Advertisement
১৯ এপ্রিল ২০২৪

উইম্বলডন কি রাফাকে পাচ্ছে, সংশয় তুঙ্গে

ফরাসি ওপেনে নাদালের একাদশতম খেতাব জয়ের পরের দিন এ রকম একটা জল্পনা কিন্তু ছড়াতে শুরু করেছে।

বহুমূল্য: নাদালের হাতে প্রায় পাঁচ কোটি টাকার সেই ঘড়ি। ফাইল চিত্র

বহুমূল্য: নাদালের হাতে প্রায় পাঁচ কোটি টাকার সেই ঘড়ি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ০৪:৪০
Share: Save:

ফরাসি ওপেন তাঁর দুর্গ। সেখানে খেলতে নামেননি চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেডেরার। কয়েক দিনের মধ্যেই শুরু হতে যাচ্ছে উইম্বলডন। যেটা আবার ফেডেরারের প্রিয় শিকারের মঞ্চ। এ বার কি ফিরতি উপহার দিচ্ছেন রাফায়েল নাদাল? উইম্বলডন থেকে সরে দাঁড়িয়ে?

ফরাসি ওপেনে নাদালের একাদশতম খেতাব জয়ের পরের দিন এ রকম একটা জল্পনা কিন্তু ছড়াতে শুরু করেছে। দোমিনিক থিমকে ফাইনালে খুব সহজেই স্ট্রেট সেটে হারিয়েছেন নাদাল। কিন্তু চ্যাম্পিয়ন হওয়ার পরে কিছুটা উদ্বেগও প্রকাশ করেছেন নিজের সুস্থতা নিয়ে। নাদাল বলেছেন, ‘‘খুব নিংড়ে নেওয়া একটা ক্লে কোর্ট মরসুম গেল আমার। চোট থেকে ফিরছিলাম বলে প্রায় সব ম্যাচেই আমি খেলতে চেয়েছি।’’ এর পরেই শুনিয়েছেন ভয়ের কথা, ‘‘আমার টিমের সঙ্গে কথা বলে দেখতে হবে, শরীরের অবস্থা কী। কতটা ধকল নেওয়া সম্ভব। তার পরেই যা সিদ্ধান্ত নেওয়ার নেব।’’

টেনিসে আধুনিকতম প্রথা এনে দিয়েছেন ফেডেরার। যেখানে তিনি একেবারেই সাফল্য পাননি, সেই ফরাসি ওপেনে খেলছেন না তিনি। তাঁর অনুপস্থিতির সমালোচনাও করতে ছাড়েনি ফরাসি ওপেন কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, নিজের টেনিস জীবনকে দীর্ঘায়িত করার লক্ষ্যেই ক্লে কোর্টে না-খেলার সিদ্ধান্ত নিয়েছেন ফেডেরার। একই পন্থা কি উইম্বলডনের ঘাসের কোর্টে অনুসরণ করবেন নাদাল? রাফাকে প্রশ্ন করা হয়েছিল, সব ধরনের কোর্টেই কি খেলতে চান? তিনি জবাব দেন, ‘‘আমি চাইব সব জায়গাতেই খেলতে। কিন্তু আগামী দু’দিন দেখতে হবে, শরীর কতটা ধকল নিতে পারবে।’’ যোগ করেন, ‘‘ক্লে কোর্ট থেকে ঘাসে, খেলাটাই পুরো বদলে যায়। যখন বয়স কম ছিল, সেটা করতে পেরেছি। এখন সেই পরিস্থিতি নেই। আগে দেখতে হবে শরীরের অবস্থা কী।’’

সাম্প্রতিক কালে চোট-আঘাতে জেরবার হয়েছেন নাদাল। আর কখনও গ্র্যান্ড স্ল্যাম জিতবেন কি না, সেই প্রশ্ন উঠে গিয়েছিল। সে সব বাধাবিঘ্নকে টপকে তিনি ফিরে এসেছেন। সম্ভবত সেই কারণেই আর কোনও ঝুঁকি নিতে চাইছেন না। ফেডেরার যেমন উইম্বলডনের জন্য তরতাজা থাকবেন বলে ফরাসি ওপেনে নামলেন না, তেমনই ফরাসি ওপেন জিতে বিশ্রামে যাওয়ার কথা ভাবতেই পারেন নাদাল।

এমনিতেও তাঁর সম্ভাবনা অনেক বেশি ক্লে কোর্টে। উইম্বলডনের ঘাসে এক নম্বর ফেভারিট অবশ্যই ফেডেরার। তাই এমন একটা প্রতিযোগিতায় কি নাদাল নামবেন, যেখানে তাঁর খেতাব জেতার বিশেষ সম্ভাবনাই নেই? এই প্রশ্ন উঠে পড়েছে। তার উপর ফরাসি ওপেনে খেলার সময়ে নাদালের কব্জিতে চোট আছে কি না, সেই জল্পনাও ছড়িয়েছে। দুই কব্জিতেই স্ট্র্যাপ জডিয়ে খেলেছেন তিনি। যদিও রাফা স্বয়ং বলেছেন, চোটের জন্য স্ট্র্যাপ লাগাননি।

এ দিকে, ফরাসি ওপেনে একাদশতম খেতাব জয়ের পথে নাদাল যে ঘড়ি পরেছিলেন, তা এখন আগ্রহের কেন্দ্রে। সংবাদমাধ্যমের একাংশের রিপোর্ট, সেই ঘড়ির মূল্য ৫৪০,০০০ পাউন্ড। ‘কিং অব ক্লে’ সব দিক দিয়েই যেন প্যারিসের কোর্টে ঘুরছিলেন রাজার মতো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Wimbledon Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE