Advertisement
১৭ এপ্রিল ২০২৪

তাই জুকে উড়িয়ে শেষ চারে সিন্ধু

বিশ্বের দু’নম্বর তাই জু ইংয়ের বিরুদ্ধে তিন গেমের লড়াই জিতে সেমিফাইনালে উঠলেন হায়দরাবাদি তারকা।

জয়োল্লাস: তাই জুকে হারানোর পরে উচ্ছ্বাস সিন্ধুর। শুক্রবার। রয়টার্স

জয়োল্লাস: তাই জুকে হারানোর পরে উচ্ছ্বাস সিন্ধুর। শুক্রবার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৯ ০৩:৪৮
Share: Save:

বিশ্ব চ্যাম্পিয়নশিপে দুরন্ত জয়ে অধরা সোনার দিকে আরও এক ধাপ এগোলেন পি ভি সিন্ধু। শুক্রবার সুইৎজারল্যান্ডের বাসেলে বিশ্বের দু’নম্বর তাই জু ইংয়ের বিরুদ্ধে তিন গেমের লড়াই জিতে সেমিফাইনালে উঠলেন হায়দরাবাদি তারকা। ফল ১২-২১, ২৩-২১, ২১-১৯। শেষ দু’বারই সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছেন। তার আগে জিতেছেন দু’বার ব্রোঞ্জ। ফলে শুক্রবারের জয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাঁর পাঁচ নম্বর পদক নিশ্চিত হয়ে গেল।

তবে, ৭১ মিনিটের লড়াইয়ে প্রাক্তন বিশ্বসেরা তাই জু-কে উড়িয়ে দিয়েও খুশি নন অলিম্পিক্সে রুপোজয়ী। ‘‘আমাকে আরও ফোকাস করতে হবে। ফিরে আসতে হবে পরের ম্যাচে। এই জয়ে খুশি নই। এর পরে সেমিফাইনাল। আমাকে সেরাটা দিতে হবে,’’ ম্যাচের পরে সংবাদ সংস্থাকে বলেছেন সিন্ধু। তিনি আরও বলেছেন, ‘‘প্রথম গেমে এগিয়ে গিয়েও সুযোগটা নিতে পারিনি। দ্বিতীয় গেমে শেষ পয়েন্ট পর্যন্ত লড়াই করেছি দু’জন। ২০-২০ হওয়ার পরে যে কেউ জিততে পারত। তৃতীয় গেমে আমি পিছিয়ে পড়েও প্রচুর লড়াই করে ঘুরে দাঁড়িয়েছি।’’

গত আট বছরে চিনা তাইপের প্রাক্তন বিশ্বসেরা তাই জু বারবার সমস্যায় ফেলেছেন সিন্ধুকে। শুক্রবারের ম্যাচে নামার আগেও মুখোমুখি লড়াইয়ে ১০-৪ এগিয়ে ছিলেন তাই জু। যাঁকে ব্যাডমিন্টন বিশ্বে ‘কুইন অফ ডিসেপশন’ বলা হয়। চিনা তাইপের খেলোয়াড় একই জায়গা থেকে এত রকম শট মারার ক্ষমতা রাখেন, যে বিপক্ষ বুঝে উঠতে পারেন না কোন শট কখন তাই জু মারতে চলেছেন।

গত ডিসেম্বরে টুর ফাইনালসে সিন্ধু যদিও তাই জু-কে হারিয়ে দিয়েছিলেন। কিন্তু তার আগে টানা ছ’বার তাই জু-র কাছে হেরে গিয়েছিলেন সিন্ধু। প্রাক্তন বিশ্বসেরাকে নিয়ে তাঁর মন্তব্য, ‘‘তাই জু দুরন্ত খেলোয়াড়। আমার কাছে প্রত্যেকটা পয়েন্টই গুরুত্বপূর্ণ। প্রতিটা ম্যাচেই ও আলাদা রকম খেলে। এর আগে আমরা বহু বার মুখোমুখি হয়েছি। তাই আমরা পরস্পরের খেলার ধরন জানতাম।’’

শনিবার শেষ চারে সিন্ধু মুখোমুখি হবেন বিশ্বের চার নম্বর চিনের চেন উফেই-এর। তিনি এ দিন কোয়ার্টার ফাইনালে তিন গেমের লড়াইয়ে হারান ডেনমার্কের মিয়া ব্লেশফেল্টকে। মুখোমুখি লড়াইয়ে সিন্ধু ৫-৩ এগিয়ে আছেন চেন-এর বিরুদ্ধে। সিন্ধু শেষ বার চেনের মুখোমুখি হয়েছেন গত মাসে ইন্দোনেশিয়া ওপেনে। স্ট্রেট গেমে জিতেছিলেন সেই লড়াই। বাসেলে শেষ চারে আবার সেই দাপট দেখার অপেক্ষায় সিন্ধু-ভক্তরা।

শনিবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে: সিন্ধু বনাম চেন উফেই, প্রণীত বনাম মোমোতা, দুপুর ২.১৫ থেকে, স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE