• বরিস বেকার
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুরনো নাদালের ৭৫ ভাগ হলেও ক্লে-তে ফেভারিট

nadal-becker
নাদালকে কিন্তু ফাইনালটা এমন এক জনের বিরুদ্ধে খেলতে হবে, যিনি ক্লে ক্লোর্টে দারুণ এক প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন। ছবি: রয়টা‌র্স।

মাদ্রিদ ওপেনে এই দ্বৈরথটা হয়েছে। রাফায়েল নাদাল বনাম দোমিনিক থিম। মনে করিয়ে দেওয়া যাক, ম্যাচটা জিতেছিলেন থিম।

রবিবার ফরাসি ওপেন ফাইনালেও এই দু’জন মুখোমুখি। এক জন ক্লে কোর্টের রাজা। অন্য জন, একমাত্র খেলোয়াড় যিনি চলতি বছরে ক্লে-তে নাদালকে হারিয়েছেন।

যদি নাদাল ফরাসি ওপেনে একাদশতম খেতাব জেতে, তা হলে বিরলতম ইতিহাস হবে। নাকি বলা উচিত রূপকথা হবে। আমার মনে হয় না আর কখনও কেউ এই কীর্তিকে স্পর্শ করতে পারবে বলে। ক্লে কোর্টে কেউ একা এগারোটি খেতাব জিতবে না। কোনও একটি গ্র্যান্ড স্ল্যামেও এক জনের এমন আধিপত্য দেখা যাবে না। ফাইনালটা হওয়ার আগেই যদিও আমাদের একপেশে ভাবে এই আলোচনাটা করা ঠিক হবে না।

নাদালকে কিন্তু ফাইনালটা এমন এক জনের বিরুদ্ধে খেলতে হবে, যিনি ক্লে ক্লোর্টে দারুণ এক প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছেন। এই ফরাসি ওপেনে আলেকজান্দার স্ফেরেফ আর জোকোভিচকে হারানো চেকিনাতোর বিরুদ্ধে বেশ স্বচ্ছন্দ দেখিয়েছে ওঁকে। আমার কাছে স্ফেরেফ ও থিমের কোয়ার্টার ফাইনালটা খুব গুরুত্বপূর্ণ ছিল। ভবিষ্যতের দুই তারকার খেলা দেখছিলাম ওই ম্যাচে। কোয়ার্টার ফাইনালের আগে তিনটি পাঁচ সেটের ম্যাচ খেলতে হয়েছিল স্ফেরেফকে। সেই কারণে থিমের বিরুদ্ধে দমে আর পেরে উঠলেন না। তবু থিমকে কৃতিত্ব দিতেই হবে দারুণ ভাবে ম্যাচটা শেষ করার জন্য। এর পর চেকিনাতোর বিরুদ্ধেও থিমকে দেখে কখনও মনে হয়নি, বিন্দুমাত্র উদ্বেগে আছেন।

থিমের সব চেয়ে চোখে পড়ার মতো ব্যাপার হচ্ছে, ম্যারাথন ম্যাচ খেলেও ক্লান্ত হচ্ছেন না। রবিবার যদিও জীবনের সব চেয়ে বড় প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে চলেছেন থিম। নাদাল এখনও সম্পূর্ণ সক্ষমতার পঁচাত্তর শতাংশে পৌঁছতে পেরেছেন। দেখার মতো বিষয় হচ্ছে, তাতেও দেল পোত্রোর মতো প্রতিপক্ষকে উড়িয়ে দিতে পারছেন।

ক্লে-র রাজাকে হারাতে গেলে কী করতে হবে থিমকে? প্রথমত, মনে রাখতে হবে মাদ্রিদে কোন রণনীতি মেনে নাদালকে হারাতে পেরেছিলেন। সেটারই পুনরাবৃত্তি ঘটাতে হবে প্যারিসে। যদি নাদাল সুযোগ দেন, থিমকে সেই সুযোগ তৎক্ষণাৎ কাজে লাগিয়ে প্রতিপক্ষকে আক্রমণ করতে হবে। ম্যাচে এমন মুহূর্ত আসবে যখন নাদালের সার্ভ ঠিকঠাক হবে না। থিমকে সাহসী হয়ে তখন ওঁর শট খেলতে হবে। সেমিফাইনালে দেল পোত্রো একই সুযোগ পেয়ে চেষ্টা করেছিলেন কিন্তু সম্পূর্ণ ভাবে কাজে লাগাতে পারেননি। তবু সন্দেহ নেই, রলঁ গারোসের ক্লে কোর্টে, সেন্টার কোর্টে, ফরাসি ওপেনের ফাইনালে রাফায়েল নাদালের মুখোমুখি হওয়া মানে টেনিসের বৃহত্তম চ্যালেঞ্জ। পুরনো নাদালের পঁচাত্তর ভাগ দক্ষতা থাকলেও ওঁর পক্ষেই বাজি ধরব।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন