Advertisement
১৯ এপ্রিল ২০২৪

হেডস্যারের বকুনি খেয়ে আজ থেকে ট্রফি রক্ষায় নামছে রিয়াল

তিনে তিন। লা লিগার শীর্ষে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও গোলের মধ্যে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের মতোই মরসুম শুরু করেছে রিয়াল মাদ্রিদ। বাইরে দিয়ে রিয়ালকে দেখলে মনে হবে কোনও সুখী সংসারের মতোই। একাত্মতা ও আত্মবিশ্বাসে ভরপুর।

জিদানের ক্লাসে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

জিদানের ক্লাসে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৪:২০
Share: Save:

তিনে তিন। লা লিগার শীর্ষে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও গোলের মধ্যে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের মতোই মরসুম শুরু করেছে রিয়াল মাদ্রিদ।

বাইরে দিয়ে রিয়ালকে দেখলে মনে হবে কোনও সুখী সংসারের মতোই। একাত্মতা ও আত্মবিশ্বাসে ভরপুর। তবে ড্রেসিংরুমের অন্দরমহল কিন্তু অন্য কথাই বলছে। বুধবার চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করতে চলেছে গত বারের চ্যাম্পিয়নরা। তার চব্বিশ ঘণ্টা আগে রিয়াল অন্দরমহলে বিতর্ক ও ঝামেলার ছবি।

মরসুম শুরুর থেকেই গ্যারেথ বেল হয়ে উঠেছেন বিতর্কের কেন্দ্রবিন্দু। ক্লাবের থেকে আরও বেশি টাকা দাবি করায় চটে যান সতীর্থরা। লুকা মডরিচ-টনি ক্রুজরা নাকি প্রতিবাদও জানিয়েছেন যে ক্লাবের হয়ে সাধারণ সমস্ত পারফরম্যান্সের পরেও কী করে বেল এত টাকার চুক্তি দাবি করছেন। তার উপরে আবার আলভারো মোরাতার সমস্যা। যিনি প্রথম দলে খেলতে চাইলেও রোনাল্ডোর ইচ্ছা, করিম বেঞ্জিমাকে যেন নেওয়া হয়।

এ বার রিয়াল-অপেরার নতুন চরিত্রের নাম জিনেদিন জিদান। যিনি ফুটবলারদের সতর্কবার্তা পাঠিয়ে বলে দিলেন, ব্যক্তিগত সমস্যা না মেটালে শেষমেশ কোনও ট্রফিই জিততে পারবেন না তাঁরা।

শনিবার লা লিগায় ওসাসুনাকে ৫-২ হারায় রিয়াল। দল গোল করছে। সেরা অস্ত্রও ফিরে এসেছে। কোচের আর কী চাই? কিন্তু কোচের নাম তো জিদান। যাঁকে ফুটবলের ‘মিস্টার পারফেকশনিস্ট’ বললেও ভুল হবে না। বাইরে থেকে তাঁকে দেখে ঠান্ডা মাথার লোক মনে হলেও ফুটবল সাক্ষী থেকেছে রগচটা জিদানের। এ বার রিয়াল ফুটবলাররাও তাঁদের কড়া হেডস্যারের রাগের মুখে পড়লেন।

স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ওসাসুনা ম্যাচ শেষ হওয়ার পর ফুটবলার থেকে স্টাফ— সবাইকে ড্রেসিংরুমে বসিয়ে রাখেন জিদান। কড়া ভাবে রোনাল্ডোদের বলেন, গোল করলেও দলগত খেলা চোখে পড়েনি কোচের। ফুটবলারদের মধ্যে কোনও বোঝাপড়াই ছিল না। তার উপরে ৫-০ এগিয়ে গিয়েও কেন আরও সতর্ক থাকল না টিম। ওয়াকিবহাল মহল মনে করছে, এ সব কথা বলে জিজু একটা জিনিসই বোঝাতে চাইছেন। যদি ব্যক্তিগত সমস্যা না মেটানো হয়, তা হলে দলকে তার ফলটা ভোগ করতে হবে।

স্পোর্টিং লিসবন খাতায়কলমে দুর্বল দল। কিন্তু রিয়ালের ফরাসি কোচ মনে করছেন চ্যাম্পিয়ন্স লিগ জেতাটা যত না কঠিন, তার থেকে বেশি কঠিন ট্রফিটা ধরে রাখা। কারণ টুর্নামেন্টের ইতিহাসে কোনও ক্লাব টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি। সে পেপ গুয়ার্দিওলার স্বপ্নের বার্সেলোনা হোক বা কার্লো আন্সেলোত্তির ভয়ঙ্কর এসি মিলান। জিদান বলছেন, ‘‘চ্যাম্পিয়ন্স লিগ জেতার থেকেও ট্রফি ধরে রাখা কঠিন। কিন্তু আমরা প্রতিটা ট্রফির জন্যই লড়াই করতে অভ্যস্ত।’’

বিশেষজ্ঞদের মতে, রিয়ালই একমাত্র ক্লাব যারা টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারে। কিন্তু জিদানের মতে তাঁর দল মোটেও ফেভারিট নয়। ‘‘চ্যাম্পিয়ন্স লিগে এমন অনেক দল আছে যারা অনেক শক্তিশালী। তাই রিয়ালকে আমি ফেভারিট বলব না। চ্যাম্পিয়ন ক্লাবের জন্য তো ব্যাপারটা সম্পূর্ণ আলাদা। প্রথম ম্যাচ থেকেই লড়াইটা আরও কঠিন হয়ে যায়।’’

ম্যাচের আগে এ দিন পুরোদমে ট্রেনিং করলেন রোনাল্ডোরা। প্র্যাকটিসে অবশ্য দেখা গেল রোনাল্ডো থেকে বেল, সবাই ফুরফুরে মেজাজে। রাফায়েল বেনিতেজের পরিবর্তে জিদানকে যখন কোচ করে আনা হয়, অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কিন্তু জিদানের কোচিংয়ে রিয়াল এগারো নম্বর চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর ছবিটা বদলে গিয়েছে। জিদানকে এখন সেরা উঠতি কোচের মধ্যে ধরা হচ্ছে। যদিও তিনি নিজে বলছেন, ‘‘আমি উন্নতি করার চেষ্টা করছি। শিখছি প্রতিদিন। আরও অনেক ভাল করতে পারি।’’

প্রশ্ন হচ্ছে, নিজের প্রাক্তন ক্লাব স্পোর্টিংয়ের বিরুদ্ধে কি ৯০ মিনিট খেলতে পারবেন রোনাল্ডো? জিদান বলছেন, ‘‘হ্যা আমার তো ইচ্ছা আছে রোনাল্ডোকে গোটা ম্যাচ খেলানোর। কিন্তু আমায় ভাবতে হবে দু’মাসের মতো ও বাইরে ছিল। একটা ফুটবলারের জন্য সেটা অনেক লম্বা সময়।’’ রোনাল্ডো অবশ্য কোচকে বলে রেখেছেন, তিনি তৈরি ৯০ মিনিট খেলতে। সিআর সেভেন বলছেন, ‘‘স্পোর্টিং লিসবন আমার জন্য স্পেশ্যাল ক্লাব। আমি ওদের বিরুদ্ধে অবশ্যই খেলতে চাই।’’

রিয়ালের লক্ষ্য যদি টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয় তা হলে লেস্টার সিটির জন্য বুধবার রাত রূপকথার থেকে কম কিছু নয়। নিজেদের ক্লাবের ইতিহাসে এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে নামতে চলেছে ক্লদিও র‌্যানিয়েরির লেস্টার। প্রতিপক্ষ ক্লাব ব্রুজ। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা এ বার ঘরোয়া মরসুমে একটার পর একটা ধাক্কা খেয়ে চলেছে। গত শনিবার লিভারপুলের বিরুদ্ধে ১-৪ হারের মুখে পড়তে হয়েছিল লেস্টারকে। তাই চ্যাম্পিয়ন্স লিগকেই ঘুরে দাঁড়ানোর মঞ্চ হিসেবে দেখছেন ইতালীয় কোচ। বলছেন, ‘‘আমরা তৈরি চ্যাম্পিয়ন্স লিগের জন্য। ফুটবলাররা তেতে আছে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে। তাই আশা করছি আমরা প্রথম ম্যাচে জিতব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Real Madrid Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE