Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বায়ার্ন বক্সে শুরু থেকেই আক্রমণ হানবে রিয়াল, হুঙ্কার জিদানের

জিদান চনমনে। কিন্তু উদ্বেগ ক্রমশ বাড়ছে বায়ার্ন ম্যানেজার য়ুপ হাইনকেসের! চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় পর্বের চব্বিশ ঘণ্টা আগে দুই চাণক্যর অভিব্যক্তিই দুই শিবিরের ছবিটা স্পষ্ট করে দিচ্ছে।

মহড়া: বায়ার্ন মিউনিখ ম্যাচের প্রস্তুতিতে চনমনে জিদান। ছবি:এএফপি

মহড়া: বায়ার্ন মিউনিখ ম্যাচের প্রস্তুতিতে চনমনে জিদান। ছবি:এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মে ২০১৮ ০৪:৫৭
Share: Save:

বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে আজ, মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবাউতে শুরু থেকেই আক্রমণের ঝড় তুলতে চান জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় পর্বের আগে হুঙ্কার দিয়ে রাখলেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার।

গত মরসুমে বায়ার্নকে হারিয়েই চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠেছিল রিয়াল। প্রথম পর্বে শুরুতে পিছিয়ে পড়েও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জোড়া গোলে জিতেছিল তারা। ঘরের মাঠে দ্বিতীয় পর্বে ৪-২ উড়িয়ে দিয়েছিল বায়ার্নকে। এ বারও যে তার পুনরাবৃত্তি চান, সাংবাদিক বৈঠকেই বুঝিয়ে দিয়েছেন জিদান। তিনি বলেছেন, ‘‘শুরুতে গোল করে এগিয়ে যাওয়াই প্রধান লক্ষ্য। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের গুরুত্ব ফুটবলাররা খুব ভালই জানে। আরও একটা ফাইনাল খেলার চেয়ে অসাধারণ কিছু হয় না। তাই শুধু ফাইনাল নিয়েই ভাবছি।’’ এর পরেই যোগ করেছেন, ‘‘বায়ার্ন দুর্দান্ত দল। এই ম্যাচের জন্য ওরা তৈরি হয়েই এসেছে। তবে আমাদের প্রস্তুতিও সম্পূর্ণ।’’ একই সঙ্গে জিদান স্পষ্ট করে দিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগের উপর তাঁর ভবিষ্যৎ নির্ভর করছে না। তিনি বলেছেন, ‘‘রিয়ালে আমার ভবিষ্যতের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কোনও সম্পর্ক নেই। তবে এই ক্লাবেই থাকতে চাই।’’ এই ম্যাচে ফিরছেন রিয়াল অধিনায়ক সের্খিয়ো রামোসও।

জিদান চনমনে। কিন্তু উদ্বেগ ক্রমশ বাড়ছে বায়ার্ন ম্যানেজার য়ুপ হাইনকেসের! চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় পর্বের চব্বিশ ঘণ্টা আগে দুই চাণক্যর অভিব্যক্তিই দুই শিবিরের ছবিটা স্পষ্ট করে দিচ্ছে।

ঘরের মাঠে প্রথম পর্বে ১-২ হেরে এমনিতেই প্রবল চাপে হাইনকেস। এই পরিস্থিতিতে বায়ার্ন ম্যানেজারের অস্বস্তি আরও বেড়েছে আরয়েন রবেন ছিটকে যাওয়ায়। আলিয়াঞ্জ এরিনায় গত সপ্তাহে রিয়ালের বিরুদ্ধে ম্যাচের আট মিনিটেই হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন নেদারল্যান্ডসের তারকা রবেন। বায়ার্ন শিবিরের আশা ছিল, রিয়ালের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচের আগেই সুস্থ হয়ে উঠবেন তিনি। কিন্তু সোমবার বায়ার্নের ডাক্তাররা জানিয়ে দেন, এই ম্যাচে রবেনের পক্ষে মাঠে নামা সম্ভব নয়। বাধ্য হয়ে দলের অন্যতম সেরা অস্ত্রকে বাদ দিয়েই মাদ্রিদের উড়ানে ওঠেন হাইনকেস। একা রবেন নন, চোটের কারণে সান্তিয়াগো বের্নাবাউতে মঙ্গলবার রাতের ম্যাচে বায়ার্ন পাচ্ছে না রক্ষণের প্রধান ভরসা জেহম বোয়াটেংকেও। তিনিও চোট পেয়েছিলেন প্রথম পর্বের ম্যাচে। ৩৪ মিনিটে বোয়াটেং বেরিয়ে যাওয়ার পরেই মার্সেলো ভিয়েরা গোল করে ম্যাচে ফেরান রিয়ালকে। শুধু এই ম্যাচেই নয়, এক মাসের জন্য ছিটকে গিয়েছে বায়ার্ন ডিফেন্ডার। ফলে বিশ্বকাপেও জার্মানির হয়ে তাঁর খেলা নিয়ে সংশয় তৈরি হয়ে গিয়েছে। যদিও হাইনকেস বলেছেন, ‘‘আশা করছি, বিশ্বকাপের আগেই সুস্থ হয়ে উঠবে বোয়াটেং।’’ তৃতীয় বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হাইনকেসের অন্যতম ভরসা হতে পারেন সদ্য সুস্থ হয়ে মাঠে ফেরা দাভিদ আলাবা।

তবে বায়ার্ন তারকা ফ্র্যাঙ্ক রিবেরি রীতিমতো তেতে রয়েছেন। বের্নাবাউতে দ্বৈরথের আগে তাঁর হুঙ্কার, ‘‘প্রথম পর্বের ম্যাচে আমরা হেরেছি ঠিকই। তবে লড়াই কিন্তু এখনও শেষ হয়ে যায়নি। আমাদের সামনেও ফাইনালে ওঠার যথেষ্ট সুযোগ রয়েছে।’’ বায়ার্নের প্রাক্তন তারকা বিসেন্তে লিজাআজু বলেছেন, ‘‘ফুটবলে কোনও কিছুই অসম্ভব নয়।’’ ফাইনালে উঠতে হলে রিয়ালের বিরুদ্ধে ২-০ জিততে হবে রবার্ট লেয়নডস্কি, থোমাস মুলারদের। প্রাক্তন ফরাসি তারকা বলছেন, ‘‘জুভেন্তাস যদি রিয়ালকে ওদের মাঠে ৩-১ হারাতে পারে, তা হলে বায়ার্ন কেন পারবে না? তবে এই ম্যাচে শুধু ভাল খেললেই হবে না। নিজেদের ছাপিয়ে যেতে হবে। বাঘের মতো ঝাঁপিয়ে পড়তে হবে জয়ের জন্য।’’

জিদান ও হাইনকেসের মস্তিষ্কের লড়াই শুধু নয়, ফুটবলপ্রেমীরা তাকিয়ে থাকবেন রোনাল্ডো বনাম লেয়নডস্কি দ্বৈরথের দিকেও। প্রথম পর্বে দুই স্ট্রাইকারই গোল পাননি। বের্নাবাউতে কি ছবিটা বদলাবে?

চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল (দ্বিতীয় পর্ব):

রিয়াল মাদ্রিদ বনাম বায়ার্ন মিউনিখ (রাত ১২.১৫, সোনি টেন টু ও টেন টু এইচডি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE