Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rahul Dravid

অলিম্পিক্সে ক্রিকেট দেখতে চান দ্রাবিড় 

আইসিসির মধ্যে বেশ কয়েক বছর ধরেই কথাবার্তা চলছে, অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভূক্তি নিয়ে।

দাবি: বিশ্ব জুড়ে টি-টোয়েন্টির প্রসার চান দ্রাবিড়। ফাইল চিত্র

দাবি: বিশ্ব জুড়ে টি-টোয়েন্টির প্রসার চান দ্রাবিড়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ০৪:৩৫
Share: Save:

অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভূক্তির পক্ষে সওয়াল করছেন রাহুল দ্রাবিড়। প্রাক্তন ভারত অধিনায়ক মনে করছেন, ক্রিকেট খেলার পক্ষে দারুণ হবে এই সিদ্ধান্ত।

রাহুল মেনে নিচ্ছেন, ক্রিকেটকে অলিম্পিক্সের মধ্যে আনাটা সহজ নয়। নিশ্চয়ই তার নানা রকম চ্যালেঞ্জ রয়েছে। একই সঙ্গে তিনি মনে করেন, খেলাটাকে অলিম্পিক্সের মধ্যে নিয়ে আসার চেষ্টা করা উচিত। এবং, তাঁর পরামর্শ, টি-টোয়েন্টি ক্রিকেটকেই জায়গা দেওয়া যেতে পারে অলিম্পিক্সে। একটি অনুষ্ঠানে রাহুল বলেছেন, ‘‘আমার মনে হয় টি-টোয়েন্টি যদি অলিম্পিক্সের অঙ্গ হয়ে উঠতে পারে, তা হলে খেলাটার জন্য দারুণ হবে।’’ যোগ করছেন, ‘‘এখন কুড়ি ওভারের হাত ধরে ক্রিকেট কত দেশে খেলা হচ্ছে। অলিম্পিক্সে অন্তর্ভূক্ত করা হলে আগ্রহ আরও বাড়বে। আমি খেলাটার প্রসারের পক্ষে। সেটা টি-টোয়েন্টির হাত ধরে সম্ভব।’’

আইসিসির মধ্যে বেশ কয়েক বছর ধরেই কথাবার্তা চলছে, অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভূক্তি নিয়ে। আইসিসি কর্তারা সবুজ সংকেতের অপেক্ষায়। দ্রাবিড় বলছেন, ‘‘অলিম্পিক্সে অংশগ্রহণ করার পথে কাঁটাও থাকবে। পিচ প্রস্তুতি থেকে শুরু করে নানা রকম দিক সামলাতে হবে। তার উপরে এমন নিংড়ে নেওয়া সূচি ইতিমধ্যেই রয়েছে।’’ তাঁর আরও ব্যাখ্যা, ‘‘ক্রিকেটে কোনও টুর্নামেন্ট সফল হতে গেলে কিছু জিনিস আবশ্যক। যেমন এ বারের আইপিএলের যে সাফল্য, সেটা সম্ভব হয়েছে কারণ দারুণ পিচও তৈরি করা হয়েছিল। অলিম্পিক্স এমন সব দেশে হয়, যেখানে এখনও ক্রিকেট খেলা হয় না। তাই এই চ্যালেঞ্জগুলো থাকবেই।’’ তার পরেই ভারতীয় ক্রিকেটের দেওয়াল মনে করিয়ে দিচ্ছেন, ‘‘কিন্তু যদি এ সব সামলে ওঠা যায়, যদি ব্যবস্থাপনা করে তোলা সম্ভব হয়, তা হলে কেন নয়? আমার মনে হয়, যদি সুযোগ থাকে তা হলে ক্রিকেটের উচিত অলিম্পিক্সে যাওয়া। হয়তো সেটা হওয়ার জন্য কিছুটা সময় লাগবে কিন্তু কেন নয়?’’

তারকাদের দীপাবলি: উৎসবে সামিল হলেন খেলার তারকারাও। বিরাট কোহালি থেকে শুরু করে সাইনা নেহওয়াল, সৌরভ গঙ্গোপাধ্যায়, অনেকেই দীপাবলির শুভেচ্ছা জানান ভক্তদের। ভিডিয়ো দিয়ে ভক্তদের শুভেচ্ছা জানান কোহালি। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তা দেন সৌরভ, সহবাগরাও। অনেকেই লেখেন, উৎসবে আনন্দ করার পাশাপাশি সতর্ক থাকুন, ঘরে থাকুন। কোভিড-১৯ অতিমারির মধ্যে উৎসবের রং অনেকটাই ফিকে হয়ে গিয়েছে। আনন্দ করার চেয়েও সাবধান থাকার বার্তাই তাই বেশি দেখা গিয়েছে তরাকাদের শুভেচ্ছাতেও। তবে এ বারের চমক ভারতীয় তারকারা নন, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলি। লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পার, নিউক্যাসল, ওয়েস্ট হ্যামের মতো ইপিএল ক্লাবগুলিও দীপাবলির শুভেচ্ছা জানায় ভারতীয় ফুটবল ভক্তদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Cricket olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE