।

বিভিন্ন জেলের সাজাপ্রাপ্ত আসামীদের সংশোধনের জন্য নানারকম প্রক্রিয়া চালু আছে। নাচ, গান, আবৃত্তি শেখানোর পাশাপাশি ফুটবল ও কবাডি দল তৈরি হয়েছে কয়েদিদের নিয়ে। তারা বিভিন্ন প্রতিযোগিতাতেও অংশগ্রহণ করছে। এ বার দাবা দল গঠন করতে নামল তারা। কলকাতা দাবা সংস্থার সচিব অতীন সেনগুপ্ত বৃহস্পতিবার বললেন, ‘‘রাজ্যের নামী দাবাড়ুদের তুলে এনেছেন যে সব কোচেরা, বছরভর অ্যাকাডেমি চালান তাদেরই পাঠানো হচ্ছে সাজাপ্রাপ্তদের দাবা শেখাতে। ওদের আমরা রাজ্য ওপেন দাবায় জেলের দল নামাব। জেল কর্তৃপক্ষ সেটাই চাইছেন।’’

জানা গিয়েছে দেশের অন্যতম নামী দাবাড়ু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের প্রশিক্ষক এবং জাতীয় কোচ অতনু লাহিড়ী, সহেলি বড়ুয়া এবং রাজ্যের শেষ গ্র্যান্ড মাস্টার নর্ম পাওয়া সপ্তর্ষী রায়চৌধুরীর কোচ শ্যামল দত্ত ছাড়াও প্রশিক্ষণ দেবেন দেবাশিস মুখোপাধ্যায় এবং মৃণাল বসু। জেলের তরফে এক পদস্থ কর্তা বললেন, ‘‘দাবা খেললে মন শান্ত হয়। অপরাধীদের সংশোধন করতে তাই দাবাকে বেছেছি আমরা। ওরা অনেকেই দাবা খেলেছে একসময়। এটা আমাদের নতুন পদক্ষেপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chess Presidency Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE