Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rangana Herath

কপিল দেবের রেকর্ড ভাঙলেন রঙ্গনা হেরথ, গড়লেন আরও নজির

শুধু শ্রীলঙ্কাকে টেস্ট জেতানোই নয়, আবু ধাবির টেস্টে কপিল দেবের রেকর্ডও ভেঙে দেন এই বর্ষিয়ান ক্রিকেটার। এত দিন পর্যন্ত পাকিস্তানের বিরুদ্ধে সর্বাধিক ৯৯টি উইকেট নেওয়ার রেকর্ড ছিল কপিল দেবের।

রঙ্গনা হেরথ। ছবি: সংগৃহীত।

রঙ্গনা হেরথ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৭ ১৭:৫০
Share: Save:

টেস্ট ক্রিকেটে ফের এক বার নিজের জাদু দেখালেন কিংবদন্তি স্পিনার রঙ্গনা হেরাথ। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে আবু ধাবিতে শ্রীলঙ্কাকে জয়ে এনে দিয়েছে রঙ্গনার বিষ মাখানো স্পিন। প্রথম ইনিংসে পাঁচ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৪৩ রান দিয়ে ৬ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে জয় এনে দেন হেরাথ।

শুধু শ্রীলঙ্কাকে টেস্ট জেতানোই নয়, আবু ধাবির টেস্টে কপিল দেবের রেকর্ডও ভেঙে দেন এই বর্ষিয়ান ক্রিকেটার। এত দিন পর্যন্ত পাকিস্তানের বিরুদ্ধে সর্বাধিক ৯৯টি উইকেট নেওয়ার রেকর্ড ছিল কপিল দেবের। এই টেস্টে কপিলের ৯৯ উইকেটের রেকর্ড ভেঙে দেন রঙ্গনা(১০১)। প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে ১০০-র উপর উইকেট নেন তিনি।

আরও পড়ুন: কী করতে পারি দল জানে, মত নেহরার

আরও পড়ুন: ফিটনেস আর দায়িত্বে আরও ধারালো রোহিত শর্মা

ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের রেকর্ড ভাঙার পাশাপাশি এ দিন বেশ কিছু রেকর্ড গড়েন হেরাথ।

দ্বিতীয় শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেটের গণ্ডি টপকান হেরাথ। প্রবীনতম ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেন তিনি। বর্তমানে রঙ্গনার বয়স ৩৯। এত দিন এই নজির ছিল কিউই কিংবদন্তি স্যর রিচার্ড হ্যাডলির দখলে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৪তম বোলার হিসেবে ৪০০ উইকেটের মালিক হলেন হেরাথ। এ দিন ড্যানিয়েল ভিত্তোরির রেকর্ডও ভেঙে দেন হেরাথ। প্রথম বাঁ হাতি স্পিনার হিসেবে ৪০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেন তিনি। বাঁ হাতি স্পিনারদের মধ্যে সর্বাধিক উইকেট ছিল ড্যানিয়েলের দখলে। পঞ্চম স্পিন বোলার হিসেবে ৪০০ উইকেটের ক্লাবে ঢুকলেন হেরাথ। হেরাথের আগে আছেন মুথাইয়া মুরলীধরন, শেন ওয়ার্ন, অনিল কুম্বলে এবং হরভজন সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE