Advertisement
১৯ এপ্রিল ২০২৪
LOrds Test

দ্রাবিড়ের সেঞ্চুরির আশায় লর্ডস ব্যালকনিতে সৌরভ

অভিষেক টেস্টে ৩০১ বলে ১৩১ রানের অসাধারণ একটি ইনিংস উপহার দিয়েছিলেন সৌরভ।

রাহুল দ্রাবিড়। ফাইল চিত্র।

রাহুল দ্রাবিড়। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুন ২০২০ ১০:৪৮
Share: Save:

ভারতীয় ক্রিকেটের আকাশে এ এক অবিস্মরণীয় দিন। একই সঙ্গে উদয় ঘটেছিল দুই উজ্জ্বল নক্ষত্রের। লর্ডসে জোড়া টেস্ট অভিষেক ঘটেছিল সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়ের।

দিনটা ২০ জুন, ১৯৯৬।

আর পনেরো বছর বাদে একই দিনে টেস্ট অভিষেক ঘটে বর্তমান অধিনায়ক বিরাট কোহালির। ২০১১-তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই দিনটাতেই প্রথম টেস্ট খেলতে নামেন কোহালি।

লর্ডসে সেই ঐতিহাসিক দিনে এক জনের ব্যাট থেকে মহারাজকীয় সেঞ্চুরি দেখেছিল ক্রিকেট বিশ্ব। অন্য জন থেমে গিয়েছিলেন সেঞ্চুরি থেকে মাত্র পাঁচ রান দূরে।সেই অভিষেক কালে কেমন ছিল সৌরভ এবং দ্রাবিড়ের মনোভাব? দু’জন দু’জনের ব্যাটিংই বা কতটা উপভোগ করেছিলেন? সৌরভ-দ্রাবিড়ের স্মৃতিচারণের এক ভিডিয়ো টুইটারে পোস্ট করেছে আইসিসি। যেখানে দু’জনে ফিরে গিয়েছেন ২৪ বছর আগের লর্ডসে।

ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে টেস্ট শুরু হয়েছিল ২০ জুন আর সৌরভের ব্যাট থেকে ওই ঐতিহাসিক সেঞ্চুরি এসেছিল টেস্টের তৃতীয় দিনে। তাঁর প্রিয় ‘দাদি’র ব্যাটিং নিয়ে দ্রাবিড় বলেছেন, ‘‘সৌরভ তিন নম্বরে ব্যাট করেছিল। আমি নেমেছিলাম সাতে। তাই অনেক সময় পেয়েছিলাম সৌরভের ব্যাটিং দেখার। খুব ভাল ব্যাট করছিল। সৌরভ সেঞ্চুরি পাওয়ায় খুব খুশি হয়েছিলাম আমি।’’

অভিষেক টেস্টে ৩০১ বলে ১৩১ রানের অসাধারণ একটি ইনিংস উপহার দিয়েছিলেন সৌরভ। মেরেছিলেন ২০টি চার। যে ইনিংস উদ্বুদ্ধ করেছিল দ্রাবিড়কেও। নিজের মুখেই সে কথা বলেছেন পরবর্তী কালে সৌরভের দলের নির্ভরযোগ্য সতীর্থ এবং তাঁর উত্তরসূরি অধিনায়ক। ২৪ বছর আগে সেই দিনটায় ফিরে গিয়ে দ্রাবিড় বলেছেন, ‘‘সৌরভের ব্যাটিং দেখে আমার মনে হয়েছিল, আমিও তো তা হলে কিছু করতে পারি। এই সুযোগটা কাজে লাগাতে পারি। সৌরভের ওই সেঞ্চুরি থেকে আমি প্রেরণা খুঁজে পেয়েছিলাম।’’ দ্রাবিড় নিজে অবশ্য অল্পের জন্য সেঞ্চুরি পাননি। থেমে যান ৯৫ রানে এসে।

সে দিন নিজেদের ওই জুটি নিয়ে সৌরভ কী বলছেন? ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়কের কথায়, ‘‘সত্যি কথা বলতে কী, আমি নিজের ব্যাটিংয়ে ডুবে ছিলাম। দ্রাবিড় যখন ব্যাট করতে এসেছিল, তখন আমি ৭০ রানে। আমি যে শটে সেঞ্চুরি পেয়েছিলাম, তা এখনও মনে আছে। পয়েন্ট অঞ্চল দিয়ে মারা একটা ড্রাইভ। দ্রাবিড় ওই সময় নন-স্ট্রাইকার প্রান্তে ছিল। আমি চা বিরতির ঘণ্টা খানেক পরে আউট হয়ে যাই। ও ব্যাটিং চালিয়ে যায়।’’

তার পরের দিনের ঘটনা নিয়ে সৌরভ বলেন,‘‘পরের সকালে ব্যাট করতে নেমে দ্রাবিড় ৯৫ রানে আউট হয়ে যায়। আমি ওর সেঞ্চুরি দেখার আশায় লর্ডসের ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলাম।’’ দ্রাবিড়ের সঙ্গে দীর্ঘ সম্পর্ক নিয়ে সৌরভ যোগ করেন, ‘‘আমি ওকে অনূর্ধ্ব-১৫ ক্রিকেটে খেলতে দেখেছি। ইডেনে দ্রাবিড়ের অভিষেক দেখেছি। আর তার পরে লর্ডসে। সত্যি যদি লর্ডসে সে দিন দু’জনেই সেঞ্চুরি পেতাম, তা হলে দারুণ হত।’’ সৌরভ পরে অধিনায়ক হিসেবে ক্রিকেট ইতিহাসে জায়গা করে নেন। অধিনায়ক সৌরভকে নিয়ে কৃষ্ণমাচারী শ্রীকান্ত এ দিন বলেন, ‘‘সৌরভের মধ্যে নেতৃত্ব দেওয়ার জন্মগত দক্ষতা আছে।’’

ভারতের হয়ে সৌরভ ১১৩ টেস্ট খেলে ৭২১২ রান করেছেন। ওয়ান ডে-তেও সফলতমদের এক জন তিনি। দ্রাবিড় ১৬৪ টেস্টে ১৩,২৮৮। দু’জনেই টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। এখন দিচ্ছেন কোহালি। সর্বকালের সেরাদের মধ্যে ইতিমধ্যেই আলোচিত হচ্ছে কোহালির নাম। ২০ জুন তাই ভারতীয় ক্রিকেটে মহারাজকীয় আবির্ভাবের দিন হিসেবেই থেকে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lords Test Rahul Dravid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE