Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Badminton

পিবিএলে আজ সিন্ধু-তাই জু মহারণ

গত দু’বারের পিবিএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ হান্টার্স এবং বেঙ্গালুরু র‌্যাপটর্স মুখোমুখি হচ্ছে হায়দরাবাদে।

 দ্বৈরথ: নিজের শহরে তাই জু-র বিরুদ্ধে আত্মবিশ্বাসী সিন্ধু। ফাইল চিত্র

দ্বৈরথ: নিজের শহরে তাই জু-র বিরুদ্ধে আত্মবিশ্বাসী সিন্ধু। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২০ ০৫:৪৬
Share: Save:

বিশ্বের সেরা দুই মেয়ে ব্যাডমিন্টন খেলোয়াড় তাঁরা। ক্রীড়া বিশ্ব তাঁদের দ্বৈরথ ঘিরে আলোড়িত হয়। সেই বহু প্রতীক্ষিত পি ভি সিন্ধু বনাম তাই জু লড়াই আজ, শুক্রবার প্রিমিয়ার ব্যাডমিন্টনে লিগে।

গত দু’বারের পিবিএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ হান্টার্স এবং বেঙ্গালুরু র‌্যাপটর্স মুখোমুখি হচ্ছে হায়দরাবাদে। সিন্ধু বনাম তাই জু ঘিরে উত্তাল হতে পারে ব্যাডমিন্টনের শহর। বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাই জু-কে হারিয়েছিলেন সিন্ধু। ভারতের এক নম্বর ব্যাডমিন্টন তারকা তবু বলছেন, ‘‘তাইয়ের সঙ্গে ম্যাচ আমি খুবই উপভোগ করি। এই ম্যাচটা কোনও ভাবেই সহজ হওয়ার নয়। কিন্তু আমি আশাবাদী কারণ নিজের শহরে আমাদের দর্শকদের সামনে খেলব।’’ গত বারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু র‌্যাপটর্স খুব ভাল ছন্দে নেই। সেই কারণে তাই জু জানেন, সিন্ধুর বিরুদ্ধে একটা জয় কত গুরুত্বপূর্ণ হতে পারে। সেই কারণে বলে ফেলছেন, ‘‘পিবিএলে অন্যান্য ম্যাচ আর এই দ্বৈরথের মধ্যে অনেক ফারাক। যে ভাবেই হোক আমাদের জিততে হবে। পুরো টিমকে ভাল খেলতে হবে।’’

সিন্ধু বুধবারই বিশ্বের দশ নম্বর মিশেল লি-র কাছে হেরে গিয়েছেন। তা নিয়ে রাতের ঘুম ত্যাগ করতে রাজি নন তিনি। বলছেন, ‘‘আমি হেরে গিয়েছি ঠিকই কিন্তু সেটা মাথায় রেখে দিলে চলবে না। এগিয়ে যেতে হবে। যে ভুলগুলো হচ্ছে, তা ট্রেনিংয়ে শুধরে নিতে চাই। আমার মন এখন শুক্রবারের ম্যাচে।’’ হায়দরাবাদ হান্টার্সের পক্ষে যেতে পারে দর্শক সমর্থন। সিন্ধুর জন্য যে তাঁরা গলা ফাটাতে কেউ ছাড়বেন না, বলে রাখা যায়। সেই কারণেই সম্ভবত তাই জু এ দিন তাঁর ভারত প্রেমের কথা বলতে শুরু করেন। ‘‘ভারতীয় সংস্কৃতির ব্যাপ্তি দেখে আমি চমৎকৃত। এখানে আসতে পেরে আমার খুবই ভাল লাগছে। ভারতে এসে কত রকম ভাষা, কত রকম পোশাক, নানা ধর্মের সমাহার দেখতে পেলাম,’’ বলছেন তিনি। নানা রকম খাবারের সন্ধান পেলেন, সেটাও ধরিয়ে দিতে ভুলছেন না। সব চেয়ে বেশি করে তাঁর মনে ধরেছে মানুষের উষ্ণতা এবং আতিথেয়তা। ভারতে এসে কী দেখতে চান তিনি? তাই জু-র জবাব, ‘‘তাজমহল আর গঙ্গা। এই দু’টো জিনিস দেখতে চাই।’’ তবে ভারতের কয়েকটি জায়গার ঝাল-মশলা দেওয়া খাবার থেকে দূরেই থাকতে চান তিনি। কারণ সিক্স প্যাক্স ধরে রাখতে হবে।

গোপীচন্দের মেয়ে গায়ত্রী তাঁরই ভক্ত। মুখোমুখি লড়াইয়ে তাই জু-কে প্রথম গেমে হারিয়েও দিয়েছিলেন গায়ত্রী। তাই জু বলছেন, ‘‘প্রথম গেমটা দারুণ খেলেছে ও। তবে পিছিয়ে পড়ার জন্য আলাদা কোনও চাপ অনুভব করিনি আমি।’’ ভারতের তরুণ খেলোয়াড়দের প্রশংসা করে চিনা তাইপে-র তারকা বলেন, ‘‘ভারতীয় তরুণ খেলোয়াড়রা খুব দ্রুত কোর্টের মধ্যে নড়াচড়া করতে পারে। প্রত্যেকে নিজের ভঙ্গিতে খেলে। ওদের অনেককে নিয়েই আমি খুব আশাবাদী যে, ভাল করবে।’’

সিন্ধু এবং তাই জু কোর্টের মধ্যে যুযুধান প্রতিপক্ষ হতে পারেন, কিন্তু কোর্টের বাইরে ভাল বন্ধু। সেই তথ্য ফাঁস করে সিন্ধু বলছেন, ‘‘কোর্টের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা থাকেই। তার কারণ, দু’জনেই সেরাটা দিতে চাইছি। দু’জনেই জিততে চাইছি। কিন্তু কোর্টের বাইরে সে সব নেই। আমরা দারুণ বন্ধু এবং একে অপরের সান্নিধ্য উপভোগই করি।’’ সিন্ধু বনাম তাই জু মহারণ নিয়ে যতই চর্চা হোক, বেঙ্গালুরু দলের কাছে পুরো লড়াইটাই খুবই গুরুত্বপূর্ণ। জয়ের খোঁজ পেতে মরিয়া তারা। পুরুষদের মধ্যে সাই প্রণীতের দিকেও নজর থাকবে অনেকের। হায়দরাবাদের দিকে তেমনই বিশ্বের ৪২ নম্বর ডারেন লিউ কী করেন, সে দিকে চোখ থাকবে ব্যাডমিন্টন অনুরাগীদের।

আজ পিবিএলে: হায়দরাবাদ হান্টার্স বনাম বেঙ্গালুরু র‌্যাপটর্স, সন্ধে ৭টা, স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Badminton PV Sindhu Tai Tzu PBL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE