Advertisement
১৮ এপ্রিল ২০২৪
আলোচনায় এ বার পৃথ্বী, হনুমা

কপিলের ভাগ্য তাড়া করতে পারে অশ্বিনকে

ভারতীয় ক্রিকেট ভক্তদের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকবেন আর অশ্বিন। সাউদাম্পটনে যাঁর সাদামাঠা পারফরম্যান্স ক্রিকেট দুনিয়ায় বিস্ময় সৃষ্টি করেছে।

সুমিত ঘোষ
লন্ডন শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২৯
Share: Save:

ভারত বনাম ইংল্যান্ড সিরিজের নিষ্পত্তি হয়ে গেলেও ওভালে অনেক নাটকই বাকি। ডন ব্র্যাডম্যানের কীর্তিকে বিরাট কোহালির স্পর্শ করা হয়তো হচ্ছে না। কিন্তু একেবারে আকর্ষণহীন শেষ টেস্ট, সেটাও বলা যাবে না।

ভারতীয় ক্রিকেট ভক্তদের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকবেন আর অশ্বিন। সাউদাম্পটনে যাঁর সাদামাঠা পারফরম্যান্স ক্রিকেট দুনিয়ায় বিস্ময় সৃষ্টি করেছে। সেরা স্পিন অস্ত্রকে নিয়ে তাঁর দলও কি খুব সন্তুষ্ট হতে পারবে? একে তো প্রথম ইনিংসে ব্যাট করার সময় খুব গুরুত্বপূর্ণ একটা মুহূর্তে অশ্বিন অহেতুক রিভার্স সুইপ মারতে গিয়ে উইকেট ছুড়ে দিয়ে আসেন। তাঁর মতো সিনিয়র ক্রিকেটারের কাছে অনেক বেশি দায়িত্বজ্ঞানসম্পন্ন ভূমিকা আশা করবে যে কোনও দল। কিন্তু সেখানেই শেষ হয়নি সাউদাম্পটনে তাঁর ব্যর্থতা। এর পর দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নিয়েছেন এবং তার চেয়েও বিস্ময়কর, পিচে তৈরি হওয়া ক্ষতকে ব্যবহার করতে না পারা।

মইন আলির মতো স্পিনার যেখানে পিচের ক্ষতকে ব্যবহার করে টেস্ট থেকে নয় উইকেট নিয়ে ম্যাচের সেরা হলেন, সেখানে অশ্বিনের এই পারফরম্যান্স তাঁকে কাঠগড়ায় তুলতে পারে। ভারতীয় ক্রিকেটের অন্দরমহলে কেউ কেউ এ নিয়ে কথা বলতে শুরু করেছেন। এমনকি, তাঁরা কয়েক জনে মনে করিয়ে দিচ্ছেন, কপিল দেবের মতো মহাতারকাকে দলের স্বার্থ বিরোধী শট খেলার জন্য বসিয়ে দেওয়া হয়েছিল। কারও কারও তির্যক প্রশ্ন, ‘‘কপিল দেবের চেয়েও কি অশ্বিন বড় ক্রিকেটার?’’ কপিল দেব বাদ পড়ায় তীব্র প্রতিক্রিয়া হয়েছিল। ইডেনে পোস্টার পড়েছিল, ‘নো কপিল, নো টেস্ট’। অশ্বিন বাদ পড়লে সে রকম কিছু হবে বলে মনে হয় না। যা পরিস্থিতি, ভারতের সেরা স্পিন অস্ত্রকে নিয়ে ওভালে উত্তেজনা এবং নাটকের আবহ তৈরি থাকতে পারে। কেউ কেউ মনে করছেন, সিরিজের নিষ্পত্তি হয়েই গিয়েছে। ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন ছেলেদের দেখা হোক। কিন্তু অশ্বিনের জায়গায় নতুন কাউকে দেখার নেই। তবু সাউদাম্পটনের রিভার্স সুইপ এবং পিচের ক্ষতকে ব্যবহার করতে না চাওয়ার জেরে ওভালে তাঁকে বসিয়ে দেওয়া হলে অবাক হওয়ার থাকবে না। অশ্বিন পুরো সুস্থ কি না, সে প্রশ্নও উঠছে। সে ক্ষেত্রে অশ্বিনের জায়গা নেবেন রবীন্দ্র জাডেজা।

কয়েকটি ব্যাপারে অশ্বিনকে নিয়ে বিরক্তি তৈরি হয়েছে, তা আন্দাজ করতে সমস্যা হওয়ার কথা নয়। একে তো তিনি টেস্ট বোলিংয়ের প্রাথমিক ব্যকরণ মেনে অফস্পিনারের মতো বোলিং করছেন না। নানা রকম সব অভিনবত্ব দেখাতে যাচ্ছেন। কখনও লেগস্পিন করাবেন, কখনও দুসরা, কখনও ক্যারম বল, আবার কখনও স্লাইডার অর্থাৎ, যেটা পেসারের আউটসুইঙ্গারের মতো বাইরের দিকে বেরিয়ে যাবে। প্রশ্ন উঠছে তাঁর এই বোলিং রণনীতি নিয়ে। সীমিত ওভারের ক্রিকেটে বা টি-টোয়েন্টিতে এই পরীক্ষা-নিরীক্ষা ঠিক আছে। কিন্তু টেস্ট ক্রিকেট ধৈর্য ধরে পড়ে থাকার খেলা। সেখানে টানা ব্যাটসম্যানকে পরীক্ষা করে যাওয়াটা অনেক বেশি জরুরি। তার উপরে বিদেশের মাঠে যখন পিচে ক্ষত পেয়ে গিয়েছ এবং সেটা অফস্পিনারের আদর্শ স্পটে, তখন শুধুমাত্র ওই জায়গায় বল গেলেই তো হল। যা করার পিচে তৈরি হওয়া ‘রাফ’ করে দেবে। ইংল্যান্ডের মইন আলি যদি সেটা বুঝতে পারেন, অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনার পারলেন না?

সাউদাম্পটন টেস্টে পরাজয় উত্তর ক্রমশ এই প্রশ্ন বড় হয়ে দেখা দিতে শুরু করেছে। অনেকেরই মনে হচ্ছে, সিরিজ ২-২ করে ফেলার আদর্শ পরিস্থিতি ছিল। সেটা হেলায় মাঠে ফেলে এসেছে দল। তাতে নানা রকম কারণ থাকলেও প্রধান খলনায়ক হয়ে দাঁড়াচ্ছেন অশ্বিন এবং হার্দিক পাণ্ড্য। দেশের সেরা স্পিন অস্ত্র বিদেশের মাঠে কোনও প্রভাব ফেলতে পারছেন না। দেশের সব চেয়ে প্রতিশ্রুতিমান অলরাউন্ডারের কোনও ধারাবাহিকতা নেই, অধ্যবসায় নেই।

ওভালে দু’জনের উপরেই তাই কোপ পড়লে অবাক হওয়ার থাকবে না। প্রবল ভাবে আলোচনা শুরু হয়েছে দুই তরুণ ক্রিকেটারকে নিয়ে। পৃথ্বী শ এবং হনুমা বিহারী। এর মধ্যে সচিনের পরে যাঁকে নিয়ে সব চেয়ে বেশি হইচই হয়েছে, সেই পৃথ্বীকে ওভালে খেলানো হবে কি না, ঠিক নেই। কারণ শিখর ধওয়ন এবং কে এল রাহুলের ওপেনিং জুটিকে শেষ সুযোগ দেওয়া হতে পারে বলেও একটা অংশের মনে হচ্ছে। কিন্তু মিডল-অর্ডারে হার্দিকের জায়গায় বিহারীর খেলার সম্ভাবনা খুব বেশি। ব্যাটিংয়ের পাশাপাশি অফস্পিনও করতে পারেন বিহারী। তাই তিনি বল হাতেও সাময়িক কাজ চালিয়ে দিতে পারবেন। পাশাপাশি, যত সময় যাচ্ছে অশ্বিনের পরিবর্তে জাডেজার খেলার সম্ভাবনাও তত বাড়ছে। সত্যিই অশ্বিনকে বসানো হলে, কপিল দেব পার্ট টু এপিসোড হতে যাচ্ছে।

ওভালে সিরিজ ফয়সালার সেই লড়াই দেখা যাবে না, কিন্তু উত্তেজনা আর উত্তাপ বেশি ছড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE