Advertisement
১৮ এপ্রিল ২০২৪

বিশ্বসেরা হয়ে নজির নাদাল ও মুগুরুজার

এই নিয়ে তৃতীয় বার এই সম্মান পেলেন নাদাল। গত মরসুমে চোট-আঘাতে বিপর্যস্ত হয়ে পড়ার পরে চলতি মরসুমে দুরন্ত ভাবে ফিরে আসেন তিনি। দুটি গ্র্যান্ড স্ল্যাম জেতেন।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ০৪:৪৩
Share: Save:

মরসুম শেষের ট্যুর ফাইনালস থেকে দ্রুত ছিটকে গেলেও রাফায়েল নাদালই এ বছরের বিশ্বসেরা। ঘোষণা করল আন্তর্জাতিক টেনিস সংস্থা। পাশাপাশি মেয়েদের বিশ্ব চ্যাম্পিয়ন নাদালের দেশের গারবিনে মুগুরুজা। ১৯ বছর পরে প্রথম বার একই দেশের পুরুষ ও মহিলা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন নাদাল এবং মুগুরুজা।

এই নিয়ে তৃতীয় বার এই সম্মান পেলেন নাদাল। গত মরসুমে চোট-আঘাতে বিপর্যস্ত হয়ে পড়ার পরে চলতি মরসুমে দুরন্ত ভাবে ফিরে আসেন তিনি। দুটি গ্র্যান্ড স্ল্যাম জেতেন। রেকর্ড ১০ নম্বর ফরাসি ওপেন জেতার পাশাপাশি যুক্তরাষ্ট্র ওপেন জিতে নিজের ট্রফি ক্যাবিনেটে ১৬ নম্বর গ্র্যান্ড স্ল্যাম নিশ্চিত করে ফেলেন।

যদিও যে ভাবে মরসুমের শেষ টুর্নামেন্টে তিনি চোটের জন্য গোড়াতেই নাম তুলে নেন তাতে আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে স্প্যানিশ চ্যাম্পিয়ন অনিশ্চিত হয়ে পড়লেন কি না সেই প্রশ্ন উঠে গিয়েছিল। নাদাল যদিও বলেছেন এ ভাবে চোট লাগাটা তাঁর জন্য নতুন নয়। কী ভাবে ফিটনেস ফিরে পেতে হবে তিনি তা জানেন। আগামী মরসুমে পুরো ফিট হয়ে কোর্টে ফেরার ব্যাপারে তিনি আশাবাদী।

মুগুরুজা আবার প্রথম বার এই ট্রফি জিতলেন। চলতি মরসুমে উইম্বলডন জেতার পাশাপাশি কেরিয়ারে প্রথম বার এক নম্বরের সিংহাসনে বসার কৃতিত্ব অর্জন করেন তিনি। যদিও চলতি মুরসুম তিনি শেষ করেন দু’নম্বরে। শীর্ষে রোমানিয়ার সিমোনা হালেপ।

এর আগে শেষ বার একই দেশের দুই বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন ১৯৯৮ সালে। মার্কিন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি পিট সাম্প্রাস এবং মেয়েদের চ্যাম্পিয়ন হয়েছিলেন লিন্ডসে ডাভেনপোর্ট। এ ছাড়া এ বার ডাবলসে পোল্যান্ডের লুকাস কুবো এবং ব্রাজিলের মার্সেলো মেলো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন। মেয়েদের ডাবলসে বিশ্বসেরা সদ্য অবসর নেওয়া সুইস তারকা মার্টিনা হিঙ্গিস এবং চিনা তাইপের চ্যান ইয়ুন জ্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE