Advertisement
২৩ এপ্রিল ২০২৪

আই লিগে কাশ্মীর, পথ দেখালেন স্কটিশ কোচ

শ্রীনগরের ফুটবল ক্লাব রিয়াল কাশ্মীর এফসি-র পথ চলা শুরু দুই বন্ধুর হাত ধরে। সেই দু’জন হলেন, সন্দীপ চাট্টো এবং শামিম মেরাজ।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৩:৩৫
Share: Save:

ভূস্বর্গ মন কেড়েছে রিয়াল কাশ্মীর এফসি কোচ ডেভিড রবার্টসনের। এ বারের আই লিগে খেলবে জম্মু ও কাশ্মীরের এই দলটি।

সেই দলের কোচ ডেভিড বলছেন, ‘‘বিশ্বস্ততা আর দায়বদ্ধতাকে আমি খুব গুরুত্ব দিই। ভারতে ফুটবল কোচিং করাতে এসেছি একটাই কারণে। তা হল কাশ্মীর। আই লিগের মূলপর্বে খেলার সুযোগ পাওয়ার পরে চারটি চাকরির প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু পুরনো দলেই থেকে গিয়েছি।’’

শ্রীনগরের এই ফুটবল ক্লাবটির পথ চলা শুরু দুই বন্ধুর হাত ধরে। সেই দু’জন হলেন, সন্দীপ চাট্টো এবং শামিম মেরাজ। ২০১৪ সালে কাশ্মীর উপত্যকায় ভয়ঙ্কর বন্যার পরে কাশ্মীরী যুবকদের ফুটবলের প্রতি ভালবাসাকে সামনে রেখেই ক্লাবের প্রতিষ্ঠা। সেই দলের দায়িত্বে থাকা কোচ রবার্টসন বলছেন, ‘‘এই দলের খেলোয়াড়, মালিকরা আমার হৃদয়ের অনেকটা জুড়ে রয়েছে। যে দিন মন থেকে এই জড়িয়ে থাকার তাগিদটা আসবে না। সে দিন আমি হব প্রথম ব্যক্তি যে দল ছেড়ে চলে যাবে। কিন্তু আমার দলের পরিবেশ এমনই যে সেই চিন্তা এক বছরে এক বারের জন্যও মাথায় আসেনি।’’ দলে রয়েছেন রবার্টসনের ছেলে মেসনও। যিনি খেলেন মাঝমাঠে।

নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা জানাতে গিয়ে রিয়াল কাশ্মীর কোচ বলেন, ‘‘প্রথম যখন আসি, তখন লোডশেডিং, ইন্টারনেট পরিষেবার সমস্যা নিয়ে বিব্রত ছিলাম। ভেবেছিলাম চলে যাব। কিন্তু কাশ্মীরের মানুষের ফুটবল প্রেম আমাকে ছাড়তে দেয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE