Advertisement
২৬ এপ্রিল ২০২৪

অস্ট্রেলিয়ার কোচিং টিমে নেওয়া হল পন্টিংকে

জাস্টিন ল্যাঙ্গার, জেসন গিলেসপির পর এ বার রিকি পন্টিং। শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার কোচিং টিমের নতুন সদস্য হলেন পন্টিং।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৭ ০৩:৫৮
Share: Save:

জাস্টিন ল্যাঙ্গার, জেসন গিলেসপির পর এ বার রিকি পন্টিং।

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার কোচিং টিমের নতুন সদস্য হলেন পন্টিং। নিজের প্রাক্তন টিমমেট ও শ্রীলঙ্কা সিরিজে টি-টোয়েন্টি দলের অন্তর্বর্তী কোচ জাস্টিন ল্যাঙ্গারের সহকারীর ভূমিকায় দেখা যাবে দু’বারের বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ককে। নতুন বছরের প্রথম দিন এই ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া।

নতুন দায়িত্ব পেয়ে পন্টিং বলেছেন, ‘‘অবসরের পর অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে কোনও না কোনও ভূমিকায় যুক্ত থাকতে চেয়েছিলাম। এই দায়িত্ব পাওয়াটা দারুণ হল। সবচেয়ে বড় কথা, নিজের দুই সেরা টিমমেটের সঙ্গে একসঙ্গে কাজ করতে পারব।’’ ল্যাঙ্গারকে কোচ এবং গিলেসপিকে বোলিং কোচ করা হয়েছিল আগেই। মনে করা হচ্ছে, এঁদের পাশে আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচিং করানো পন্টিংয়ের টি-টোয়েন্টি ফর্ম্যাটে অভিজ্ঞতা অস্ট্রেলিয়ার তরুণ টি-টোয়েন্টি ব্রিগেডকে দারুণ সাহায্য করবে। প্রায় একই সময় চার টেস্টের সিরিজ খেলতে ভারতে আসছে অস্ট্রেলিয়ার টেস্ট দল। তার ঠিক আগে পন্টিংকে সহকারী করে কোচিং দলে নিয়ে আসা তাৎপর্য়ের বলেও মনে করছেন কেউ কেউ।

সরকারি ভাবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার নিয়মিত কোচ ডারেন লেম্যান ও তাঁর সহকারী ডেভিড সাকের ভারত সিরিজের জন্য টেস্ট দলকে তৈরি করায় ব্যস্ত থাকবেন। তাই টি-টোয়েন্টি টিমের জন্য তিন প্রাক্তনকে আনা হল। আসন্ন ভারত সফরে পুণেতে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট শুরু হবে ফেব্রুয়ারির ২৩ তারিখ থেকে। অন্য দিকে, অস্ট্রেলিয়ার মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ১৭-২২ ফেব্রুয়ারি।

পন্টিং যা নিয়ে বলেছেন, ‘‘টি-টোয়েন্টিতে আমাদের দেশে অসাধারণ সব প্রতিভা রয়েছে। কোচ হিসাবে যত তাড়াতাড়ি ওদের সাহায্য করতে পারি, ততই ভাল। জেএল (ল্যাঙ্গার) আর ডিজির (গিলেসপি) সঙ্গে কাজ শুরু করতে মুখিয়ে আছি। আমরা টিমটাকে নিয়ে বিশেষ কিছু করে দেখাতে চাই। যাতে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লক্ষ্য পূরণ সম্ভব হয়।’’ প্রসঙ্গত অস্ট্রেলিয়া পঞ্চাশ ওভারের বিশ্বকাপ পাঁচ বার জিতলেও এখনও পর্যন্ত টি-টোয়েন্টিতে এক বারও জেতেনি।

মিশন টি-টোয়েন্টি বাস্তব করে তুলতে দেশকে দু’বার বিশ্বকাপ এনে দেওয়া এবং মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে টি-টোয়েন্টির সাফল্য চাখা প্রাক্তন ক্যাপ্টেনের উপর আস্থা ল্যাঙ্গারেরও। অস্ট্রেলিয়ার অন্তর্বর্তী টি-টোয়েন্টি কোচ বলেছেন, ‘‘রিকি সেই ব্যক্তি যাকে আমি আর জেসন এই সিরিজে ভীষণ ভাবে পাশে চেয়েছিলাম। ও দায়িত্ব নিতে রাজি হওয়ায় দারুণ হল। ওর ক্রিকেট প্রজ্ঞা নিয়ে প্রশ্নের কোনও জায়গা নেই। তার থেকেও গুরুত্বপূর্ণ, ক্রিকেট খেলাটাকে রিকির মতো করে বিশ্লেষণ করতে খুব কম লোকেই জানে। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ থাকায় টি-টোয়েন্টি ফর্ম্যাটেও অসম্ভব স্বচ্ছন্দ। এর সঙ্গে ওর ক্রিকেট অভিজ্ঞতা তো আছেই। একজন ভাল কোচ হওয়ার সব মশলাই আছে রিকির মধ্যে। নিজের এক্স ক্যাপ্টেন আর বন্ধুর সঙ্গে কাজ শুরু করতে চাই যত তাড়াতাড়ি সম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ricky Ponting Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE