Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rangana Herath

মুরলী, অ্যান্ডারসনের পরে হেরাথ, কোন রেকর্ডে জানেন?

গলে ইংল্যান্ডের বিরুদ্ধে এখন বিদায়ী টেস্ট খেলছেন হেরাথ। সেখানেই মঙ্গলবার, টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের উইকেট নিয়ে তিনি কোনও ভেন্যুতে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড করলেন।

বিদায়ী টেস্টেও রেকর্ড করলেন শ্রীলঙ্কার হেরাথ। ছবি: রয়টার্স।

বিদায়ী টেস্টেও রেকর্ড করলেন শ্রীলঙ্কার হেরাথ। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ১২:২১
Share: Save:

এক ভেন্যুতে টেস্টে ১০০ উইকেট বা তারও বেশি। এতদিন এই কৃতিত্ব ছিল দু'জনের। মুথাইয়া মুরলীথরন ও জেমস অ্যান্ডারসনের। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ হলেন তালিকায় তৃতীয় বোলার।

গলে ইংল্যান্ডের বিরুদ্ধে এখন বিদায়ী টেস্ট খেলছেন তিনি। সেখানেই মঙ্গলবার, টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের উইকেট নিয়ে তিনি এই রেকর্ড করলেন। গলে রুটই হলেন বাঁ-হাতি স্পিনারের শততম উইকেট। টেস্টে তাঁর উইকেটসংখ্যা দাঁড়াল ৪৩১।

শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুরলীথরনের অবশ্য তিন ভেন্যুতে একশো উইকেট রয়েছে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠ, ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়াম ও গল আন্তর্জাতিক স্টেডিয়ামে তিনি একশোরও বেশি উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন লন্ডনের লর্ডস ক্রিকেট মাঠে একশো উইকেট নিয়েছেন। উল্লেখ্য, চলতি টেস্টে খেলছেনও অ্যান্ডারসন।

আরও পড়ুন: রোহিতের দেওয়ালি ধামাকায় উড়ে গেল যে সব টি-২০ রেকর্ড

আরও পড়ুন: বাস থেকে মাঝপথে জাডেজাকে নামিয়ে দেন ওয়ার্ন!​

প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেরা দশ উইকেটশিকারীদের মধ্যে রয়েছেন হেরাথ। তাঁর আগে রয়েছেন মুরলীথরন (৮০০ উইকেট), শেন ওয়ার্ন (৭০৮ উইকেট), অনিল কুম্বলে (৬১৯ উইকেট), অ্যান্ডারসন (চলতি টেস্টের আগে পর্যন্ত ৫৬৪ উইকেট), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩ উইকেট), কোর্টনি ওয়ালশ (৫১৯ উইকেট), কপিল দেব (৪৩৪ উইকেট)স্টুয়ার্ট ব্রড (৪৩৩ উইকেট)। রিচার্ড হ্যাডলিকে স্পর্শ করে হেরাথ এখন দাঁড়িয়ে ৪৩১ উইকেটে। দ্বিতীয় ইনিংসে তিনি অবশ্য ফের হাত ঘোরাবেন। ফলে, শুধু হ্যাডলিকেই নয়, টপকে যেতে পারেন ব্রড ও কপিলকেও।

বিদায়ী টেস্টে সংবর্ধনা দেওয়া হচ্ছে রঙ্গনা হেরাথ। ছবি: এএফপি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE