Advertisement
২৪ এপ্রিল ২০২৪
নতুন লজ্জা অস্ট্রেলিয়ার

২১ উইকেটের দিনে হ্যাটট্রিক হেরাথের

অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন যে ভাবে শুরু হয়েছিল, শেষও হল প্রায় সে ভাবে। ক্রিজে স্টিভ স্মিথ, বোলার দিলরুয়ান পেরেরা। তার মানে এটা মোটেও নয় যে, গোটা দিন ধরে আউট করা যায়নি স্টিভ স্মিথকে।

হেরাথের হুঙ্কার।-এএফপি

হেরাথের হুঙ্কার।-এএফপি

গল
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৬ ০৩:৫৪
Share: Save:

অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন যে ভাবে শুরু হয়েছিল, শেষও হল প্রায় সে ভাবে। ক্রিজে স্টিভ স্মিথ, বোলার দিলরুয়ান পেরেরা।

তার মানে এটা মোটেও নয় যে, গোটা দিন ধরে আউট করা যায়নি স্টিভ স্মিথকে। বা তিনি অধিনায়কের মতো একটা ইনিংস খেলেছেন। বাস্তব হল, দ্বিতীয় দিনের শুরু ও শেষের মধ্যে পেরেরা পাঁচটা উইকেট তোলার পাশাপাশি হাফসেঞ্চুরি করেছেন। শুধু তাই নয়, প্রথম টেস্টের অন্যতম নায়ক রঙ্গনা হেরাথ হ্যাটট্রিক করে ফেলেছেন। দুটো টিম মিলিয়ে পড়েছে মোট একুশটা উইকেট। এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে তাদের সবচেয়ে কম স্কোরে শেষ হয়ে গিয়েছে অস্ট্রেলিয়া।

শুধু তাই নয়, তিন দিনের মধ্যে এই টেস্ট হারতে বসার রাস্তায় স্টিভ স্মিথরা। শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ২৩৭ করার পর এ দিনের শেষে অস্ট্রেলিয়া ২৫-৩। জিততে চাই ৩৮৮। গল টেস্টের প্রথম দিন ২৮১ অল আউট হয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। দিনের শেষে অস্ট্রেলিয়া ছিল ৫৪-২। ডেভিড ওয়ার্নার আউট হয়ে গেলেও ক্রিজে ছিলেন স্মিথ। টেস্টে তখনও ভারসাম্য বলে একটা জিনিস ছিল।

এ দিনের নাটকীয় প্রথম সেশন যা ওলটপালট করে দিল। যে সেশনে এল মাত্র ৫২ রান। পড়ল আট-আটটা উইকেট! উইকেটে টার্ন ছিল, কিন্তু কোনও ভাবেই খারাপ সারফেস বলা যাবে না। কিন্তু অস্ট্রেলীয় ব্যাটিং প্রত্যক্ষদর্শীদের মনে হচ্ছিল, স্মিথরা বুঝি জীবনে এই প্রথম স্পিন খেলছেন। আর শ্রীলঙ্কান স্পিনাররা নাগাড়ে স্টাম্প লক্ষ্য করে বল করে চাপ ধরে রাখেন। হেরাথ আর পেরেরা এতটাই বিষাক্ত বোলিং করেন যে, তরুণ চায়নাম্যান লক্ষ্মণ সান্দুকানকে আক্রমণে আনার সুযোগ পাননি অ্যাঞ্জেলো ম্যাথেউজ। তিনি আসেন একেবারে শেষে, দুটো বল করেন এবং শেষ উইকেটটা নিয়ে চলে যান।

সব মিলিয়ে কুড়ি ওভারও টিকতে পারেনি অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। যে স্কোরে তারা শেষ হয়ে যায়, সেই ১০৬ শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে তাদের সর্বনিম্ন তো বটেই, উপমহাদেশে প্রায় এক যুগেও এত কম রানে শেষ হয়ে যায়নি তারা। ২০০৪-এ মুম্বইয়ে ৯৩ অল আউট হওয়ার পর উপমহাদেশে নতুন লজ্জার নজির অস্ট্রেলিয়ার।

এ দিনের শুরুতে উসমান খোয়াজা (১১) এবং স্মিথ (৫) ফিরে যাওয়ার পর অস্ট্রেলীয় লোয়ার অর্ডারকে শেষ করে দেয় হেরাথের হ্যাটট্রিক। কভারে ক্যাচ তুলে দেন অ্যাডাম ভোগস আর তার পরের দুটো বলে লেগ বিফোর হয়ে যান পিটার নেভিল এবং মিচেল স্টার্ক। এখানেও নাটকের অভাব ছিল না। স্টার্ককে প্রথমে আউট দেননি মাঠের আম্পায়ার। ম্যাথেউজ রিভিউ চান এবং সিদ্ধান্ত পাল্টে যেতে দেখে তাঁকেও যথেষ্ট অবাক দেখাচ্ছিল।

হেরাথ ছাড়া টেস্টে হ্যাটট্রিক থাকা একমাত্র শ্রীলঙ্কান হলেন নুয়ন জয়সা। ১৯৯৯-২০০০ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে হারারেতে হ্যাটট্রিক রয়েছে তাঁর। হেরাথ হ্যাটট্রিকের ধাক্কায় ৮০-৭ হয়ে যায় অস্ট্রেলিয়া। একজোড়া ছয় মেরে মিচেল মার্শ স্কোরটা একশোর গণ্ডি পার করে দেওয়ায় ফলো অন বেঁচে যায়। যা একটা সময় অনিশ্চিত দেখাচ্ছিল।

লাঞ্চের আগে তিন উইকেট পড়ে যায় শ্রীলঙ্কারও। সব মিলিয়ে দিনের প্রথম সেশনে পড়েছে ১১টা উইকেট। শ্রীলঙ্কার পক্ষে একমাত্র চিন্তার বিষয় হতে পারে দুই ওপেনার কৌশল সিলভা (২) এবং দিমুথ করুণারত্নের (৭) ব্যর্থতা।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ১০৬ (ওয়ার্নার ৪২, পেরেরা ৪-২৯, হেরাথ ৪-৩৫) এবং ২৫-৩ (ওয়ার্নার ২২ ব্যাটিং, স্মিথ ১ ব্যাটিং), শ্রীলঙ্কা ২৮১ এবং ২৩৭ (পেরেরা ৬৪, স্টার্ক ৬-৫০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Herath hat-trick Srilanka vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE