Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Cheteswar Pujara

অ্যাডিলেডের একটা টেস্টই র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে চারে আনল পূজারাকে

আইসিসি-র সদ্য প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের ক্রমতালিকায় জো রুট ও ডেভিড ওয়ার্নারকে টপকে চতুর্থ স্থানে উঠে এলেন পুজারা। এই তালিকার শীর্ষে এখনও ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি।

সাফল্যের হাসি পূজারার মুখে। ছবি: পিটিআই।

সাফল্যের হাসি পূজারার মুখে। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৮
Share: Save:

অ্যাডিলেড ওভালের দুই ইনিংসেই দুরন্ত ব্যাটিং। বিরাট বাহিনীর স্মরণীয় জয়। ভারতীয় ক্রিকেটে অধুনা যেন অকাল বসন্তের হাওয়া! নতুন করে বসন্তের ছোঁয়া যেন চেতেশ্বর পুজারার কেরিয়ারেও।

মিচেল স্টার্ক, জশ হেজেলউড, নাথান লায়নদের ত্রিফলা আক্রমণের সামনে চলতি ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে সত্যিই জমাট, নির্ভরযোগ্য লেগেছে সৌরাষ্ট্রের এই মিডল অর্ডার ব্যাটসম্যনকে। প্রথম ইনিংসে ১২৩ রানের ঝকঝকে শতরানের ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ৭১ রান করেছিলেন পুজারা। এর ফলও পেলেন হাতেনাতে। আইসিসি-র সদ্য প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের ক্রমতালিকায় জো রুট ও ডেভিড ওয়ার্নারকে টপকে চতুর্থ স্থানে উঠে এলেন পুজারা।

এই তালিকার শীর্ষে এখনও ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। তবে, নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে মাত্রই সাত পয়েন্টের ব্যবধান তাঁর। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে আবু ধাবি টেস্টে নিউজিল্যান্ডের জয়ে কিউয়ি ক্যাপ্টেন কেন উইলিয়ামসন গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। প্রথম ইনিংসে করেছিলেন ৮৯ রান। দ্বিতীয় দফায় কেনের নামের পাশে লেখা ছিল ১৩৯ রান। মরু শহরে ওই টেস্ট জিতে ঐতিহাসিক সিরিজ জিতে নেয় নিউজিল্যান্ড। এই দুটি ইনিংসের সুবাদেই উইলিয়ামসন প্রথম কিউয়ি ব্যাটসম্যান হিসেবে ৯০০ পয়েন্টের গণ্ডি ছাড়িয়ে গেলেন।

আরও পড়ুন: আধুনিক সময়ের অসাধারণ বোলার, বুমরার প্রশংসায় ম্যাকগ্রাথ​

আরও পড়ুন: পেসারদের জন্য উড়ানে বিজনেস ক্লাসের সিট ছেড়ে দিলেন বিরাট-অনুষ্কা​

পুজারা একাই নন, আর এক ভারতীয় ব্যাটসম্যান অজিঙ্ক রাহানেও র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন দু'ধাপ। আপাতত এই মরাঠি রয়েছেন ১৭ নম্বরে। প্রসঙ্গত, অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে রাহানে ৭০ রান করেছিলেন। ভারতীয় ক্রিকেটের নতুন তারা ঋষভ পন্থও সাত ধাপ এগিয়ে ৫৯ নম্বরে রয়েছেন। ক্রমতালিকায় অবনমন ঘটেছে ভারতীয় ওপেনারদ্বয় মুরলী বিজয় ও লোকেশ রাহুলের। ওঁরা দু'জন রয়েছেন যথাক্রমে ৪৫ ও ২৬ নম্বরে। রোহিত শর্মাও চার ধাপ নেমে রয়েছেন ৫৩ নম্বরে।

এদিকে, ভারতীয় পেসার জশপ্রীত বুমরা অ্যাডিলেড টেস্টের দুই ইনিংসে হাফ ডজন উইকেট তুলে নিয়ে আইসিসি ক্রমতালিকায় বোলারদের মধ্যে ৩৩ নম্বরে রয়েছেন। পাঁচ ধাপ এগোলেন তিনি। এটা বুমরার কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE