উইম্বলডনের বাছাই তালিকা নিয়ে নিজের অসন্তোষ ব্যক্ত করলেন রাফায়েল নাদাল। স্পেনীয় মহাতারকার মনে হচ্ছে, এই তালিকা এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংকে অসম্মানিত করেছে। নাদালের উষ্মার কারণ বাছাই তালিকায় রজার ফেডেরারের পরে তাঁর তিন নম্বরে জায়গা হওয়ায়।

উইম্বলডন শুরু হচ্ছে আগামী সপ্তাহে। অন্য তিনটি গ্র্যান্ড স্ল্যামেই বাছাই তালিকা তৈরি হয় বিশ্ব র‌্যাঙ্কিং অনুযায়ী। ব্যতিক্রম উইম্বলডন। তালিকা তৈরিতে তাদের মাপকাঠি আলাদা। লন্ডনের সংগঠকেরা র‌্যাঙ্কিং পয়েন্টের সঙ্গে সংশ্লিষ্ট খেলোয়াড়ের ঘাসের কোর্টে পারফরম্যান্স বিচার করে তালিকা তৈরি করেন। যে কারণে অল ইংল্যান্ড ক্লাবের তৈরি করা তালিকা অনুযায়ী ফেডেরার আছেন দু’নম্বরে। তিনে নাদাল। 

হতাশ নাদাল বলেছেন, ‘‘একমাত্র উইম্বলডনেই সব কিছু এ ভাবে বিচার করা হয়।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘অবশ্যই তিনের থেকে দুই নম্বরটা ভাল। কিন্তু ওরা যদি আমাকে তিনেই রাখতে চায় তা হলে সেটা মেনে নেওয়া ছাড়া উপায় নেই। তাই তিনে থেকেই জেতার চেষ্টা করব।’’

বিরক্ত নাদালের আরও কথা, ‘‘পৃথিবীর সব জায়গায় এ রকম নিয়ম থাকলে বলার কিছু ছিল না। যদি সবাই এই একই পদ্ধতিতে বাছাই তালিকা তৈরি করত তা হলে সত্যিই বলার কিছু থাকত না।’’ স্পেনীয় তারকার দাবি, তিনি একা অবিচারের শিকার নন। ভুক্তভোগী অন্যরাও। বলেছেন, ‘‘শুধু আমার ক্ষেত্রে এটা হয়নি। অতীতেও দেখেছি সব ধরনের কোর্টে দারুণ খেলার পরেও উইম্বলডনে এসে অনেকেই এই অদ্ভুত নিয়মের শিকার হয়েছে। আসলে এরা এটিপির ক্রমতালিকা তৈরির মাপকাঠিকে সম্মান করে না। যে কারণে এখানকার সূচি সব সময় বেশ জটিল হয়ে ওঠে।’’

নাদাল এই মরসুমে কোনও ঘাসের কোর্টের টুর্নামেন্টে খেলেননি। সেখানে জার্মানির হ্যালে ঘাসের কোর্টের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে (দশম খেতাব জিতে) লন্ডনে খেলতে আসছেন ফেডেরার। উইম্বলডনের যা বাছাই তালিকা হয়েছে তাতে ফেডেরার এবং শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ দুই বিপরীত অর্ধে থাকবেন। ফাইনালের আগে তাঁদের দেখা হওয়ার সম্ভাবনা থাকছে না। সেখানে নাদালকে ফাইনালের আগে ফেডেরার বা জোকোভিচের সঙ্গে খেলতে হবে। নাদাল বলেছেন, ‘‘ফাইনালে উঠতে হলে আমাকে রজার বা নোভাককে হারাতেই হবে। আর ফাইনালে উঠতে আমাকে খেলতেও হবে অনেক ম্যাচ। উইম্বলডনে ভাল কিছু করতে অনেক দূর যেতে হবে।’’ নাদাল এই মরসুমে ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়ে জীবনের ১৮ নম্বর খেতাব জিতেছেন। তাঁর সামনে এখন একজনই। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যামজয়ী ফেডেরার। সুইস মহাতারকার ঝুলিতে কুড়িটি খেতাব।   

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।