Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Cricket

চন্দ্রপল চোখের তলায় কী লাগাতেন জানেন?

আসলে এটা যেমন স্টাইল, তেমনই সূর্য রশ্মির প্রতিফলনের হাত থেকে বাঁচার জন্য একটি উপায়ও বটে। ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক।

শিবনারায়ণ চন্দ্রপল।

শিবনারায়ণ চন্দ্রপল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ১১:২১
Share: Save:

কারও সারা গায়ে ট্যাটু। কারও আবার কানে দুল। আধুনিক সময় খেলাধূলার ময়দান যতই জনপ্রিয় হচ্ছে, ততই খেলোয়ারদের সাজসজ্জার প্রতি আকর্ষণ যেন বাড়ছে।

তা ফুটবলের ময়দানে মেসি-নেমার হোন, বা ক্রিকেটের মাঠে বিরাট কোহালি, কেভিন পিটারসন। কেউ যেন কারও থেকে কম যান না। শুধু বর্তমান প্রজন্ম নয়, একটু পিছিয়ে গেলেও খেলোয়ারদের মধ্যে এই সাজসজ্জার বিষয়টি বেশ চর্চিত ছিল।

যেমন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার শিবনারায়ণ চন্দ্রপল। যখন ব্যাট হাতে মাঠে নামতেন তখন তাঁর ব্যাটিং স্টান্স থেকে শুরু করে ক্রিজে মাটিতে বেল ঠোকা— সবেতেই একটা নজির তৈরি করেছিলেন। তবে সবচেয়ে বেশি চর্চিত ছিল বোধহয় চন্দ্রপলের চোখের নীচে থাকা প্যাচ দু’টি।

কিন্তু, কেন লাগানো থাকত এই প্যাচ?

আরও পড়ুন: মাহি, যত পারো এখন ম্যাচ খেলো

আসলে এটা যেমন স্টাইল, তেমনই সূর্য রশ্মির প্রতিফলনের হাত থেকে বাঁচার জন্য একটি উপায়ও বটে। ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক।

রোদের প্রতিফলনের হাত থেকে রেহাই পেতে এই প্যাচ ব্যবহার করতেন চন্দ্রপল। ঠিক যে কারণে সানগ্লাস বা বিশেষ সাদা রঙের ক্রিম ব্যবহার করেন অনেক ক্রিকেটার। এই ধরনের প্যাচের ব্যবহার বেশি দেখা যায় আমেরিকান ফুটবলারদের ক্ষেত্রে। বিখ্যাত ক্রিকেটারদের মধ্যে একমাত্র চন্দ্রপলকেই এটি ব্যাবহার করতে দেখা গিয়েছে। যদিও এই বিশেষ প্যাচ ব্যবহারের বিষয়টি নিয়ে বিরুদ্ধ মতও আছে। অনেকের মতে এই বিশেষ প্যাচে খুব একটা সুবিধা হয় না।

আরও পড়ুন: ধোনিতেই আস্থা দলের, চর্চায় ব্যাটসম্যান ঋষভ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারটি যে ব্রান্ড ব্যাবহার করতেন তার নাম মুলার। কিন্তু, আইসিসি সঙ্গে এই সংস্থায় চুক্তি না থাকায় ২০১১ বিশ্বকাপে এই প্যাচ ব্যবহার করতে পারেননি চন্দ্রপল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE