Advertisement
১৬ এপ্রিল ২০২৪
ওয়েস্ট ইন্ডিজের সামনে আজ তিন শত্রু

বদলা আর শেষ আট দেখছে পাকিস্তান

আবহাওয়া, আমিরশাহি আর নেট রানরেট। এক ম্যাচে তিন তিন প্রতিপক্ষকে হারানোর চ্যালেঞ্জ! বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে রবিবার এমনই কঠিন লড়াইয়ের সামনে ওয়েস্ট ইন্ডিজ। পুল ‘বি’র পাঁচ নম্বরে থাকা ক্যারিবিয়ানদের যার মধ্যে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হতে পারে আবহাওয়াই। নেপিয়ারের প্রায় হাজার কিমি দূরে নিউজিল্যান্ডের পূর্ব উপকূলে সাইক্লোন ‘পাম’ আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

মিসবা কি পারবেন জোড়া লক্ষ্যভেদ করতে?

মিসবা কি পারবেন জোড়া লক্ষ্যভেদ করতে?

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৫ ০৩:০৩
Share: Save:

আবহাওয়া, আমিরশাহি আর নেট রানরেট।

এক ম্যাচে তিন তিন প্রতিপক্ষকে হারানোর চ্যালেঞ্জ! বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে রবিবার এমনই কঠিন লড়াইয়ের সামনে ওয়েস্ট ইন্ডিজ।

পুল ‘বি’র পাঁচ নম্বরে থাকা ক্যারিবিয়ানদের যার মধ্যে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হতে পারে আবহাওয়াই। নেপিয়ারের প্রায় হাজার কিমি দূরে নিউজিল্যান্ডের পূর্ব উপকূলে সাইক্লোন ‘পাম’ আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। সে দেশের আবহাওয়ার পূর্বাভাস বলছে সাইক্লোনের প্রভাবে সোমবার বৃষ্টির সম্ভাবনা নেপিয়ারে। যেখানে রবিবার ক্রিস গেইলদের মুখোমুখি সংযুক্ত আমিরশাহি। কিন্তু নিউজিল্যান্ডের আবহাওয়া যে ভাবে মূহূর্তে ভোল পাল্টায় তাতে বৃষ্টি রবিবারই ম্যাচে হামলা চালাবে না সেটা জোর দিয়ে বলা যাচ্ছে না।

মুশকিল হচ্ছে বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে গেলেই এ বারের মতো ক্রিস গেইলদের বিশ্বকাপ অভিযানে দাঁড়ি পড়ে যাবে। ক্যারিবিয়ানদের ঝুলিতে এখন চার পয়েন্ট। গ্রুপের প্রথম দুই দল ভারত আর দক্ষিণ আফ্রিকা আগেই শেষ আটে নিশ্চিত হয়ে গিয়েছে। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা পাকিস্তান আর আয়ারল্যান্ডও রবিবারই মুখোমুখি হবে কোয়ার্টারে যাওয়ার দৌড়ে। (দুই দলেরই ছ’পয়েন্ট)। এই দুই দলের মধ্যে বিজয়ীর কোয়ার্টারে যাওয়া নিশ্চিত। ওয়েস্ট ইন্ডিজকেও দৌড়ে থাকতে হলে আমিরশাহিকে হারাতেই হবে। সঙ্গে নেট রানরেটে পাকিস্তান আর আয়ারল্যান্ডের থেকে এগিয়ে থাকতে হবে। তার জন্য গেইলদের জিততে হবে উইকেট বা রান যাতেই হোক অবশ্যই একটা নির্দিষ্ট ব্যবধানে। কিন্তু বৃষ্টির জন্য পয়েন্ট ভাগাভাগি হলে ক্যারিবিয়ানদের কোয়ার্টারের আশা ওখানেই শেষ।

ওয়েস্ট ইন্ডিজ ম্যানেজার রিচি রিচার্ডসন আশাবাদী রবিবার আবহাওয়া পরিষ্কার থাকবে। “কোয়ার্টারের সুযোগ পেতে আমাদের ম্যাচটা জিততেই হবে। দাপটে জিতে দু’পয়েন্ট চাই। আশা করছি রবিবার আবহাওয়া ঠিকঠাকই থাকবে।” পাশাপাশি ক্রিস গেইলের ফিটনেসের চিন্তাও ভাবাচ্ছে। পিঠের চোটে ভোগা বিস্ফোরক ওপেনার শনিবারও প্র্যাকটিসে নামেননি। প্রতিপক্ষকে কিছুটা ব্যাকফুটে ধরে নিয়ে তাই হয়তো আমিরশাহি অধিনায়ক মহম্মদ তাকির বলেছেন, “এখন ওয়েস্ট ইন্ডিজ তো আর ভারত বা দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দল নয়। তাই আমরা মরিয়া লড়াই করে ম্যাচটা জেতার টার্গেট নিয়ে নামব।”

শনিবার নেট করেননি। কিন্তু তার দু’দিন আগে ওয়েস্ট ইন্ডিজের ৮৩ বছরের

ক্রিকেটার ব্রুস পেরাদুর কাছ থেকে ব্যাটিং টিপস নিচ্ছেন ক্রিস গেইল। ছবি: টুইটার।

আগ্রহ এ দিনের দ্বিতীয় ম্যাচ নিয়েও তুঙ্গে। আয়ারল্যান্ডের কাছেই হেরে ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে বিদায় নিতে হয়েছিল। সেটা এক দিকে যেমন ওয়েস্ট ইন্ডিজকে হারানো ‘জায়ান্ট কিলার’ আইরিশদের আরও আত্মবিশ্বাস দিচ্ছে, তেমনই দক্ষিণ আফ্রিকাকে হারানো পাকিস্তানকেও জোগাচ্ছে বদলার আগুন। কিংস্টনের সাবাইনা পার্কে সেই ম্যাচের পরের দিনই হোটেলে রহস্যজনক ভাবে মৃত অবস্থায় পাওয়া যায় পাকিস্তানের কোচ বব উলমারকে। ইনজামাম উল হকের টিমের ছিটকে যাওয়া তো বটেই কোচের মৃত্যু নিয়েও তোলপাড় পড়ে গিয়েছিল ক্রিকেট বিশ্বে। এর পর গত আট বছরে দু’দলের মধ্যে চারটে ওয়ান ডে হয়েছে। যার তিনটে জিতেছে পাকিস্তান। বিশ্বকাপে অবশ্য আট বছর বাদে আবার দেখা হচ্ছে দু’ দেশের। পরিসংখ্যান যাই বলুক আইরিশ ব্যাটসম্যান এড জয়েস বলছেন, “আগের বিশ্বকাপগুলোর থেকে এ বার আমাদের আশা অনেক বেশি। কোয়ার্টারে যাওয়ার আশা আছে বলেই রবিবারের ম্যাচটা আইরিশ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় লড়াই।”

লড়াইটা পাকিস্তানের জন্যও সোজা হবে না। সেটা প্রাক্তন পাক ক্রিকেটাররাই মনে করছেন। শোয়েব আখতার যেমন বলেছেন, “আমাদের বোলিং আক্রমণ নিয়ে কিছু ভাবছি না। চিন্তায় আছি ব্যাটিং নিয়ে। বিশেষ করে যদি রান তাড়া করতে হয়।” এমনকী পাকিস্তানের ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ারও ব্যাটসম্যানদের ম্যাচে নামার আগে সতর্ক করছেন, “বিশ্বাস করি আমাদের সেরা ক্রিকেটটা এখনও দেখানো বাকি। তবে সেরাটা এখনই তুলে ধরতে না পারলে বিশ্বকাপে আর বেশি দূর এগোনো যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan misbah ul haq world cup 2015 chris gayle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE