• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সঙ্গকারাকে জেরা, বিক্ষোভ কলম্বোয়

Kumar Sangakkara
নজরে: বৃহস্পতিবার কলম্বোয় জেরার জন্য হাজির সঙ্গকারা। ডান দিকে, সঙ্গকারাকে জেরা করার সময় কলম্বোয় চলছে বিক্ষোভ।—ছবি এএফপি ও টুইটার।

ম্যাচ গড়াপেটার ছায়া ঘিরে শ্রীলঙ্কা ক্রিকেটে ডামাডোল অব্যাহত। ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগে তিন দিন ধরে জেরা করা হচ্ছে শ্রীলঙ্কার প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের। যে তালিকায় ছিলেন অরবিন্দ ডি’সিলভা, উপুল থরঙ্গা। বৃহস্পতিবার বিশেষ তদন্ত কমিটি ডেকে পাঠায় ২০১১ সালের বিশ্বকাপ দলের অধিনায়ক কুমার সঙ্গকারাকে।

তদন্ত কমিটি পাঁচ ঘণ্টার উপরে জেরা করেছে শ্রীলঙ্কার এই প্রাক্তন অধিনায়ককে। সঙ্গকারাকে এই ভাবে জেরা করা নিয়ে আবার বিক্ষোভও হয়েছে কলম্বোয়। সঙ্গকারাকে জেরা করার সময় ক্রীড়ামন্ত্রকের অফিসের বাইরে বিক্ষোভ দেখানো হয়। জানা গিয়েছে, একটি রাজনৈতিক দলের যুব শাখার তরফে এই বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিক্ষোভকারীদের তরফে বলা হয়েছে, ‘‘কোনও প্রমাণ ছাড়াই ম্যাচ গড়াপেটার অভিযোগ করা হয়েছে। আর সেই অভিযোগের ভিত্তিতে সঙ্গকারা এবং অন্যান্য ক্রিকেটারকে ক্রমাগত ঝামেলায় ফেলা হচ্ছে। যার প্রতিবাদ জানিয়ে এই বিক্ষোভ।’’ পুরো ঘটনায় রাজনীতির রংও লেগেছে। ওই রাজনৈতিক দলের প্রধানমন্ত্রীর পদের দাবিদার সাজিত প্রেমদাসা টুইট করেছেন, ‘‘সঙ্গকারা এবং ২০১১ সালের নায়কদের ক্রমাগত বিব্রত করা হচ্ছে। সরকারের এই কাজ মেনে নেওয়া যায় না। এর বিরুদ্ধে কড়া প্রতিবাদ হওয়া উচিত।’’

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দনন্দ অতুলগামাগে অভিযোগ করেছিলেন, ২০১১ সালে বিশ্বকাপ ফাইনালে ভারত বনাম শ্রীলঙ্কার ম্যাচে গড়াপেটা হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু হয়েছে। আগের দিন ছ’ঘণ্টার উপরে জেরা করা হয় ডি’সিলভাকে। শ্রীলঙ্কার এই কিংবদন্তি ব্যাটসম্যান ২০১১ সালে জাতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন।

অতুলগামাগের অভিযোগের ভিত্তিতে ২৪ জুন তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা ক্রীড়ামন্ত্রক। এর পরে ক্রীড়ামন্ত্রকের অধীনে পুলিশের একটি বিশেষ কমিটি এই তদন্ত শুরু করে। এর আগে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর অভিযোগ শোনার পরে তোপ দেগেছিলেন ডি’সিলভা, সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনেরা। শোনা যাচ্ছে, এ বার জয়বর্ধনেকেও জেরা করা হবে।

আরও পড়ুন: টেস্টে শূন্য করে গ্র্যান্ট ফ্লাওয়ারের গলায় ছুরি ধরেছিলেন ইউনিস খান

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন