Advertisement
২৪ এপ্রিল ২০২৪

চার নম্বরে বিরাট বাজি রাহানে

২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে যে কয়েকটি জায়গা নিয়ে ভারতীয় দলের চিন্তা রয়েছে, তার মধ্যে সবার উপরে থাকবে চার নম্বর ব্যাটিং অর্ডার।

যুগলবন্দি: ওয়ান ডে ক্রিকেটে মিডল-অর্ডারে ফের দেখা যাবে এই জুটিকে। তিন নম্বরে অধিনায়ক বিরাট, চারে নির্ভরযোগ্য রাহানে। ফাইল চিত্র

যুগলবন্দি: ওয়ান ডে ক্রিকেটে মিডল-অর্ডারে ফের দেখা যাবে এই জুটিকে। তিন নম্বরে অধিনায়ক বিরাট, চারে নির্ভরযোগ্য রাহানে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:৪৪
Share: Save:

টেস্টের পর ওয়ান ডে সিরিজ শুরুর মুহূর্তেও শিরোনামে থেকে যাচ্ছেন অজিঙ্ক রাহানে। টেস্টের সময় জোর বিতর্ক হয়েছিল তাঁকে না খেলানোর জন্য। এ বারে সীমিত ওভারের ক্রিকেটে প্রত্যাবর্তনের মুখে দাঁড়িয়ে তিনি।

ডারবানে আজ, বৃহস্পতিবার শুরু হচ্ছে ছয় ম্যাচের ওয়ান ডে সিরিজ। ওয়ান্ডারার্সের বিপজ্জনক পিচে টেস্ট জিতে নিঃসন্দেহে টগবগে অবস্থায় নামছে ভারতীয় দল। প্রথম ম্যাচের আগে অধিনায়ক বিরাট কোহালি বলে দিচ্ছেন, রাহানে-কে তাঁরা চার নম্বর জায়গায় চেষ্টা করতে পারেন। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে যে কয়েকটি জায়গা নিয়ে ভারতীয় দলের চিন্তা রয়েছে, তার মধ্যে সবার উপরে থাকবে চার নম্বর ব্যাটিং অর্ডার।

গত কয়েক মাস ধরে নানা পরীক্ষা করা হয়েছে চার নম্বর জায়গাটি নিয়ে। মণীশ পাণ্ডে-কে চেষ্টা করা হয়েছে। কে এল রাহুল-কে খেলানো হয়েছে। কিন্তু কেউ-ই দীর্ঘস্থায়ী সমাধান হিসেবে দেখা দেননি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে খেলানো হয়েছিল শ্রেয়াস আইয়ার-কে। মোটামুটি ভালই খেলেছিলেন আইয়ার। কিন্তু তাঁকে এখনই পাকাপাকি ভাবে চার নম্বর জায়গায় ভাবা হচ্ছে না। শ্রেয়স-কে পাঁচ নম্বরে খেলানো হলেও হতে পারে। রাহানে-কে চার নম্বরে নামানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

স্বয়ং‌ ভারত অধিনায়ক এ দিন যথেষ্ট ইঙ্গিত দিয়েছেন যে, বিশ্বকাপের কথা মাথায় রেখে চার নম্বর জায়গার জন্য রাহানে খুব শক্তিশালী প্রার্থী। ‘‘আমি আগে বলেছিলাম ঠিকই যে, রাহানে-কে ওপেনার হিসেবেই ভাবা হবে। কিন্তু সেটা পাল্টে যাচ্ছে। রাহানে এর আগে বিশ্বকাপে চার নম্বরে ব্যাট করে সফল হয়েছে। বিদেশের পরিবেশে সারাক্ষণ ফাস্ট বোলিং খেলতে হতে পারে। সেটাই রাহানে-কে শক্তিশালী প্রার্থী করে দিচ্ছে।’’ বিশ্বকাপের আর চোদ্দো মাস বাকি। ছয় ম্যাচের এই সিরিজে রাহানে যদি সফল হন, তা হলে নিশ্চিত ভাবেই চার নম্বর জায়গা তিনি ছিনিয়ে নিতে পারবেন।

দক্ষিণ আফ্রিকায় প্রথম দু’টি টেস্টে রোহিত শর্মা-কে খেলানো হলেও তাঁর জায়গায় শেষ টেস্টে ফেরেন রাহানে। ওয়ান্ডারার্সের কঠিন পিচে ভাল ব্যাটিং ফের তাঁকে হারানো জায়গা ফিরিয়ে দিচ্ছে। কোহালি বলে দিচ্ছেন, ২০১৯ বিশ্বকাপ হবে ইংল্যান্ডে। সেখানে ভারতের মতো পরিবেশ থাকবে না। তাই গুরুত্ব দেওয়া হবে বিদেশের মাটিতে কে ভাল করতে পারে, তার উপর। সে দিক দিয়ে রাহানে চার নম্বরের দৌড়ে থাকা অন্য প্রার্থীদের চেয়ে এগিয়ে থাকতে পারেন। অন্য দুই প্রতিদ্বন্দ্বী হলেন মণীশ পাণ্ডে এবং তরুণ শ্রেয়াস আইয়ার। ডারবানে প্রথম ওয়ান ডে ম্যাচে যে রাহানে চার নম্বরে ব্যাট করবেন, তা মোটামুটি নিশ্চিত। বিশ্বকাপের জন্য চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে সব দলেই। ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও ছয় ম্যাচের এই ওয়ান ডে সিরিজকে কাজে লাগাতে চায় বিশ্বকাপের দল চূড়ান্ত করার লক্ষ্য নিয়ে। সেই কারণে ফ্যাফ ডুপ্লেসি-রাও অনেক তরুণ ক্রিকেটারকে স্কোয়াডে নিয়েছেন। কোহালি বলে দিচ্ছেন, তাঁর দলের বেশির ভাগ জায়গা নিশ্চিত হয়ে গিয়েছে। ব্যাটিং অর্ডারে চার নম্বর স্থানটিই শুধু ভরাট হওয়া বাকি।

বিরাট বলছেন, ‘‘গত কয়েক মাসে আমরা অনেক রকম পরীক্ষা করেছি। আর বেশি সময় আমাদের হাতে নেই। তাই বিশ্বকাপের রাস্তায় ঢুকে পড়ার আগে আমাদের বাকি সব পরীক্ষা-নীরিক্ষা সেরে ফেলতে হবে।’’ চার নম্বরের দৌড়ে মণীশ পাণ্ডে এবং শ্রেয়স আইয়ার-ও যে আছেন, তা স্বীকার করে নেন কোহালি। তবে অধিনায়কের কথাবার্তা থেকে পরিষ্কার, রাহানে বাকিদের চেয়ে এগিয়ে।

কোহালি এ দিন ফের ইঙ্গিত দেন যে, বিশ্বকাপের জন্য মহেন্দ্র সিংহ ধোনির জায়গা কার্যত নিশ্চিত। তিনি বলে দেন, ধোনি এবং হার্দিক পাণ্ড্য-কে নিয়ে দলের লোয়ার মিডল অর্ডার মোটামুটি ঠিক হয়ে গিয়েছে। ‘ফিনিশার’ হিসেবে এই দু’জনকেই দেখছেন অধিনায়ক। ‘‘আমার মতে চার নম্বর জায়গাটি ভরাট হতে এখনও বাকি রয়েছে। বাকি টিম মোটামুটি ভাবে ঠিক হয়ে গিয়েছে,’’ বলে কোহালি অবশ্য যোগ করছেন, ‘‘আমি বলছি না সম্পূর্ণ নিশ্চিত হয়ে গিয়েছে। বিশ্বকাপের ঠিক আগে কে কী রকম ফর্মে থাকবে। সেটাও দেখতে হবে। কিন্তু মোটামুটি ভাবে বেশির ভাগ জায়গা ভরাট হয়ে গিয়েছে। টিমের কোর গ্রুপকে এই মুহূর্তে বেশ শক্তিশালী দেখাচ্ছে।’’

পঁচিশ বছরে দক্ষিণ আফ্রিকায় কী টেস্ট কী ওয়ান ডে, কোনও সিরিজই জেতেনি কোনও ভারতীয় দল। ১৯৯২-৯৩ থেকে দক্ষিণ আফ্রিকায় মোট ২৮টি ম্যাচ খেলেছে ভারত। তার মধ্যে ২১টি জিতেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের নামের পাশে রয়েছে মাত্র পাঁচটি জয়। কোহালিদের খোঁচা দেওয়ার মতো আরও একটি তথ্য— শেষ ওয়ান ডে সিরিজ ভারতে এসে জিতে নিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এ বারে যদিও ওয়ান ডে-র হিসেবে দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় দল।

তার উপর দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যাট হাতে নামছেন না কোনও এ বি ডিভিলিয়ার্স। আঙুলের চোট নিয়ে প্রথম তিন ম্যাচের বাইরে তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE