Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sports News

রেকর্ডের ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ

সাফল্যের তুঙ্গে রয়েছে ভারতীয় টেস্ট দল। টানা ১৭ ম্যাচ জয় তো রয়েছেই সঙ্গে রয়েছে বিরাট কোহালি থেকে জয়ন্ত যাদবের রেকর্ড। বল হাতে বাজিমাত অশ্বিনের। এক ঝলকে দেখে নেওয়া যাক কী কী রেকর্ড হল এই সিরিজ থেকে।

বিরাট কোহালি ও রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

বিরাট কোহালি ও রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৬ ১৫:৩৯
Share: Save:

সাফল্যের তুঙ্গে রয়েছে ভারতীয় টেস্ট দল। টানা ১৭ ম্যাচ জয় তো রয়েছেই সঙ্গে রয়েছে বিরাট কোহালি থেকে জয়ন্ত যাদবের রেকর্ড। বল হাতে বাজিমাত অশ্বিনের। এক ঝলকে দেখে নেওয়া যাক কী কী রেকর্ড হল এই সিরিজ থেকে।

টানা ১৭টি টেস্ট ম্যাচে জয়

টানা ১৭টি ম্যাচ না হারার ইংল্যান্ডের রেকর্ড স্পর্শ করল ভারত। যদিও ১৯৮৫ থেকে ১৯৮৭র মধ্যে ইংল্যান্ড সেই ১৭টি টেস্টের মধ্যে জিতেছিল মাত্র চারটিতে। সেদিক থেকে দেখতে গেলে ভারত অনেক এগিয়ে। ১৭টির মধ্যে জিতেছে ১৩টিতেই। টানা ১৭টি টেস্টে না হারার ঘটনা রয়েছে আরও। সেই তালিকায় এখনও শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ। যাদের দখলে রয়েছে ২৭টি ম্যাচ না হারার রেকর্ড।

টানা পাঁচটি সিরিজ জয়

টানা পাঁচটি সিরিজে জয় পেল ভারত। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আর শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজে জয় পেয়েছে ভারত। যদিও টানা ন’টি সিরিজ জয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার হাতে।

৪০০ রান করার পরও ইনিংসে হার

এমনটা আগে তিনবারই হয়েছে। এই রেকর্ড আগে একবার রয়েছে ইংল্যান্ডেরই হাতে। ১৯৩০এ ওভালে অস্ট্রেলিয়ার কাছে হারের মুখ দেখতে হয়েছিল। আর ২০১১তে কার্ডিফে ইংল্যান্ডের কাছে হেরেছিল শ্রীলঙ্কা।

আরও খবর:- ব্রিটিশদের উড়িয়ে সিরিজ জয় ভারতের

রেকর্ডটা যদিও রয়েছে ভারতের হেড কোচ অনিল কুম্বলের দখলেই। তিনি আটবার ১০ উইকেট নেওয়ার রেকর্ড করেছিলেন। তাঁর থেকে ঠিক এক ম্যাচ পিছনে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। মাত্র ৪৩টি টেস্ট খেলেই সাতবার ১০ উইকেট নেওয়া হয়ে গিয়েছে। এত কম ম্যাচে এর আগে দু’জনই সাতবার ১০ উইকেট নিয়েছিলেন। তাঁদের মধ্যে ইংল্যান্ডের সিডনি বার্ন ও অস্ট্রেলিয়ার ক্ল্যারি গ্রিমেত। এই দু’জনের ম্যাচ সংখ্যা ২৭ ও ৩৭। অশ্বিনের পর রয়েছেন ৫৮ ম্যাচ খেলে ডেনিস লিলি।

জয়ের উল্লাস। ছবি: এএফপি।

২৪বার পাঁচ উইকেট

ভারতীয়দের মধ্যে অশ্বিন তিন নম্বরে। টপকে গিয়েছেন কপিল দেবকে। কিন্তু এখনও তাঁর আগে রয়েছেন অনিল কুম্বলে (৩৫) ও হরভজন সিংহ (২৫)। তবে ম্যাচের সংখ্যা অনুযায়ী অশ্বিন বিশ্বে দ্বিতীয় স্থানেই রয়েছেন। বার্ন রয়েছেন অশ্বিনের আগে। তিনি ২৭ ম্যাচে ২৪ বার পাঁচ উইকেট নিয়েছিলেন।

১৫ রানে পাঁচ উইকেট

চতুর্থ টেস্টে ১৮০/৫ থেকে ১৯৫ রানে অল আউট। এর আগে ইংল্যান্ডের এই অবস্থা হয়েছিল ভারতেরই বিরুদ্ধে।১৫ বছর আগে। মোহালিতে প্রথম ইনিংসে ২২৪/৫ থেকে ২৩৮ রানে অল আউট হয়ে গিয়েছিল ইংল্যান্ড।

নবম উইকেটে সেঞ্চুরি

ভারতের ইতিহাসে এটাই প্রথম। চতুর্থ টেস্টে ন’নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করলেন অল-রাউন্ডার জয়ন্ত যাদব। তাঁর টেস্ট জীবনের প্রথম সেঞ্চুরি। এই সিরিজেই অভিষেক হয়েছে জাতীয় দলে। চতুর্থ টেস্টেই ব্যাট হাতে সেঞ্চুরি করে ফেললেন।

কোহালির রেকর্ড

২০১৬তে সব থেকে বেশি বাউন্ডারি মারার রেকর্ড করে ফেললেন কোহালি। মোট ১৩৩টি বাউন্ডারি এল তাঁর ব্যাট থেকে। এর আগে ভারতীয়দের মধ্যে এই রেকর্ড ছিল সচিন তেন্ডুলকরের দখলে। তিনি ১৩১বার বল বাউন্ডারির বাইরে পাঠিয়েছিলেন।

এক মরসুমে টেস্ট অধিনায়ক হিসেবে তিনটি ডবল সেঞ্চুরির রেকর্ডও করে ফেলেছেন কোহালি। এই তালিকায় কোহালির আগে রয়েছে মাইকেল ক্লার্ক। তিনি ২০১২তে চারটি ডবল সেঞ্চুরি করেছিলেন। ম্যাকালামের রয়েছে ২০১৪তে তিনটি ডবল সেঞ্চুরি। কোনও ভারতীয় টেস্ট অধিনায়কের দুটো ডবল সেঞ্চুরিও নেই। প্লেয়ার হিসেবে অবশ্যে দুটো করে ডবল সেঞ্চুরি রয়েছে বিনোদ কাম্বলি (১৯৯৩)। রাহুল দ্রাবির (২০০৩), সচিন তেন্ডুলকর (২০০৪ ও ২০১০) ও বীরেন্দ্র সহবাগ (২০০৮)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Ravichandran Ashwin Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE