Advertisement
২৫ এপ্রিল ২০২৪

নাপোলিকে হারিয়ে শেষ আটে রিয়াল

এক সময়ের গর্ব আপাতত ম্লান রিয়াল মাদ্রিদ সমর্থকদের কাছে। গ্যারেথ বেল, করিম বেঞ্জিমা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ‘বিবিসি’ ত্রিফলার পায়েই যে এখন গোল-খরা।

হতাশা: দল জিতলেও টানা নয় ম্যাচ ধরে গোল নেই রোনাল্ডোর। রয়টার্স

হতাশা: দল জিতলেও টানা নয় ম্যাচ ধরে গোল নেই রোনাল্ডোর। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
মাদ্রিদ শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৭ ০৪:৪৩
Share: Save:

রিয়াল মাদ্রিদ ৩ : নাপোলি ১

এক সময়ের গর্ব আপাতত ম্লান রিয়াল মাদ্রিদ সমর্থকদের কাছে। গ্যারেথ বেল, করিম বেঞ্জিমা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ‘বিবিসি’ ত্রিফলার পায়েই যে এখন গোল-খরা।

মঙ্গলবার রাতেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচে নেপলসে গিয়ে নাপোলিকে ৩-১ হারাল জিনেদিন জিদানের দল। দুই পর্ব মিলিয়ে ৬-২ ফলাফলে নাপোলিকে হারিয়ে হাসতে হাসতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল রিয়াল। কিন্তু তাতেও দুশ্চিন্তা কমছে না রিয়াল সমর্থকদের।

অ্যাওয়ে ম্যাচে প্রথমার্ধে ড্রায়েস মার্টেন্সের গোলে পিছিয়ে গিয়েছিল রিয়াল। বিরতির পরে গোল করে রিয়ালকে সমতায় ফেরান অধিনায়ক সের্জিও র‌্যামোস। নাটকীয় ভাবে মার্টেন্স-ই আত্মঘাতী গোল করে রিয়াল এগিয়ে দেন! বেঞ্জেমার পরিবর্ত হিসেবে নেমে ৩-১ করেন আলভারো মোরাতা।

কিন্তু মঙ্গলবার রাতেও ব্যর্থ রোনাল্ডো, বেল ও বেঞ্জেমা। ম্যাচের পর রিয়াল সমর্থকরা ‘বিবিসি’ প্রসঙ্গে প্রশ্ন তুলেছেন, চলতি মরসুমে র‌্যামোস-ই কি রিয়ালের ত্রাতা?

মঙ্গলবার রাতেও দেখা গিয়েছে নব্বই মিনিটে নিজেদের মধ্যে সর্বসাকুল্যে সাতটি পাস খেলেছেন বেল, বেঞ্জিমা এবং রোনাল্ডো। আরও চমকপ্রদ ঘটনা হল বেল এবং রোনাল্ডো কেউ-ই পরষ্পরের দিকে কোনও পাস বাড়াননি। বেঞ্জেমা পুরো ম্যাচে সাতটি পাস দিয়েছেন। যার মধ্যে বেলকে তিনটি। রোনাল্ডো-কে মাত্র এক বারই বল বাড়িয়েছেন। বেঞ্জেমা তেমনই বেলের থেকে বল পেয়েছেন দু’টি। এবং রোনাল্ডোর থেকে একটি।

উচ্ছ্বাস: নাপোলির বিরুদ্ধে গোল করার পর সের্জিও র‌্যামোস। রয়টার্স

একে গোল নেই শেষ নয়টি ম্যাচে। তার পর রোনাল্ডোর পাসের সংখ্যা প্রত্যাশিত ভাবে আরও বেশি না হওয়ায় চিন্তিত রিয়াল মাদ্রিদ অনুরাগীরা। চোট সারিয়ে তিন মাস পর মাঠে ফিরেছেন বেল। তিনি টিমে ফেরার পর শেষ তিন ম্যাচে রিয়াল গোল খেয়েছে সাতটি। রিয়ালের ঘরে পয়েন্ট এসেছে পাঁচ। জিদানও গত রাতে ২-১ হয়ে যাওয়ার কিছু পরেই বেলকে তুলে নামিয়ে দেন লুকাস ভাসকুয়েজ-কে। আর সি আর সেভেন পুরো সময় মাঠে থাকলেও সে ভাবে ম্যাচে দাগ কাটতে পারেননি। প্রথম একাদশে ‘বিবিসি’-এর আর প্রয়োজন রয়েছে কি না তা নিয়ে সমীক্ষা করেছিল একটি স্প্যানিশ ফুটবল পত্রিকা। সেখানেও ‘বিবিসি’-কে প্রথম দলে না রাখার জন্যই ভোট পড়েছে বেশি!

যা জানার পর বে়ঞ্জেমার প্রতিক্রিয়া, ‘‘সমর্থকরা আমাদের তিন জনকে নিয়েই বেশি ব্যস্ত। ওরা বোঝে না যে গোল করা ছাড়াও আমাদের আরও অনেক দায়িত্ব নিতে হয়।’’ ফুটবলারদের পাশে দাঁড়িয়েছেন রিয়াল কোচ জিদানও। তাঁর প্রতিক্রিয়া, ‘‘বিবিসি ছন্দে নেই কে বলল? ৩-১ জিতেছি। আর ব্যাখ্যার দরকার নেই।’’ গোল না পেলেও রোনাল্ডো খোশমেজাজেই আছেন। ম্যাচের আগে বল বয়ের বুটে সই করেন। এখানেই শেষ নয়। নাপোলির মিডফিল্ডার মারেক হামসিকের তিন সন্তানই রোনাল্ডো-ভক্ত। ম্যাচের পর খুদে ভক্তদের সঙ্গে ছবিও তোলেন রিয়াল তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Real Madrid Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE